কাঁদো ক্রন্দসী

প্রশ্ন (ডিসেম্বর ২০১৭)

মাহমুদ আলম
  • ১৬
ঝড়ে-পড়া কবিও সতত আশ্রয়-প্রত্যাশী—
তবুও ঝড়ের পাতে পড়ে কিছু অবিনাশী
পংক্তিমালা! যেমন ধরুন, “পশ্চিমা ঝড়ের
গান”: দুর্যোগেও ওঠে কিছু সুরম্য পদ্যের
প্রাসাদ— যেমন বন্যা-শেষে পড়ে থাকে পলি,
ফসলের উর্বরতা মেখে কর্ষণের আকুলি।
নিন্দুকেরা যতই ছড়াক, "কবিতা-বসতি
শঙ্কাহীন নীড়ের ফসল"— এমন কুখ্যাতি;

তবুও দ্বিধারা কয়, এঁকো না ঝড়ের ছবি!
ঝড়ে-পড়া বিহ্বলতা নিয়ে আর্তনাদ করো কবি—
মহামারী ঢুঁড়ে ঢুঁড়ে আর, মেদুর পংক্তিতে,
তুলো নাক' ক্লিশে, তুমি— কোনো ভীষণ সন্ধিতে!
পাড়াগাঁর নারীদের মতো করুন আর্তিতে
রচো বরং বিষাদ-গাথা— কবিতা-আরশিতে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Farhana Shormin ভাল লাগল। ধন্যবাদ
মাইনুল ইসলাম আলিফ প্রচেষ্টার জন্য ধন্যবাদ আপনার পাওনা।শুভ কামনা।আমার পাতায় আমন্ত্রণ।
ভালো লাগেনি ২৩ ডিসেম্বর, ২০১৭
ধন্যবাদ আমন্ত্রণ জানানোর জন্য।
ভালো লাগেনি ২৪ ডিসেম্বর, ২০১৭
মামুনুর রশীদ ভূঁইয়া ঝরে পড়া পংক্তিমালা কুড়িয়ে নেয়ার আগেই কবি তার কল্পনার ফ্রেমে বন্দী করে ফেলেছেন.. ভালো লাগল..
মোঃ নুরেআলম সিদ্দিকী পাড়াগাঁর নারীদের মতো করুন আর্তিতে রচো বরং বিষাদ-গাথা— কবিতা-আরশিতে। কবিতা ভালো হয়েছে দেখা যাচ্ছে... শুভকামনা রইল
ওয়াহিদ মামুন লাভলু লেখায় খুবই পরিপক্কতা আছে বলে মনে হলো। পরিপক্কতা আছে বলে অর্থ বুঝতে পারাও খুবই কঠিন। যেমন-প্রথম প্যারাটা হৃদয়ঙ্গম করতে আমাকে চার বার পড়তে হলো। অনেক উন্নতমানের লেখা। একটা জায়গায় একটু সমস্যা আছে বলে মনে হলো, অবশ্য আমারও ভুল হতে পারে। আর তা হলো, উর্বরতা বলতে সাধারণত জমির উর্বরতা বুঝায়, কিন্তু আপনি লিখেছেন ফসলের উর্বরতা। যাহোক, আপনার লেখা অনেক উন্নত। আপনার জন্য শুভকামনা ও শ্রদ্ধা রইলো।
ভালো লাগেনি ১৭ ডিসেম্বর, ২০১৭
প্রিয় ওয়াহিদ ভাই! আমার খুবই ভালো লেগেছে যে আপনি অনেকখানি সময় আর মনোযোগ পুঁজি করে কবিতাটা পড়েছেন। আপনি যে জায়গায় সমস্যা আছে বলে নির্দেশ করেছেন, আমারো মনে হয় ওই জায়গাটায় আসলেই অর্থের গোলযোগ আছে। উর্বরতা জমিরই হয়, ফসলের নয়; যা জন্ম দিতে পারে তাই উর্বর, যা জাত হয় তাকে উর্বর বলা চলে না। সত্যি বলতে এই খটকাটার দিকটা আমার মাথাতে কখনোই আসে নি, আপনি বলার আগ পর্যন্ত আমি খেয়ালই করি নি। তবু কেনো জানি, এই গোলটাকেই ব্যবহারটাকে কান সায় দিচ্ছে বেশি, বিশ্বাস করতে ইচ্ছে হচ্ছে অর্থের গোলটা কল্পনা দিয়ে মিটিয়ে দেয়া যায়। তবে আপনার কথাটা মনে রয়ে গেলো। কবিতাটার বয়েস বছর দেড়েক মাত্র, হয়তো আর কিছুদিন বাদে, খটকাটা খুব পীড়া দেবে, তখন না বদল করাটাই বিশ্রী ঠেকবে, কিন্তু এখনো বেশ ভালোই লাগছে। আপনার আপত্তিটা মিটলো কিনা জানার অপেক্ষায় রইলাম। ঈশ্বর আপনার উপর অসীম করুণা বর্ষণ করুন।
ভালো লাগেনি ১৯ ডিসেম্বর, ২০১৭
আমার মন্তব্য আপনার যেটুকু ভাল লেগেছে, আপনার উত্তর আমার কাছে তার চেয়েও হাজার গুন বেশি ভাল লেগেছে। কারণ আপনার উত্তর আমার মন্তব্যের এবং আপনার কবিতার চেয়েও বড়। আমার আপত্তিটা মিটলো কিনা সেটা গুরুত্বপূর্ণ নয়। গুরুত্বপূর্ণ হলো অন্যান্য এবং আপনার ভবিষ্যতের পাঠকরা বিষয়টা কিভাবে নিবেন। একটা কথা, একদিকে "এখনো বেশ ভালোই লাগা" এবং অন্যদিকে "পাঠকদের কাছে হাস্যকর ও অজ্ঞ বলে বিবেচিত হওয়া"র মধ্যে আপনি কোনটা চান। আমার মতে যেটা মেনে নেওয়া কঠিন সেটা যদি সঠিক হয় তবে তা মেনে নেওয়াই উত্তম। আপনি কথাগুলো বিশ্লেষণ করে দেখতে পারেন যে আপনি আপনার এত উন্নতমানের একটা কবিতার ব্যাপারে কি করবেন। শুভেচ্ছা রইলো। ভাল থাকবেন।
ভালো লাগেনি ২০ ডিসেম্বর, ২০১৭
সাইয়িদ রফিকুল হক কবিতাটি অন্যরকম। আমার কাছে মনে হলো এখানে কষ্ট কম হয়েছে। শুভকামনা বন্ধু।

০১ মার্চ - ২০১১ গল্প/কবিতা: ৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪