পানি

কষ্ট (জুন ২০১১)

Azaha Sultan
  • ২৭
  • 0
  • ৪৬
পানি! পানি!! পানি!!!
কত হাহাকার ধ্বনি শুনে এসেছি জীবনভর!
বানের মমত্বে হয়েছে কত নদ-নদী-সাগর
তবু তৃষ্ণাতুর-মিটেনি পিপাসা এক তিল!
কখনও আইলারূপে মারাত্মক: কখনওবা সিডর-
সাঙ্ঘাতিক সর্বনাশে এঁকেছে মানবজীবন!
জীবন বাঁচে না পানি বিনা: মরণ আবার পানিতে-
এক ফোঁটা পান করি না যদি, প্রাণ যায় না প্রাণাবসনে।
পানির কি প্রয়োজন মানবজীবনে!
পানি বাঁচায়- পানি মারে- পানিতে তুলাদণ্ড সাঁতারে-
এই বিশ্ব পানিতে ভাসে: কেয়ামত এই পানির কাছে ঋণী।
ঔষধ সেবনে জল চাই, শৌচাগারে জল চাই, রন্ধনে জল চাই,
স্নানে জল চাই, কাননে জল চাই, বাগানে জল চাই,
জল চাই--জলচাই--সমস্ত কাজকর্মে জল চাই-
জল চাই--
তবু আমি ঋণী নই!
বিধাতাকে উৎকৃষ্ট সৃষ্টিতে হয়েছি বিমুখ- পাই না খুঁজি সুধা প্রীতি
আমি বড় নির্বোধ-কুপথ করি অবলম্বন-চিনি না সুপথ!
বল তবে, আমার পরে কেন হবে বিধাতা সদয়?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এমদাদ হোসেন নয়ন আপনার কবিতা যতই পড়ছি ততই মুগ্ধ হচ্ছি। কবিতাটিতে যে বিষয়টি উপস্থাপন করেছেন তা সত্যি প্রশংসনীয়। শুভ কামনা থাকলো।
Azaha Sultan রানা, তুহিন, অদিতি, অসংথ্য ধন্যবাদ তোমাদেরকে...
মোঃ মিজানুর রহমান তুহিন পানির গুরুত্ব গুলো তুলে এনে মানব জীবনে শিক্ষামুলক বিষয় বষ্তু তুলে এনেছেন কবিতা আকারে,ভালো লেগেছে
অদিতি যা না হলে একদন্ডও চলে না, সহজে পাই বলে তার কদর করি না। যা সহজ তা সব সময়ই সুন্দর। আপনার কবিতা অনেক ভাল লাগল।
মিজানুর রহমান রানা তবু তৃষ্ণাতুর-মিটেনি পিপাসা এক তিল! কখনও আইলারূপে মারাত্মক: কখনওবা সিডর- সাঙ্ঘাতিক সর্বনাশে এঁকেছে মানবজীবন! জীবন বাঁচে না পানি বিনা: মরণ আবার পানিতে-------------আপনার কবিতার ভক্ত হয়ে গেলাম। অত্যন্ত ভালো লেগেছে। ভোট দিলাম।
Azaha Sultan সূর্য, প্রজ্ঞা, পল্লব, নাহিদ, আরফান, ইফতেখারুল, রওশন জাহান, শাহনাজ আক্তার, জুনাইদ হাবিব, সাবের ভাই, আক্তারুজ্জান, শাকিল, ঝরা, খোরশেদ, সাইফ, ম রহমান, সুমন এবং মু. আজিজ--বন্ধুরা! ধন্যবাদের সঙ্গে সঙ্গে পানির অভাব যেন কারও জীবনে না পড়ে সেই কামনাও করলাম; কারণ, এ পানির কষ্টটা ভাই বড়ই করুণ--সকরুণ মানতে হবে! পানি ডুবাইয়েও মারে : শুকাইয়েও মারে! তবে, এ কবিতাটির নাম `পানি' রাখা আমার আদৌ ঠিক হয় নি বোধহয়? কারণ, পানি পানসে...তাই কবিতাটিও পানসে দেখাচ্ছে! কী করি, বাস্তবতাটা আঁকতে চেয়েছি...ওর ছোট ছোট বাক্যগুলো যখন উপলব্ধি করা যায়, তখন কষ্টের আসল রূপ কী বুঝা যায়...সকলকে ধন্যবাদ।
মামুন ম. আজিজ অবশ্যই ভালো হয়েছে। গদ্য কবিতার মূল কাজ ভাবের মাচে গতিময়তা। সেই ভাব আর তার গতি এখানে স্পষ্ট।
sumon miah আমি হাঁটিতেছি মরুভূমির পথ দরে হিরা জহরতের বোঝা কাঁধে লয়ে , তৃষ্ণায় বুক ফেটে যায় ...... কেউ কি আছো , এক ফোটা পানি দাও , আমার যত হিরা জহরত যা আছে সব গুলো নিয়ে নাও । তবুও আমায় এক ফোটা পানি দাও ।
ত্বহা দূর্দান্ত কবিতা । অনেক অনেক সুন্দর ।
মোঃ মুস্তাগীর রহমান আমরা অনেক সময় কবিতার ভাবার্থ না বুঝেই মন্তব্য করে বসি।ভাবর্থ বোঝার চেষ্টা করি না.........আপনার কবিতা ভালো লাগল...

০২ মার্চ - ২০১১ গল্প/কবিতা: ৭৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪