বন্ধু কে?

বন্ধু (জুলাই ২০১১)

উপকুল দেহলভি
  • ৪৯
  • 0
  • ৩৬
বন্ধু কে হতে পারে?
যে বন্ধুর সুখ-দুঃখকে ভাগ করে নেয়;
বন্ধুর মুখের হাসির জন্য
নির্দিধায় নিজের জীবন বিলিয়ে দেয়।

বন্ধু বলি কাকে? বন্ধু বলি তাকে
বন্ধুর জন্য বন্ধুর কাজ হয় নিঃস্বার্থতায়;
সর্বোস্ব উজার করে, বন্ধুর উপকার করে
কোন কিছু না পাবার আশায়।

বন্ধুর অনিষ্ঠ হয়, অথবা কেউ করতে চাই
এমন কথা ও কাজে যে লিপ্ত হয়;
অথবা বন্ধুকে অসৎ কাজে উৎসাহ যোগায়
সেতো বন্ধুর বেশে মাহাশত্রু , বন্ধু সে নয়।

এক বন্ধু, একটু কোথাও দুঃখ পেলে
বন্ধুকে আহব্বান করে বলে;
এসো বন্ধু নেশা করি
এসো নেশার সাগরে ডুবে মরি।

জীবনকে নিয়ে মেতে উঠি খেলতামাশায়
আনন্দ খুজি নগ্নতায় আর উশৃংখলতায়;
মদ ও নারীর মাঝে চল আনন্দ খুজি
অবাদ যৌনতায়, বর্তমানের আধুনিকতায়।

বন্ধু বলেনাতো বন্ধু চল নামাজ পড়ি
আয় সবার কাছে আল্লাহর বড়ত্তের কথা বলি;
বলেনাতো আয় শিরক মুক্ত ঈমান গড়ি
সবার শ্রেষ্ঠ বন্ধুর কথা মত জীবনের পথ চলি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোল্লা সালেহ থানক ইউ
ভালো লাগেনি ২৭ সেপ্টেম্বর, ২০১১
উপকুল দেহলভি @ মগজ ধোলাই.কম ~ আপনাকে অসংখ্য ধন্যবাদ, আমার কবিতা পড়ে সুন্দর ও মূল্যবান মন্তব্য করার জন্য. আপনার জন্য শুভ কামনা.
মগজ ধোলাই.কম মাথার মগজ সবার চাইতে বেশি বন্ধু হইতে পারে। বন্ধুর চইতে মাতার মগজ বেশি কাছে। আপনার কবিতা ভালো রাগচে। এইবার বিজয়ী হইতে ঠেকায় কে?
উপকুল দেহলভি @বিন আরফান. ~ আপনাকে অসংখ্য ধন্যবাদ, আমার কবিতা পড়ে সুন্দর ও মূল্যবান মন্তব্য করার জন্য. আপনি সঠিক কথাটি বলেছেন. আল্লাহপাক বলেছে তার থেকে আর কথা সুন্দর হতে পারে যে মানুষকে আল্লাহর পথে ডাকে. আপনার জন্য শুভ কামনা.
দীপক সাহা খুব খাঁটি কথা বলেছেন। সুন্দর একটা থিম....।
হিমু আশরাফ সত্য ও সুন্দরের আহ্বানে অসাধারণ এক কবিতা লিখেছেন খুব ভালো লাগলো
বিন আরফান. আমি সাহিত্যিক নই. তবে অশ্লীল সাহিত্য বিরোধী আর গঠনমূলক সাহিত্য প্রেমিক. আপনার প্রতি আমার ফেক আইডি ওপেন সংক্রান্ত হেয় দৃষ্টি এতদিন ছিল. পরপর দুইটি লেখা এই সাইটে আপনি আমার নিকট মহত লেখকের তালিকায় স্থান নিলেন. এই লেখাটি আমি কয়েকবার তালিকায় দেখেও এড়িয়ে গিয়েছি সেই ধারণার সূত্র ধরে. যা আমার ভুল ছিল. আগামী সংখ্যায় এমন একটি লেখা উপহার দিতে পারলে জীবন বুকে সপে দেব. এইবার আমি কীযে ভুল করলাম. সরি ভাই বন্ধু. আল্লাহ আপনার সার্বিক সহায় হোন. আসসালামু আলাইকুম.
বিন আরফান. জীবনকে নিয়ে মেতে উঠি খেলতামাশায় আনন্দ খুজি নগ্নতায় আর উশৃংখলতায়; মদ ও নারীর মাঝে চল আনন্দ খুজি অবাদ যৌনতায়, বর্তমানের আধুনিকতায়। = I like u really.
বিন আরফান. ভালো লাগলো. শুধু ভালো নয় অসাধারণ ও বটে. বলেনাতো আয় শিরক মুক্ত ঈমান গড়ি সবার শ্রেষ্ঠ বন্ধুর কথা মত জীবনের পথ চলি। = অতীব চমত্কার বন্ধু.

০২ মার্চ - ২০১১ গল্প/কবিতা: ৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪