কষ্ট!

কষ্ট (জুন ২০১১)

M.A.HALIM
  • ১৪
নামঃ-পথ টোকাই, পিতার নামঃ-জানা নাই, মাতার নামঃ-জানা নাই।
জন্মস্থানঃ-শুনেছি পৌষ মাস রাত ২টায়, রাস্তার পাশের ঐ বটতলায়।
লিঙ্গঃ গোপনীয়, ধর্মঃ-সৃষ্টিকর্তা, জিলাঃ-শরণপাড়া, স্থায়ী ঠিকানাঃ-ঐ।
অস্থায়ী ঠিকানাঃ-যখন যেখানে যাই, পরিচিত জনঃ-লক্ষ লক্ষ টোকাই।
জাতীয়তাঃ-সলাজে মরি, অভিজ্ঞতাঃ-অজস্র, ডাষ্টবিন হইতে রাজপথ।
রোমাঞ্চকর অভিজ্ঞতাঃ-ঘুমের ঘোরে ফুটপাতে পিটা খেয়ে পঙ্গুত বরণ।
সহিষ্ণুতাঃ-প্রথম-কনকনে শীতে বস্ত্রহীন বাস, জন্মসূত্রে প্রাপ্ত ফুটপাত।
দ্বিতীয়-কীটপতঙ্গ মশা-মাছির, মুখরোচক রসদ এর নিত্য যোগানদার।
তৃতীয়-বুট জুতার লাথিতে, নালায় ডুবে সাঁতার কাটার তিক্ত অভিজ্ঞতা।
চতুর্থ-গালিগালাজ নিরবে সহন, রপ্ত আছে অন্ধ, বধির, বোবার সর্বগুণ।
পঞ্চমঃ-সংক্ষেপ ডাটা এ সার, ইত্যাদি ইত্যাদি আরও আছে অল্পবিস্তর।
অভিযোগঃ-কিছুই না, সখঃ-যাক প্রাণ ত্বরা চলে, সমাধি হউক জন্মস্থলে।
শেষইচ্ছাঃ ক্ষণজন্মা যারা সুখী হউক তারা, জন্ম না হউক নব টোকাই।
ইতি-ক্ষমতাধর ভদ্রসমাজের একান্ত অনুগত, চেখের বালি দুঃখুরাজ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Shahed Hasan Bakul এটা কি biodata?onek osamonjossota ase lekhar maje....jemon khuje ber korte parsen rat 2 tay jonmo....tahole keno ma babar nam jooogar korte paren ni?tokai...abar ato sundor bangla janen kotha theke?so kheyal rakhben likhte bose....
মোঃ ইকরামুজ্জামান (বাতেন) জন্ম সূত্র নেই জন্ম সময় আছে...এটা ভ্রান্তি। তবে এমন সব ভ্রান্তি উতড়িয়ে আমি এক কারনে মুগ্ধ সে কবির নব স্টাইল তৈরীর মানসিকতায়। শুভকামনা।
sakil বেতিক্রম ধর্মী কবিতা ভালো লেগেছে . আরো একটু সচেতন হলে আরো ভালো হত নিশ্চয় .
খন্দকার নাহিদ হোসেন আসলে গল্পকবিতায় লাইন গুলি ভাঙচুর করে সাজানোর কোন উপায় নাই। কবিতায় এ স্বাধীনতাটুকু গল্পকবিতার দেয়া উচিত। তারপরও বিষয় ও লাইনের খাঁচায় থেকে কবির এ স্বাধীনতার চেষ্টাটুকুর জন্য কবিকে অনেক ধন্যবাদ জানাই। কবির জন্য ৫।
মোঃ আক্তারুজ্জামান তোমার এই নব ধারার সৃষ্টি খানি অসাধারণত্বের দাবী রাখে|
শাহ্‌নাজ আক্তার somajer govir chitro fute utheche .................
আবু ফয়সাল আহমেদ সব মিলিয়ে টিলিয়ে মোটামোটি একটা কবিতার মত হয়েছে; আরো একটু সময় দিলে হয়ত সত্যি একটা ভালো কবিতা পেতাম
মামুন ম. আজিজ জন্ম সূত্র নেই জন্ম সময় আছে...এটা ভ্রান্তি। তবে এমন সব ভ্রান্তি উতড়িয়ে আমি এক কারনে মুগ্ধ সে কবির নব স্টাইল তৈরীর মানসিকতায়। শুভকামনা।
junaidal কবিতাটা লম্বা। কিন্তু ভাল কবিতা হয় নাই।

০১ মার্চ - ২০১১ গল্প/কবিতা: ১৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী