ঋণ

ঋণ (জুলাই ২০১৭)

Lutful Bari Panna
মোট ভোট ৩৬ প্রাপ্ত পয়েন্ট ৬.৮৩
  • ২৩
  • ৫১
স্বপ্ন রেখেছি শ্রান্তির কোলে জমা;
সারাটা দুপুর উপেক্ষা রোদে পুড়ে-
বিকেলে জ্বেলেছি আবীর ছড়ানো ক্ষমা।

প্রেম, প্রণয়- বুঝিনি কী, কোনোদিনও।
চোখের শিশিরে ভিজে ভিজে সারা নিশি
নুয়ে আছি যেন সকালে সিক্ত তৃণ।

সময় যখন প্রতি পলে হয় লীন।
গুণে-বেছে দেখি নবোঢ়া সে বৈশাখে-
কিছু জমা নেই, শুধুই বেড়েছে ঋণ।

বাইরে যখন বিসুভিয়াসের লাভা;
উদরে আগুন- ঢেলে দেয় অক্লেশে।
জনপদে তার তীক্ষ্ণ নখর, থাবা-

ভেতরে তখন একাই পুড়েছি ধূপে।
তপোবনে এক প্রাচীন মুনির মত-
ধ্যান ভেঙে গেছে মেনকা-মোহিনী রূপে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ফয়জুল মহী সহজ, সুন্দর ও সাবলীল লেখনী।
ভালো লাগেনি ২২ জানুয়ারী, ২০২০
মামুনুর রশীদ ভূঁইয়া বেশ ভালো লেগেছে। ধন্যবাদ....
মোঃ মোখলেছুর রহমান অভিনন্দন ও শুভকামনা রইল।
ফেরদৌস আলম onek onek ovinondon o shuveccha roilo vai!
Fahmida Bari Bipu Ovinondon Panna vai.. apni ar Eshrar vai lekha dilei holo! Bijoyi nishchit!!
আমার কাছে ব্যাপারটা ভাগ্য মনে হয়। :) ভাগ্য যে কোনো সময় ছেড়ে যেতে পারে। :)
তবে এশরার ভাইয়ের লেখা অত্যন্ত রিচ
পুরোটাকেই কী ভাগ্যের ওপরে ছেড়ে দেওয়া যায় পান্না ভাই! আপনার লেখা যথেষ্ট সমৃদ্ধ, সেজন্যই বারংবার বিজয়ী হওয়া। কেউ কেউ গক'র বিচার প্রক্রিয়া নিয়ে সন্দিহান হলেও আমি মোটেও সন্দিহান নই। সবসময় ভালো লেখাগুলোই বিজয়ী হয় এবং হচ্ছে। দু'একবার একটু মনে হতে পারে, এটা না হয়ে ওটা হলে বুঝি ভালো হতো। কিন্তু সেরা লেখাগুলোই বিজয়ীর আসন পাচ্ছে এখানে। অনেকদিন বিজয়ী না হলে নিজের লেখার প্রতি মনোনিবেশ করাই উচিত। সে যাক, কবিতা আগে দিলেও এখন দিই না। ঔদ্ধত্য মনে হয় বলে। তবে যে ক'টা কবিতা মাঝে মাঝে পড়ি...আপনার লেখার সমতুল্য খুব বেশি পাই না। আর এশরার ভাইয়ের লেখা নিয়ে আমাদের গল্প লেখকদের গবেষণা করা উচিত। উনি আসলে অনেক জানেন, যা তার লেখা পড়লেই বোঝা যায়। আপনাদের প্রতি সতত শুভকামনা।
পান্না দা লোকটি হচ্ছেন বিনয়ের পরাকাষ্ঠা। :p এবং ভারী পরিশীলিত। দ্বিতীয় গুনটি বেশি আকর্ষণীয় যদিও। :)
পুরস্কার নিয়ে শুরুতেই এখানে নানা মুনির মতামত আছে। তবে যারা পেয়েছেন যাদের মধ্যে আপনি নিজেও একজন তারাই জানেন তারা কোথায় কোন কলকাঠি নেড়েছেন। :P যেমন বিনায়কবাবু জানেন এসেই পুরস্কার পেয়ে যাওয়া। :) ইন্টারেস্টিং হচ্ছে যারা পুরস্কার পেয়েছেন তাদের মধ্যেও কেউ কেউ ধারণা করেন তার নিজের প্রাপ্তিটা জেনুইন থাকলেও অন্যরা বিভিন্ন কলকাঠি নেড়ে পুরস্কার নিচ্ছেন। :)
ঠিক এইজন্য এইসব লোকেদের ঘাঁটাতে যাই না। এদের সার্ক্যাস্টিক রিপ্লাইগুলো হেবি কড়া হয়। :p
ইমরানুল হক বেলাল অভিনন্দন ও শুভকামনা।
সেলিনা ইসলাম অভিনন্দন ও শুভেচ্ছা!
মোঃ নুরেআলম সিদ্দিকী ভাইয়া আবারও অনেক অভিনন্দন সহ শুভেচ্ছা রইল....

০৩ মার্চ - ২০১১ গল্প/কবিতা: ৫৫ টি

সমন্বিত স্কোর

৬.৮৩

বিচারক স্কোরঃ ৪.৪৩ / ৭.০ পাঠক স্কোরঃ ২.৪ / ৩.০

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪