যাই বলে অবেলায়

বন্ধু (জুলাই ২০১১)

মামুন আবদুল্লাহ
  • ২৫
  • 0
সেদিন প্রথম সামনা সামনি হই লাইব্রেরিতে। মনে মনে একটু বিব্রত হচ্ছিলাম। কোন কথাই বেরুল না আমার অতি রক্ষণশীল মুখখানি থেকে। ঠোঁট দু’টো কেবল নড়ছিল। কিন্তু ভাষা খুঁজে পেলাম না। অনেকক্ষণ কাছে ছিল সে। তারপর হঠাৎ বিচ্ছেদ। এভাবে কেটে গেল অনেক দিন।

মাঝে মাঝে দেখতাম, সে অন্যমনস্কের মতো কোথাও তাকিয়ে আছে। প্রকৃতির সাথে হয়তো মিশতে চাইছে। কিন্তু সে হয়তো জানে না, এ হলো বাস্তব জগত- যে শুধু নিজের স্বার্থটাই বোঝে, কাউকেই ছাড় দেয় না। নিরুদ্দেশের পানে তাকিয়ে কি মুক্তি পাওয়া সম্ভব? তাকে মনে মনে অনেক ডেকেছি, ভালোবাসার হাতছানি দিয়ে মন ভুলাতে চেষ্টা করেছি।

কিন্তু সব-ই বৃথা। শেষে নিরুপায় জেলের মতোই শূন্য হাতে নৌকা তীরে ভিড়ায়েছি। তবুও আশা ছাড়ি নি। মুখ তুলে কিছু বলি নি সত্য, তবু যেন বলার কিছ্ইু বাকি নেই। হৃদয়ের রাস্তায় আমি তার পথচেয়ে দাঁড়িয়ে থাকি আজও। ধরা তবু সে দেয় না। যদিও বলতে গেলে, সে আমার হাতের নাগালের মধ্যেই। জানি, ধরা তার একদিন দিতেই হবে। সেদিন হয়তো আমাকে খুঁজে পাবে না। অন্যের কাছে সে নিশ্চয়ই ধরা দিবে। আমার মতো মুখচোরার জন্য তার হয়তো কোন অনুরাগ বা অভিমান তার মনে কোনদিন জন্মাবে না। কিন্তু তার স্মৃতি যে আমার হৃদয়ে গোপন অভিসার হয়ে দেখা দিবে- আমি কি পারব সে স্মৃতি মুছে দিতে? সে উত্তর জানা নেই।

এখন ভাল লাগছে। চাঁদ দূরে থাকে বলেই তার প্রতি এত টান। আমার ভাল লাগার কারণও সেটি। তাকে আর আগের মতো মনে মনে ভালবাসার হাতছানি দিয়ে ডাকি না। শিশির-ভেজা সবুজ ঘাসের উপর রাণীর মতো বসা কোন অপ্সরীর কল্পনাও এখন আর করি না তাকে নিয়ে। শুধু দূর থেকে এক পলক, এক ঝলক; ব্যস এটুকুই। একজন মুখচোরার কাছে এর চেয়ে বেশি বন্ধুত্বের চিরকূট আর কী হতে পারে?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মামুন আবদুল্লাহ সর্বশেষ একটি কথা বলতে চাই, এবারের বিষয়ের সাথে আমার লেখাটি আসলে সামঞ্জস্যশীল হয়ে ওঠেনি। এটা কেবল ছিল একটা স্মৃতিচারণ। তাই দুঃখিত সবার কাছে। সবাই ভাল থাকুন । আমার জন্য দোয়া করবেন।
মামুন আবদুল্লাহ সকল মন্তব্যপ্রদানকারী ও ভোটপ্রদানকারীকে আমার অশেষ কৃতজ্ঞতা জানাচ্ছি। আর সেই সাথে পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা।
Akther Hossain (আকাশ) তোমার অনুগল্পের একটা লাইন আমের কাছে ভালো লাগলো - একজন মুখচোরার কাছে এর চেয়ে বেশি বন্ধুত্বের চিরকূট আর কী হতে পারে!
মোঃ আক্তারুজ্জামান আপনার লেখাটি আমার কাছে বেশ ভালো লেগেছে|
দীপক সাহা বিষয়টা কিন্তু এখনও আমার কাছে গোলমেলে মনে হচ্ছে। এমন ধাঁ ধাঁ-য় ফেলতে পারার জন্য ধন্যবাদ।
nahin ahmed ভাল লাগলো।
Najma Akther ভালো হয়েছে ভাই।
junaidal ভাল হয়েছে।
মিজানুর রহমান রানা ভাল লাগলো।শুভ কামনা রইলো.

২২ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ১৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী