বড় কষ্ট হয়

কষ্ট (জুন ২০১১)

ম্যারিনা নাসরিন সীমা
  • ৮৮
  • 0
তোমার দৃষ্টি সরিয়ে নাও আমার দৃষ্টি থেকে
বড় কষ্ট হয় ।
সরিয়ে ফেল তোমার দীর্ঘ কালো ছায়া
বড় ঘৃণা হয় ।
আমার হৃদয় থেকে তোমার হৃদয় হটাও
আমি কাঁদব না ।

কষ্টের রঙ কি , বলতে পার ?
নীল ,বেগুনী নাকি কৃষ্ণ কালো ?
আমি জানিনা ।

আমার কষ্ট হয় ,
যখন দেখি তোমার চোখে বাসনার রঙ্গিন আবাহন
আর সর্পিল জিহবার নড়াচড়া ।
আমার কষ্ট হয় ,
জননী রূপি বৃদ্ধা যখন বড় ক্লেশে হাত পাতে দ্বারে দ্বারে
মাগো একটু ভিক্ষা দাও ।
আমার ভীষণ কষ্ট লাগে ,
একদা পাড়ার সুবোধ ছেলেটি যখন নেশায় বুঁদ হয়ে ঘরে ফেরে
কোন এক সর্বনাশা রাতে ।

তুমি কি শুনেছ কখনো
সন্তান হারা মায়ের শূন্য বুকের বিবশ আকুতি ?
শুনেছ কি ?
সব হারানো কোনো সর্বহারার করুণ আর্তনাদ ?
কিংবা দেখেছ কখনো ,
পুত্রের লাশ কাঁধে অসহায় পিতার নিরব অশ্রুপাত ?
কখনো দেখেছ কি ,
কোন এক দুলালীর খুবলে খাওয়া নিথর দেহ ?

নিশ্চয় দেখনি ।
যদি দেখতে ; তবে তোমার ঐ দৃষ্টিতে আজ আমার সর্বনাশ নয়
থাকতো ভালবাসার নির্মল আহ্বান ।

তাকিয়ে দেখ নিবিড় পল্লব ঘেরা গহীন অরণ্যে
যেখানে কেবল সবুজ আর সবুজ ।
তাকাও দেখি দূর ছায়ালোকে
কোথাও মেঘ নেই ,শুধু অরঞ্জিত আর নীলিমায় মাখামাখি।

পারবে তুমি , হৃদয়ের গভীরে আকাশ ধরতে ?
পারবে বল ,দুনয়নে তোমার বিশাল অরণ্যের ছবি আঁকতে ?
লিখবে বল ,মানবতার ইতিহাস জনম ভরে ?

যদি পার ,তবে এসো
দৃষ্টি রাখো আমার দৃষ্টিতে ।
তোমার হৃদয়কে সমর্পণ করো আমার হৃদয়ে ।
কথা দিলাম কষ্টে নয়,
আমি সানন্দে সমর্পিত হব তোমাতে ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সূর্যসেন রায় দিদি ,চলে যাচ্ছি ।আর যা নিয়ে যাচ্ছি তা সনেটকন্নার দান বলে যেখান এখন কাজ করব সেখানে সব বিলিয়ে দেব ।খুব মিস...কবিতায় গতকাল ভোট করেছি ।জীবনানন্দ থাকলে আপনাকে তার আসনে নিজ মহিমায় বসতে বলতেন ।অসাধারণের চেয়ে ও বেশি কিছু....নিজের জ্ঞানের লেখেন,হয়ত কাঁদতে হবে আমার মত ।তবে শেষ জয় মহাকালে... ।আপনাকে আমার সনেটে একটি কবিতা উত্‍সর্গ করেছি ।কষ্ট করে দেখে আসবেন....
ম্যারিনা নাসরিন সীমা “বন্ধু” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ অগাস্ট থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।" -বুঝলাম না জুলাই মাস কোথায় গেল ?
রওশন জাহান খুব সুন্দর লিখেছেন
ম্যারিনা নাসরিন সীমা সব বন্ধুকে আর এক দফা ধন্যবাদ । আমার পরবর্তী কবিতা পড়ার আমন্ত্রণ জানাচ্ছি ।
Raziya Sultana হাজার কষ্টের মধ্যে থেকেও জীবনকে অতিবাহিত করতে পারাটা একটা বড় চ্যালেন্জ। আপনি অবশ্যই সফল।
ফরহাদ মাহমুদ আপনার লিখা আপনার পরিচয়। অসাধারণ।
ম্যারিনা নাসরিন সীমা ইচ্ছা ছিল যে সব বন্ধুরা আমার কবিতা পড়েছেন সুন্দর সুন্দর মন্তব্য করেছেন ,তাঁদের প্রত্যেককে আলাদা আলাদা ভাবে ধন্যবাদ জানাব কিন্তু সংসার , চাকরি আর সন্তানদের নিয়ে ব্যস্ত থাকা মানুষ আমি তাই সে ইচ্ছাতা পূরণ হল না ।তবে আমি আপনদের সহ অন্য অনেকের লেখা পড়ে কমেন্ট বা ভোট দেওয়ার চেষ্টা করেছি । প্রায় সত্তর জন বন্ধু এখানে কমেন্ট করেছেন ।পড়েছেন আরও অনেক বন্ধু এটা আমার আশাতীত ।আমার এখানে কোন পরিচিত বন্ধু নাই । আপনাদের ভালবাসা আমাকে মুগ্ধ করেছে । সবাইকে জানাই আমার আন্তরিক ধন্যবাদ এবং শুভকামনা । ভাল থাকবেন সকলে ,অনেক ভাল ।
এমদাদ হোসেন নয়ন অসাধারণ লিখলেন। আপনার কবিতাটি আমার ভীষণ ভালো লেগেছে। শুভ হোক আপনার পথ চলা।
জারিফ আল সাদিক Vishon shundor likhechen apu, porbo porbo koreo etodin pora hoyni. Aj pore mone holo aro agei pora uchit chilo. Ja hok apnake 5 e dilam.

০৩ মার্চ - ২০১১ গল্প/কবিতা: ২০ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী