অন্ত:দাহন বনাম শীতদাহন

শীত (জানুয়ারী ২০১২)

মো:মাহবুব রহমান
  • ১৯
  • 0
  • ১২
আমি আবু বয়স মায় কয় ৯ কি ১০ হইতে পারে ঠিক কইতে পারিনা।আমার বাড়ি ভৈরববাবা আমার মায়রে ছাইরা চইলা গেছে আমি ছোট থাকতে।এহন আমি আমার মায়ের লগে থাহি পাড়ার এক লোকের ছোট বাঙ্গা বাড়ি। মা আমার কাম করে মাইনষের বাড়িতে আমার বইনের কাহ লইয়া। আমার বইনে বয়স ৫ কি ৬ হইব ।আমি ভৈরব বাস স্টানে বাসে বাসে উঠে হাত পাতি কেউ ২টাকা ৫টাকা দেয়.কেউ আবার দেয় থাবরা(চর) আমার মার কি দোষ কন কয় টেহা পায় হারা দিন কাম করে মাসে দেয় ৩০০ টেহা এক বেলা খাওন। মাইনষের বাড়ি বাড়ি কাজ কইরা যেই টেহা পায় আমার ভইনে পিছে তা লাইগা যায়। বাসে যহন মাইনষের কাছে বাসের ঝাকিতে তাদের শরীরে হাত লাগে এতে তারা আমারে মাইর দেয় অনেকে মারে। অনেক ক্ষুধায় যখন তাদের কাছে হাত পাতি বেশির ভাগ সময় তারা আমারে ধাক্কা দিয়া নিচে ফেলাই দেয় আমার হাত পা কেটে যায় একে ক্ষুধা তার উপর আবার কাটার জ্বালা গরীব বলে আমারে তারা কিছু না দেক তাই বইলা কি আমারে ফেলাই দিব আমি কি কোন দোষ করছি তাদের কাছে হাত পেতে। আমার অবস্থায় তারা থাকলে বুঝত আমার কি কষ্ট কেন আমি হাত পাতি। আমি তাদের কেউ কয় এইঢা নাকি আমাদের ব্যবসা এই গুলোকে যত দিবে ততই চাইব দেখুন এদের স্কুলে না দিয়ে তাদের কে দিয়ে বাপ মা এই ব্যবসা করাইতাছে হাইরে সাহেব কেউ যদি দেখত কেন এই কাজ করি কেন গায়ে ছিরা জামা মায় বাড়ি বাড়ি কাম করে বাবা কই জানি না ।যে সময় ভিক্ষা পাই সেদিন কিছু খাই আর যে সময় কিছু না পাই সে সময় না খাইয়া থাহি ।আপনারই কন কেমনে স্কুলে যাই,আমার মত এমন অনেক আবু আছে যারা ইচ্ছা থাকলেও স্কুলে যাইতে পারে না ।যার কাছে যায় তারা গরিব বলে হেলা করে।শেষ পর্যনত্দ হাত পাতা ছাড়া উপায় নাই।হাত না পাতলে না খাইয়া মরতে হইব।এহন আবার যেই শীত শইল নাই ভালা জামার রাইতে আমি আমার মা বইন লইয়া যে কষ্টে থাহি এতে মনে হয় আলস্নাহ্ও আমাগ দিকে বুঝি চায় না।যে শীত মাঝে মাঝে ছালা চটগায়ে দিয়ে ঘুমাইতে হয় কি করব শীতের কোন কাপড় নেই ।মনের ক্ষুবে দীর্ঘ শ্বাস ফেলি। কেন আমাদের এত কষ্ট আমরা ও ত মানুষ আমাদের সবাই মত করে সুন্দর ভাবে বাচাঁর অধিকার আমাদের বাচঁতে দিন আমরা বাচঁতে চাই ।আমরা কি এমন পাপ করেছি যে পাপের শাসত্দি আলস্নাহ"তায়ালা আমাদেরকে দিতাছে।কনকনে শীতে কাপতে কাপতে আবু মা কে বলে মা মাগো আর সহয্য হয় না আমাকে বাচাঁও বাচাঁ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আবু ওয়াফা মোঃ মুফতি বাস্তবতা বড় নিষ্ঠুর! ভাল লাগল|
ভালো লাগেনি ২৯ জানুয়ারী, ২০১২
বশির আহমেদ মাহবুব আঞ্চলিক ভাষা পুরোপুরি উঠে আসেনি । গল্পে যখন আঞ্চলিক ভাষা ব্যবহার করবে তা আগে ভাল করে রপ্ত করে নিলে গল্প আরো অনেক সুন্দর হয়ে ফুটে উঠবে ।
ভালো লাগেনি ২৪ জানুয়ারী, ২০১২
ওবাইদুল হক অসুবিধা নেই আশা আগামীতে আরো ভঅর করবেন । দোয়া রইল ।
ভালো লাগেনি ২৩ জানুয়ারী, ২০১২
মামুন ম. আজিজ এটাপতো মনে হয় গল্প।
ভালো লাগেনি ২২ জানুয়ারী, ২০১২
রোদের ছায়া বাস্তব ঘটনা নিয়ে লেখা বেশ ভালো লাগলো, আরো ভালো ভালো গল্প লিখবে আশা করি / তবে গল্পে শীত নিয়ে আরো কিছু লিখলে গল্পটি আরো ভালো হত /
ভালো লাগেনি ১৮ জানুয়ারী, ২০১২
আহমেদ সাবের সুন্দর চেষ্টা।
ভালো লাগেনি ১৫ জানুয়ারী, ২০১২
Mashiur Rahman নামটা দেখে পড়তে ইচ্ছে হলো কিন্তু পড়ে দেখি নামটা অন্তঃদাহন না হয়ে পেটদাহন হওয়া ভাল ছিল।
ভালো লাগেনি ১৪ জানুয়ারী, ২০১২
sakil kichu ghosha maja korle onu golpo hoto .
ভালো লাগেনি ১৪ জানুয়ারী, ২০১২
এফ, আই , জুয়েল # সমাজের সামাজিক আর্তনাদের সরল বর্ননা---- অনেক সুন্দর ।।
ভালো লাগেনি ১১ জানুয়ারী, ২০১২
জাকিয়া জেসমিন যূথী গল্প শাখায় হলে লেখাটি মানসম্মত হতো। এটা কি কারণে কবিতা শাখায় এলো, তাই বুঝতে পারছিনা!

২১ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪