বিভাবরী সূর্য তো উঠবেই

মুক্তির চেতনা (মার্চ ২০১২)

ধীমান বসাক
  • ১৯
  • 0
শিক্ষা আনে চেতনা, চেতনা আনে বিপ্লব
বিপ্লব আনে মুক্তি । তাই শিক্ষাকে ধ্বংস
করাই শোষকের লক্ষ, স্বাধীনতার শত্রুরা
জোর করে চাপিয়ে দেয় বিদেশী ভাষা ।


ধর্মের নামে জিগির তুলে বিভেদ গড়ে
তোলে জাতির ভিতর, বিজাতীয় উল্লাসে ।
শিক্ষার নামে কু-শিক্ষায় মায়াজালে
দেশটাকে পিছিয়ে দেয় অজ্ঞানতার অন্ধকারে ।


তাই চাই প্রকৃত শিক্ষা, যা দেবে চেতনা,
চেতনা বয়ে আনবে মনের ভিতর বিপ্লব
সেই বিপ্লবের পাখায় ভর করে আসবে
প্রকৃত স্বাধীনতা, মানুষ পাবে মুক্তির আস্বাদ ।

** * **************************
সেই সুদিনের আসায় বসে আছি আমি, জানি
বিভাবরী সূর্য তো উঠবেই একদিন না হয় একদিন ।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোহন চৌধুরী শিক্ষার নামে কু-শিক্ষায় মায়াজালে দেশটাকে পিছিয়ে দেয় অজ্ঞানতার অন্ধকারে ।.....................আসলেই আমরা তা থেকে মুক্তি চাই.................
ঝরা ভালো
ভাল -র জন্য ধন্যবাদ ঝরা ।
সেলিনা ইসলাম বিভাবরী - বলতে কবি কি বোঝাতে চেয়েছেন ? আমি এই শব্দের যে অর্থ জানি তাতে চাঁদ বা নক্ষত্রের আশা করা যায় কিন্তু সূর্য ! (আমার ভুলও হতে পারে ) আপনি এর চেয়েও ভাল লেখা আমাদের উপহার দিতে পারেন সেই আশায় রইলাম শুভেচ্ছা
সূর্য ও কিন্তু নক্ষত্র । ধন্যবাদ আপনাকে ।
সাইফুল করীম বিভাবরী সূর্য তো উঠবেই একদিন না হয় একদিন ।।---ভাল লাগল কবির আশা ব্যঞ্জক কথা। শুভ কামনা.........
আপনার জন্যও শুভকামনা রইলো করীম ভাই ।
আহমেদ সাবের সুন্দর শিক্ষণীয় কবিতা। আপনার মতই "বিভাবরী (শেষে) সূর্য তো উঠবেই একদিন না হয় একদিন", সে আশাতেই আছি।
আজ নয় কাল নয় পরশু, বিভাবরী সূর্য তো উঠবেই সাবের ভাই ।
মাহবুব খান বিভাবরী মানে রাত /সূর্যের আগে বিভাবরী কিভাবে হবে? তবে ভালো
এর মানে অন্ধকারাচ্ছন্ন অবস্থা থেকে আলোতে উত্তরণ । ধন্যবাদ মাহবুব খান।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি ধর্মের নামে জিগির তুলে বিভেদ গড়ে তোলে জাতির ভিতর, বিজাতীয় উল্লাসে । শিক্ষার নামে কু-শিক্ষায় মায়াজালে দেশটাকে পিছিয়ে দেয় অজ্ঞানতার অন্ধকারে । // ato dine akjon kobike dekhlam jini sadhinotar obo-mullyaoner prokrito karon ba bisoy tule dhorlo......dhiman ....tomake....mullyaon korar moto bostu amar nai tobe valobasha diye gelam..// 5 //.........
আমি ভালবাসার কাঙ্গাল ।ধন্যবাদ জ্যোতি ।
রোদের ছায়া তাই চাই প্রকৃত শিক্ষা, যা দেবে চেতনা, চেতনা বয়ে আনবে মনের ভিতর বিপ্লব ...... সেই বিপ্লবের পাখায় ভর করে আসবে ........... প্রকৃত স্বাধীনতা, মানুষ পাবে মুক্তির আস্বাদ । একদম ঠিক কথা বলেছেন ........সহজ ভাষায় সুন্দর কবিতা .....
চড়া রোদ চাইনা, রোদের ছায়া চাই । ধন্যবাদ তোমায় ।
জালাল উদ্দিন মুহম্মদ প্রথম দুই প্যারায় অসংগতই, ৩য় প্যারায় পথনিরদেশ অতপর আশা আশ্বাস। ভাল লাগলো অনেক। ধন্যবাদ কবি।
ধন্যবাদ তোমায়, জালাল উদ্দিন ।
তুমি সম্বোধনে আপন করে নিলে, খুব খুশী হয়েছি। ধন্যবাদ ও শুভকামনা আপনার জন্য।
Lutful Bari Panna সেই সুদিনের আসায় বসে আছি আমি, জানি/ বিভাবরী সূর্য তো উঠবেই একদিন না হয় একদিন ।।- ভাল লিখেছেন। আরো একটু কাব্যিক আবহ প্রয়োজন ছিল। উপমার কারুকাজ নেই। স্রেফ বক্তব্য।
ধন্যবাদ পান্না ।একদম ঠিক কথা লিখেছো ।

০৬ মার্চ - ২০১১ গল্প/কবিতা: ৫৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪