রাস্তার পাশে

ক্ষুধা (সেপ্টেম্বর ২০১১)

স্বাগত সজীব N/A
  • ৪৬
  • 0
  • ১৫
রাস্তার পাশে সাজানো দোকান।
তোমার পকেটে টাকা আছে;
হুট করে ঢুকে পড়!

রাস্তার পাশে খাবারের দোকান,
রসনা জেগেছিল তাই ঢুকলাম।
আমি যখন খেতে শুরু করেছি,
ঠিক তখনই_
দরিদ্র শিশুটি, দোকানটা আর আমাকে দেখে গেছে।
তার তৃষ্ণার্ত চোখ দুটো আমার মগজে ঢুকে গেছে।

আমার চোখ নিচু হয়ে আসে।
আমার লজ্জা হয়, অপরাধবোধ হয়।
আমি সঙ্কুচিত হয়ে যাই।

এই নীলাভ গ্রহ পৃথিবী,
যেখানে তোমার আমার বসত;
এখানে পদে পদে নিজের কাছে ছোট হতে হয়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
নিলাঞ্জনা নীল চমত্কার কবিতা
ভালো লাগেনি ২৯ সেপ্টেম্বর, ২০১১
সেলিনা ইসলাম "তার তৃষ্ণার্ত চোখ দুটো আমার মগজে ঢুকে গেছে। "---ওদের চোখে তাকাবার সাহস সমাজের কজনেরইবা আছে ! ভাল লিখেছেন আপনার ভাবনাগুলো সত্যিই প্রশংসার দাবী রাখে । আগামীতে আরও ভাল ভাল চিন্তাশীল লেখা পাব সেই প্রত্যাশায় অনেক শুভকামনা ।
ভালো লাগেনি ২২ সেপ্টেম্বর, ২০১১
সুমন কান্তি দাস আমার চোখ নিচু হয়ে আসে। আমার লজ্জা হয়, অপরাধবোধ হয়। আমি সঙ্কুচিত হয়ে যাই। সত্যি অসাধারণ অনুভুতি..............শুভকামনা আপনার জন্য..........
ভালো লাগেনি ২২ সেপ্টেম্বর, ২০১১
মনির খলজি আমনার কবিতার মত যেন সবার মাঝে ক্ষুধাকাতর শিশু তথা মানুষের জন্য মানবতাবোধ জেগে উঠে ...খুব সুন্দর একটা ছোট্ট কবিতা ...বেশ লাগলো...শুভকামনা রইল
ভালো লাগেনি ২২ সেপ্টেম্বর, ২০১১
বিন আরফান. এভাবে আমরা কত জনে ভাবি ! সুন্দর ভাবনার বহির্প্রকাশ. চালিয়ে যান.
ভালো লাগেনি ২১ সেপ্টেম্বর, ২০১১
রনীল N/A UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# খুব সুন্দর, সরল ভাষায় লেখা কবিতা... সমস্যা হচ্ছে, দিন দিন আমাদের এ ধরনের সংবেদনশীলতার ভাবটুকু হালকা হয়ে যাচ্ছে। এখন আর খুব একটা লজ্জা বোধ হয়না... আকাশের দিকে তাকিয়ে এক ফাঁকে টুক করে খেয়ে নিলেই ঝামেলা শেষ!
ভালো লাগেনি ২১ সেপ্টেম্বর, ২০১১
মনির মুকুল তখন কিশোর আমি। সাইকেলে বসে বাদাম খেতে খেতে আসছি। হঠাৎ খেয়াল করলাম আমার দিকে ছোট্ট একটা বাচ্চা অপলক দৃষ্টিতে তাকিয়ে আছে। চাহনী দেখে বুঝেছিলাম সে অনেকক্ষণ ধরেই তাকিয়ে আছে। আমার সাইকেলটা চলে আসলো। তাকে বাদাম দেয়া হয়নি। আজও আমি কিছু খাওয়ার সময় কোন টোকাই হাত পাতলে তাকে ফিরাই না। তবু সেদিনের সেই ছেলেটির কথা ভুলতে পারি না। মনে হয় যেন আমি তার কাছে ঋণি। আপনার লেখাটা পড়ে পেছনে চলে গিয়েলাম। তাতেই বোঝা যায় লেখার গভীরতা কেমন ছিল......
ভালো লাগেনি ২১ সেপ্টেম্বর, ২০১১
আহমাদ মুকুল কয়েকটি পংক্তিতে মনকাড়া বক্তব্য, কবিতাতো আপনার সবসময়েই দারুন। যে চারিদিকে তাকায়-তারই বিপদ। যে চিন্তা খাটায় তারই ছোট হয়ে যাওয়া। বাস্তববাদীরা চোখ-মন বন্ধ করেই চলে। এই গ্রহে তারাই উপযুক্ত মানুষ বলে মনে হয় প্রতিনিয়ত।
ভালো লাগেনি ২১ সেপ্টেম্বর, ২০১১
সাজিব চমৎকার লাগলো কবিতা।
ভালো লাগেনি ২১ সেপ্টেম্বর, ২০১১
দীপক সাহা 'আমার চোখ নিচু হয়ে আসে।'..........বাহ্! চমৎকার।

২২ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৩৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪