মাগো, বিদায় দাও

মা (মে ২০১১)

মামুন আবদুল্লাহ
  • ২০
  • 0
  • ১২৬

মাগো, তুমি বিদায় দাও আমায়
যেতে হবে বিশ্ব-কোলাহলে _
অস্তিত্বের টানে।
যেতে হবে দূরে... বহুদূরে,
পাড়ি দিতে হবে প্রস্তর-কঠিন পথ।
তাই আজ করেছি স্থির
যাব তোমা হতে দূরে... বহুদূরে,
বিশ্ব পারাবারে।

মাগো, তুমি কেন অশ্রু ঝরাও
নয়ন হতে তোমার?
কেন হৃদে বাজে বেদনার সুর
আমি তো হারিয়ে গেছি নিষ্ঠুর
সভ্যতার আবরণে?
তুমি বসে আছ আনমনে ভেজা আঁখি মেলে।
সম্বিত পাও নি কি ফিরে_ আমি যে তোমারই ছেলে!
চিনতে কি পার নি এখনও?
সে যে এখন সভ্যতার ভাগাড়ে নিৰিপ্ত _
এক কায়াহীন কুৎসিত ছায়া।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এম আই সোহাগ কবিতাটি বেশ ভালো।
আনিসুর রহমান মানিক তুমি বসে আছ আনমনে ভেজা আঁখি মেলে। সম্বিত পাও নি কি ফিরে_ আমি যে তোমারই ছেলে!---অনেক ভালো লাগলো /
Sharpa Uddin অনেক ভালো।
নাজমুল হাসান নিরো বিষয়বস্তু যা কবি বলতে চেয়েছে - সেটা প্রশংসা করার মত কিন্তু পড়তে গেলে কোথাও গদ্য কবিতার মত আবার কোথাও ছন্দ কবিতার মত মনে হয়েছে।
আহমেদ সাবের রুবেল আকবর এর সাথে একমত। "কবিতার বিষয়বস্তু প্রশংসার দাবীদার | তবে আপনি ছন্দ-কবিতা আর গদ্য-কবিতা একাকার করে ফেলেছেন!" আরো কবিতা পড়ুন; তবে বিষয়টা বুঝতে পারবেন।
মিজানুর রহমান রানা আশা জাগানিয়া কবিতা। কবিরা সভ্যতার সঙ্কটে ভেঙ্গে পড়ে না। বরং এর উত্তরণ চায়। প্রস্তর কঠিন পথ বেয়ে যেতে হয় বহুদুর। যারা বহুদূর যেতে পারে তারাই বিজয়ী হয়। কবির কবিতার ব্যাখ্যা করছি না। সংযোজন ও আশাবাদ মাত্র। কবিতা হোক আলোর দিশারী। কবিকে ধন্যবাদ।----- রানা।
ফাতেমা প্রমি কবিতা ভালো-তবে একটু আগেই আপনার গল্প পড়লাম-প্রত্যাশা বেড়ে গেল-তাই এটা বেশি ভালো লাগলো না..তা না হলে হয়ত অনেক ভালো লাগত..
বিপ্রদাস অনেক ভালো লিখেছেন
sakil গত সংখায় আপনাকে বলেছিলাম আপনি বড় হবেন . মিথ্যা বলিনি আপনার লেখায় তার প্রমান ।
মামুন ম. আজিজ আপনার ক্ষমা-এর মত না হলেও কবিতাও বেশ হয়েছে।

২২ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ১৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী