নীল নক্ষত্র

প্রশ্ন (ডিসেম্বর ২০১৭)

মুশফিক রুবেল
মোট ভোট ৩০ প্রাপ্ত পয়েন্ট ৫.৭৫
  • ২৩
  • ১৮
গতকাল সারারাত বৃষ্টি হয়েছে , মাঝখানে একটুখানি থেমে আবার শুরু হয়েছে মুষুলধারে বৃষ্টি , ইংরেজীতে যাকে বলে 'cats and dogs' । আলী হায়দার সাহেব বাজার থেকে ইলিশ মাছ এনেছেন পনেরশ টাকা খরচ করে , তার স্ত্রী জামিলা বেগম প্রচন্ড ক্ষেপে আছেন , তার স্বামীর দু চারদিন উলটো পাল্টা খরচের কারণে মাসের শেষের দিকে খুব টানাটানির মধ্যে দিয়ে চালাতে হয় তাকে ।
তাকে বোঝাতে গেলে তিনি চার্বাক দার্শনিকদের মত বলেন , " যতদিন বাঁচব সুখেই বাঁচব , প্রয়োজনে ধার করে ঘি কিনে খাব " , যদি ও তিনি ধার করে ঘি কেনেন না , তিনি ধার করে মাসের শেষ কটা দিন কোনরকমে খাবার জোটানোর চেষ্টা করেন । বিয়ের পর উনি ব্যাবসা শুরু করেন , অল্প কদিনে ব্যাবসায় লালবাতি জ্বলে যাওয়ার পর উনি বুঝলেন যে ব্যাবসা সবার জন্য না । তারপর জামিলা বেগমের মেজো মামা খায়রুল আলম সাহেব তাকে একটি বেসরকারী কোম্পানীতে কেরাণীর চাকরি জোগাড় করে দেন , সেই থেকে উনি বহাল তবিয়াতে চাকরী করে যাচ্ছেন ।
নীলা রান্নাঘরে গুনগুন করে গান গাইছে আর রান্নার ব্যাবস্থা করছে । মা জামিলা বেগম অসুস্থ , তাই রান্নার ভার পড়েছে তার উপরে । ছোট বোন কণা তাকে সাহায্য করছে । রান্না হচ্ছে ভুনা খিচুড়ি আর ইলিশ মাছ । নীলার মনটা আজ খুব ভাল , আজই প্রথম দেশের অন্যতম সেরা সাহিত্য পত্রিকায় তার কবিতা ছাপা হয়েছে , কবিতার নাম " জোছনা বিহার " । নীলার ছোট মামা শফিক সেই পত্রিকা হাতে নিয়ে ড্রয়িং রুমে বসে আছে নীলার বাবা আলী হায়দার সাহেবের সামনে । দুলাভাই আমি আগেই বলেছিলাম , আপনার এই মেয়েটা অনেক প্রতিভাবান , এখন দেখলেন তো হাতে নাতে প্রমাণ ।
শফিক তার কয়েকজন বন্ধুর সাথে শিলিগুড়ি যাচ্ছে বৃষ্টি দেখতে , তাই দুলাভাই এর সাথে দেখা করতে এসেছে কিছু টাকা নিতে । দুলাভাইকে এখন যত শীর্ষে উঠানো যায় ততটাই সে উঠাবে । দুলাভাই যে যাই বলুক না কেন আপনার রোমান্টিক সেন্স কিন্তু দারুণ ইম্প্রেসিভ । ' কিরকম ?' , এই যে ঝরঝর মূখর ও বাদল দিনে ইলিশ মাছ কিনেছেন । ' ও এই কথা , জানো তোমার আপা খুব রেগে আছে ' । আরে বাদ দিন তো দুলাভাই , আজ এই ছুটির দিনে বৃষ্টি কে উপভোগ্য করে তোলার জন্য আপনার মাথায় যে রোমান্টিক আইডিয়াটা এসেছে কজন এর মূল্য বুঝবে । তাছাড়া দুলাভাই আপনার এই চার্বাক ভক্তি ও আমার অসাধারণ লাগে । নীলা চা নিয়ে ঢুকছে , হয়েছে মামা হয়েছে , বাবা তো বেলুনের মতো ফেটে যাবে , এখন একটু থামো । তোমাকে মা ডাকছে , চা খেয়ে মায়ের সাথে দেখা করে আসো ।
নীলা এবং তার বন্ধুরা মিলে একটি পথনাটকের মোহড়া দিচ্ছে । নাটকটির থিম হলো যৌতুক বিরোধী , নীলার এ নাটকে কণের ভুমিকা । অত্যাচারী স্বামীর নির্যাতন ফুটিয়ে তুলতে যেয়ে ওকে যথেষ্ঠ পরিমাণে আউলা ঝাউলা সাজতে হয়েছে , চুলগুলো এলোমেলো , চোখেমুখে বিমর্ষতার ছাপ , কাপড়ের ভাঁজভাঙা এলোমেলো কুঁচকানো । নীলা নিজে ভাল করে শাড়ী পড়তে পারে না , তাই সাতসকালে মায়ের কাছে বকুনি খেতে খেতে শাড়ীর কুঁচিগুলো ঠিক করে নিয়েছে ।
নীলার খুব অস্বস্তি লাগছে , হঠাত করে ওর শরীর খারাপ হয়েছে কোন রকম প্রস্তুতি ছাড়া , ব্যাগে কোন ন্যাপকিন প্যাড নেই , মোবাইলে সম্ভাব্য ডেট এ রিমেইন্ডার হিসেবে অ্যালার্ম সেট করে রেখেছিল " পেন্টি নিড টু ওয়্যার " , এবার তো সম্ভাব্য ডেটের অনেক আগেই হয়ে গেল । নিজের মাথার চুল সব টেনে টেনে ছিড়ে ফেলতে ইচ্ছে করছে , এমনিতেই ওর পেন্টি পরতে ভাল লাগে না , তাই শরীর খারাপ না হলে পরা ও হয় না । টিউশনিতে যেতে হবে , আগামীকাল থেকে স্টুডেন্ট এর এক্সাম শুরু হচ্ছে , তাই একপ্রকার বাধ্যতামূলক ভাবেই যাওয়া লাগবে । ইউনিভার্সিটির গাড়ি মিস করেছে , তাই বাধ্য হয়ে পাবলিক ট্রান্সপোর্টেই যেতে হবে । শাহাবাগে দাড়িয়ে আছে গাড়ির জন্য , রাস্তায় ছড়িয়ে পড়েছে অফিস ভাঙা ভীড় । এই দুই কোটি মানুষের শহরে প্রত্যেক গাড়ীতেই একই অবস্থা, তিল ঠাই নাহিরে , অবশেষে অনেক কষ্টে একটি গাড়ীতে উঠতে পারলো নীলা ।
সন্ধ্যা সাতটা বাজে , নীলা বাসায় ফিরছে , শহর তলিতে ওদের বাসার এলাকাটা বেশ ফাঁকা ফাঁকা , প্রতিদিন ফেরার সময় বেশ ভয় ভয় করে । মোড়ে কিছু বখাটে ছেলেরা আড্ডা দেয় আর আজে বাজে টোন করে । আজ ও মোড়ে পাঁচ ছয়টা ছেলে পথের মাঝে দেয়াল হয়ে দাড়িয়ে আছে , নীলা খুব ভদ্রভাবে বললো , ‘ ভাইয়া পথ ছাড়ুন , যেতে দিন ‘ । একজন খুব বাজে ভাবে বললো , ‘ যদি না ছাড়ি তো ? ‘ , নীলা চুপ করে থাকে , এর মাঝে একটি ট্রাক আসলো , তারপর পরপর কয়েকটা গাড়ি আসলো গেল , এই সুযোগে নীলা ও যেন বেরিয়ে গেল বখাটে দেয়ালের ফাটল দিয়ে । নীলার গলা শুকিয়ে কাঠ হয়ে গেছে , বাসায় ঢুকে পর পর কয় গ্লাস পানি খেল , জামিলা বেগম তাকিয়ে আছেন মেয়ের দিকে , আড়ষ্ঠ কন্ঠে জিজ্ঞাসা করলেন কি হয়েছে রে মা ? নীলা নির্বাক , কি বলবে ভেবে পাচ্ছে না , মা এমনিতেই অনেক অসুস্থ , দুইবার স্ট্রোক করেছে , টেনশন নিতে পারে না । তাই ভেবে চিন্তে নীলা উত্তর দিল , কিছু হয়নি তো ।
রানু সব কিছু ভুলতে চাইলো , ফ্রেশ হয়ে এক কাপ চা হাতে কানে হেডফোন গুজে গান শুনতে শুনতে চলে গেল ছাদে ,
“ কিছু বিষাদ হোক পাখি ,
নগরীর নোনা ধরা দেয়ালে ;
কাঁচ পোকা সারি সারি ,
নির্বাণ , নির্বাণ ডেকে যায় ।।

কিছু ভুল রঙের ফুল ,
ফুটে আছে আজ পথে ,
কিছু মিথ্যে কথার রং
আমাদের হৃদয়ে ।।

এখনো এখানে নীরবে দাড়িয়ে ,
অগণিত প্রতিশোধ জাগে আত্নার ভেতরে ,
কিছু মাতাল হাওয়ার দল
শোনে ঝোড়ো সময়ের গান
এখানে শুরু হোক রোজকার রুপকথা ।।“ (মেঘদল)

নগরীর আকাশে অর্ধেক পূর্নিমার চাঁদ যেন মুচকি হাসছে বাক্সে বাক্সে বন্দী নাগরিক মানুষের দিকে চেয়ে । কতশত ভাবনা উড়ে বেড়ায় নীলার আকাশে , আর দশদিন পরেই নাটকটি মঞ্চস্থ হবে শাহাবাগ ছবির হাটের সামনে , তারপর পর্যায়ক্রমে সমস্ত বিভাগীয় নগরগুলিতে যাবে তাদের দল । মূল পরিকল্পনা গ্রামে গ্রামে যেয়ে গ্রামের মানুষকে সচেতন করা , সেটা শুরু হবে আগামী বছর থেকে । এদিকে মাস্টার্স পরীক্ষার ও বেশিদিন বাকি নেই , তাই রাত জেগে পড়তে হচ্ছে ।
নীলার অদ্ভুত দুটি শখ আছে , এ শখ দুটির কথা কখনো কাউকে বলেনি সে ।
পিরামিডের ভিতরে ঢুকে কিংস চেম্বারটা দেখার ভীষণ ইচ্ছে , টিকে থাকা পৃথিবীর সবচেয়ে বড় এবং পুরাতন স্থাপনাটির ভিতরে পা দিয়ে অনুভব করতে চাই মানুষের অগ্রগতির শুরুটাকে । আরেকটা ইচ্ছে হয় কোন এক পূর্নিমার রাতে অ্যান্টারটিকার শ্বেত শুভ্র বরফের উপর দিয়ে হাটার । এসব শখ পূরণ করতে হবে তাকে নিজেকেই । স্কলারশীপ নিয়ে বাইরে যেতে হবে , তাকে অনেক বড় হতে হবে , নীলার রেজাল্ট ও যথেষ্ট ভাল , মাস্টার্সে প্রথম হবে সে আশা ও আছে । এসব অদ্ভুত ছেলেমানুষি সব চিন্তা করে আর দূর নক্ষত্রের দিকে তাকিয়ে থাকে নীলা ।
ক্লাস শেষে বিকেলে নাটকের মোহড়া শুরু হয়েছে , আজ সমাজকল্যাণ বিভাগের দুজন সিনিয়র শিক্ষক এসেছেন নাটকের মোহড়া দেখতে , সাথে এসেছেন তিনজন কানাডিয়ান , যারা একটি দাতব্য প্রতিষ্ঠানের কর্মকর্তা , বিভিন্ন সমাজ সচেতনমূলক কাজে প্রতিষ্ঠানটি ডোনেট করে থাকে , একটি ভাল ফান্ড পেলে দল টি নিশিন্তে কাজ করে যেতে পারবে , তাদের সাথে দীর্ঘ আলোচনা করতে যেয়ে অনেক রাত হয়ে গেছে । তাই নীলার সাথে আজ সৌমিক যাচ্ছে বাসা পর্যন্ত এগিয়ে দিতে ।
বাসায় যেতে সেই মোড়ে আজ ও দাড়িয়ে আছে ছেলেগুলো , কাছাকাছি যেতেই আজে বাজে মন্তব্য শুরু করলো , বলেছিলাম না এইটা একটা মাগী , বাইরে নষ্টামী করে সাধ মেটে নাই তাই এলাকায় নাগর নিয়ে চলে এসেছে । সৌমিককে বিদায় দিয়ে নীলা বাসায় ঢুকে বাথরুমে যেয়ে কান্নায় ভেঙে পড়লো ।
রাতে না খেয়েই শুয়ে পড়লো নীলা , বুকের মধ্যে আগুন জ্বলছে দাও দাও করে , মনে হচ্ছে সারা পৃথিবী জালিয়ে পুড়িয়ে ছারখার করে দেই । অপমানের জ্বালা কিছুতেই ভুলতে পারছে না । সারারাত এপাশ ওপাশ করে কাটালো ঘুম আসছে না , শেষ রাতের দিকে প্রচন্ড জ্বর এসে হানা দিল , ঝুলে থাকলো চেতন অচেতনের মাঝে – নীলা হাটছে শ্বেত শুভ্র বরফের উপর দিয়ে , চাঁদের আলোয় চারিদিকে ঝকমক করছে , কোন অচেনা সুর ভেসে আসছে দূর থেকে , নগ্ন পায়ে বরফের উপর দিয়ে হাঁটতে নীলার বেশ ভাল লাগছে , পৃথিবীটাকে ভীষণ জীবন্ত মনে হচ্ছে । অচেনা সুরের ভাষা ধীরে ধীরে স্পষ্ট হয়ে উঠছে ,
“ ভয়ের অস্তাচল থেকে বেরিয়ে আসুক
তোমাদের সূর্যদয় ,
তোমাদের মৃত্যু নেই
আছে শুধু ঘুম ।
তোমরা পৃথিবীর সন্তান
বেঁচে থাকো মহাকালের মতো ,
অনন্ত নক্ষত্রের পানে চেয়ে দেখো
কত সুমহান উজ্জ্বল ,
কত শত নাবিক পথ চিনে নেয়
পথ হারানো অন্ধকারে ,
কত জরাজীর্ণ মৃত্যুর ঘুম ভেঙে জেগে ওঠে
ছুটে চলা হরিণের দল ।। “
ঘুম থেকে জেগে উঠে নীলার বেশ প্রশান্তি অনুভব হচ্ছে । বাবা বাইরে হাঁটতে যাওয়ার জন্য প্রস্তুত , নীলা ও বাবার সাথে হাঁটতে বের হলো অনেক অনেক দিন পরে । বাইরে বের হয়েই মনটা প্রজাপতির মতো হয়ে গেল , ভোরের জাফরান রঙা সূর্যটা আকাশের নীলে আঁকা দুনিয়ার শ্রেষ্ঠ ক্যানভাস ।মৃদু সমীরণে ভাল লাগার শীতল অনুভূতির পরশ , চোখে মুখে আদর জড়িয়ে দিচ্ছে স্নেহশীল মায়ের মতো , রাতের স্বপ্নের কথা মনে পড়ে গেল , জীবনে প্রথম আজ এক অন্যরকম অনুভব হলো নিজেকে পৃথিবীর সন্তান ভেবে ।
প্রায় প্রতিদিন ই ইউনিভার্সিটি থেকে ফেরার পথে এলাকার ঐ বখাটে ছেলেগুলো খুব জ্বালাতন করে , তবুও দিনের পর দিন প্রায় মুখবুজেই তা সহ্য করে যাচ্ছে । আজ যেন অন্য যে কোন দিনের চেয়ে সীমা টা ছাড়িয়ে গেল , ছেলে গুলোর মধ্যে একজন তার ওড়না ধরে টান দিলো , নীলা কষে একটা চড় মারলো , তারপর দ্রুত পায়ে বাসায় ফিরে বাবাকে নিয়ে সোজা থানায় চলে গেল । থানায় যেয়ে অভিযোগ লিখিয়ে আসার ঘন্টা খানিক পরেই এলাকার চার পাঁচ জন মুরব্বী শ্রেনীর লোক এলো তাদের বাসায় । তারা খুব উচ্চস্বরে বলতে শুরু করলো , “ আলী হায়দার সাহেব আপনি কাজটা মোটেই ভাল করেননি , আপনি এ এলাকায় নতুন বাড়ি বানিয়ে এসেছেন , কোথায় সবার সাথে তালমিল দিয়ে থাকবেন , তা না করে আপনি এলাকার ময়মুরব্বী রেখে থানায় গেছেন রিপোর্ট করতে । বিচার করতে হয় এলাকার মুরব্বীরা করবেন , আপনি এর মধ্যে থানা পুলিশ টেনে আনলেন কেন , আপনার ঐ নষ্ট মেয়েটার জন্য । প্রচন্ড রাগে কাঁপতে কাঁপতে আলী হায়দার সাহেব বললেন – আপনাদের এত বড় সাহস আমার বাড়িতে এসে আমার মেয়েকে বলছেন নষ্ট , বেরিয়ে যান এখনি । হ্যাঁ , বেরিয়ে যাচ্ছি , যাওয়ার আগে আপনাকে সাবধান করে দিচ্ছি ঐ নষ্ট মেয়েটার ব্যাপারে , রাত বিরাতে ব্যাবসা করে এসে এখানে বাস করা যাবে না । এর মাঝে একদিন খদ্দের এলাকায় ও নিয়ে এসেছিল , এরকম আর এলাকার লোক জন মেনে নেবে না । আপনি যাদের নামে রিপোর্ট করেছেন তাদের মধ্যে একজন সংসদ সদস্যের ভাই ,একজন ওয়ার্ড কমিশনারের ছেলে , যাদের এলাকার লোকজন খুব পছন্দ করে , তাদের পারিবারিক ভাবেই এ এলাকায় সুখ্যাতি আছে , আপনার মেয়ের জন্য তাদের মানসম্মান নষ্ট হতে পারে না , তাই বিচার যদি হতেই হয় তো আপনার মেয়ের বিচার হবে ।
লোক গুলো বেরিয়ে যাওয়ার কিছুক্ষণ পরে আলী হায়দার সাহেব আবার থানায় গেলেন তার বাড়িতে এসে হুমকী দেয়ার জন্য জিডি করতে । পুলিশ জিডি নিল না বরং বললো আমরা খবর পেয়েছি আপনার মেয়ে দেহ ব্যাবসার সাথে জড়িত , তাকে সতর্ক করে দিন , নইলে তাকে আইনের আওতায় আনা হবে । আলী হায়দার সাহেব নির্বাক হয়ে পুলিশ অফিসারের দিকে তাকিয়ে থাকলেন অসহায় দৃষ্টিতে । পুলিশ অফিসারটি খুব কর্কশ ভাষায় বললো এভাবে ফ্যাল ফ্যাল করে তাকিয়ে না থেকে বেরিয়ে যান দয়া করে , আমার সময় নষ্ট করবেন না ।
আলী হায়দার সাহেবের মাথা ঝিম ঝিম করছে , শরীর দুর্বল লাগছে , কাঁধটা নীচের দিকে ঝুলে গেছে, মাথা নিচু করে হাটা শুরু করেছেন বাসার দিকে ।
জামিলা বেগম নীলাকে আর বাসা থেকে বের হতে নিষেধ করে দিলেন , আলী হায়দার সাহেব হুঙ্কার দিয়ে উঠলেন ও বের হবে প্রতিদিনের মতো ই । পরের দিন নীলা কোথাও গেল না , তারপরের দিন বাবাকে আর কণাকে নিয়ে গেল শাহাবাগে , ছবির হাটের সামনে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে মঞ্চস্থ হলো পথনাটকটি , ইউনিভার্সিটির বেশ কিছু শিক্ষকেরা আসলেন , সেই বিদেশী প্রতিনিধিরাও আসলেন , শত শত পথিক জমে গেল , মূহুর্মূহু হাততালিতে উৎসাহ ঢেলে পড়লো , উৎসারিত হলো প্রশংসা ।
মাঝখানে কিছুদিন আলী হায়দার সাহেব মেয়ের সাথে যেতেন আসতেন , কিন্তু সেটা আর কতদিনই বা সম্ভব , তিনিও তো চাকরী করেন , তাছাড়া দুজনের গন্তব্য দুদিকে । তাই যথারীতি নীলা আবার একাই যাতায়ত শুরু করলো , কোথাও কোন সমস্যা নেই , বখাটে ছেলেগুলোকে আর দেখা যেত না । এভাবে বেশ কিছুদিন চলার পর হঠাত একদিন টিউশনি সেরে সন্ধ্যায় বাসায় ফেরার পথে সেই ছেলে গুলোকে দেখতে পেল যথারীতি সেই মোড়ে , কেন জানি আজ মোড়ের সব দোকান গুলো বন্ধ , শুধু একটা কামারের দোকান খোলা আছে , দোকান পাট বন্ধ মোড়টা ও তাই আজ অস্বাভাবিক রকমের ফাঁকা । ছেলে গুলো দূর থেকেই আজেবাজে মন্তব্য শুরু করলো , কাছে আসতেই একজন নীলার ওড়না ধরে টান দিল , আরেকজন নীলার বুকের মধ্যে হাত ঢুকিয়ে দিলো , বাকিরা সব পৈচাশিক হাসিতে মেতে উঠলো , একজন বলে উঠলো এখানে এভাবে নয় , আরামসে হবে ,ওইদিকে ঝিলের পাড়ে বেশ ফাঁকা ,ঐ দিকে নিয়ে চল , ওর শরীরের সব জ্বালা আজ বের করে দেব , দেখি ও আজ কত নিতে পারে । ভয়ের বদলে নীলার ভিতরে উন্মত্ত ক্রোধ জেগে উঠলো , ক্রোধের আগুন সমস্ত শরীর কে দানবীয় শক্তি সঞ্চার করলো , হঠাত করে নীলার চোখে যেন ঝিলিক মেরে উঠলো পাশে কামারের দোকানে থাকা একটি বড় দা এর ধারালো অংশ , মূহুর্তের মধ্যেই ছুটে কামারের দোকান থেকে দা নিয়ে এলোপাথাড়ি ভাবে কোপাতে লাগলো , দু তিন জন কে কেটে ফালি ফালি করে দিলো আর বাকি দুতিনজন শরীরে কাটা ছেড়া নিয়ে ভয়ে পালিয়ে গেল । সামনে পড়ে থাকা তিনজনের শরীর দা দিয়ে কুপিয়ে কুপিয়ে টুকরো টুকরো করতে লাগলো , যতক্ষন না জ্ঞান ছিল , তারপর মাটিতে লুটিয়ে পড়লো ।
কিছুদিন পরে আদালতে রায় হলো , ট্রিপল মার্ডারের দায়ে আদালত নীলাকে মৃত্যুদন্ড দিল , সুপ্রিম কোর্ট ও সেই সাজা ই বহাল রাখলো ।
আজ রাত সাড়ে তিনটায় নীলার ফাঁসি কার্যকর হবে । কারাকর্তৃপক্ষ শেষ ইচ্ছে জানতে চাইলে নীলা তার চোখ দুটি দান করার ইচ্ছে পোষণ করলো , পরিবারের কারো সাথে ই শেষ দেখা করতে রাজী হলো না , কারাকর্তৃপক্ষের কাছে বাবার কাছে লেখা একটি চিঠি রেখে গেল ,
প্রিয় বাবা ,
যেদিন মা আমাকে বাইরে বের হতে বারণ করেছিল সেদিন তুমি প্রতিবাদ করে বলেছিলে ও বাইরে যাবে প্রতিদিনের মতোই , সেদিন ই আমি তোমাকে নতুন করে আবিষ্কার করলাম , এতোদিন ভাবতাম আমার এই নিম্নমধ্যবিত্ত শিক্ষিত বাবাটি সাদা মাটা আর পাঁচজনের মতোই , কিন্তু না সেদিন ই তুমি তোমার জাত চিনিয়েছিলে , তোমার যে এত শক্ত মেরুদন্ড আমি আগে কখনো বুঝতে পারিনি , তোমার মেয়ে হয়ে বাবা আমার জীবন ধন্য , যে সম্মান আমাকে দিয়েছ তা আমার অন্তরকে আলোকিত করেছে ,আমার সমস্ত ভয়কে দূর করেছে । আমার জন্য শোক করো না , আমাদের আসা যাওয়ার মাঝেই আমাদের পথকে পরিষ্কার করতে হবে , অন্যায়ের প্রতিবাদ করে । যুগে যুগে মানুষ অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করেছে , কখনো কখনো লক্ষ কোটি প্রাণের বিনিময়ে এক একটি ন্যায় প্রতিষ্ঠিত হয়েছে । আমি ও প্রতিবাদ করলাম আমার এ ক্ষুদ্র প্রাণ দিয়ে মহৎ কোন ন্যায়ের জন্য । আমার মতো কত সহস্র প্রাণের বিনিময়ে হয়তো একদিন মানুষের বিবেক জাগ্রত হবে ।
আমার জন্য শোক করো না , আমরা পৃথিবীর সন্তান , আমাদের মৃত্যু নেই আছে শুধু ঘুম । আমরা অখন্ড প্রাণ , হয়তো আমার ইচ্ছেগুলো পূরণ হবে অন্য কোন চেতনায় , হয়তো পৃথিবীর বুকের মাঝে মুখ গুজে ঘুমিয়ে থাকবো অনন্তকাল , কিংবা সবুজ কোন ঘাসের মাঠে আমার স্বপ্নগুলো হেটে বেড়াবে স্বাধীনভাবে ।
রাতের আকাশে নক্ষত্রের দিকে তাকিয়ে দেখ , কোটি কোটি নক্ষত্রের মাঝে সবগুলো সমান উজ্জ্বল নয় , কোন কোনটি বেশি উজ্জ্বল ঠিক যেন সেইসব মহামানবদের মতো যারা মহাকালের পাতায় স্মরণীয় হয়ে আছে । আর কিছু কিছু নক্ষত্র অতটা উজ্জ্বল নয় বটে , তবু তারাও কিন্তু আলোর পসরা সাজিয়ে বসে আছে , গাড় অন্ধকারে তারা ও কি আলো ছড়ায় না ?

নীলা

সন্ধ্যায় জামিলা বেগম তৃতীয়বারের মতো স্ট্রোক করলো , তাকে হাসপাতালের ইনসেন্টিভ কেয়ারে রাখা হয়েছে ।
রাত সাড়ে তিনটার সময় আলী হায়দার সাহেব নীলার লাশের জন্য দাড়িয়ে আছেন ঢাকা কেন্দ্রীয় কারাগারের সামনে , আকাশ ভাঙা বৃষ্টিতে ধুয়ে যাচ্ছে আলী হায়দার সাহেবের চোখের জল । যথাসময়ে নীলার ফাঁসি কার্যকর হলো , প্রচন্ড শব্দে আকাশে মূহুর্মূহু বিদ্যুৎ চমকাতে লাগলো যেন কোন বীরের জন্য তোপধ্বনি হচ্ছে । প্রকৃতি যেন বলতে চাইছে নীলার জন্য শোকগাথা নয় , নীলার জন্য থাকুক বীরগাথা ।





আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
কাজী জাহাঙ্গীর অনেক অনেক অভিনন্দন
ভালো লাগেনি ২১ জানুয়ারী, ২০১৮
সেলিনা ইসলাম অভিনন্দন রইল।
ভালো লাগেনি ১৬ জানুয়ারী, ২০১৮
ধন্যবাদ আপনাকে
ভালো লাগেনি ১৮ জানুয়ারী, ২০১৮
ওয়াহিদ মামুন লাভলু অনেক অভিনন্দন।
ভালো লাগেনি ১৬ জানুয়ারী, ২০১৮
অনেক অনেক ধন্যবাদ
ভালো লাগেনি ১৮ জানুয়ারী, ২০১৮
জসিম উদ্দিন আহমেদ অভিনন্দন।
ভালো লাগেনি ১৬ জানুয়ারী, ২০১৮
অসংখ্য ধন্যবাদ
ভালো লাগেনি ১৮ জানুয়ারী, ২০১৮
মাইনুল ইসলাম আলিফ অনেক অনেক অভিনন্দন প্রিয় মুসফিক রুবেল ভাই।
ভালো লাগেনি ১৫ জানুয়ারী, ২০১৮
অনেক অনেক ধন্যবাদ ভাই আপনাকে
ভালো লাগেনি ১৬ জানুয়ারী, ২০১৮
মামুনুর রশীদ ভূঁইয়া অনেক অনেক অভিনন্দন।
ভালো লাগেনি ১৫ জানুয়ারী, ২০১৮
মামুনুর রশীদ ভূঁইয়া অনেক অনেক অভিনন্দন।
ভালো লাগেনি ১৫ জানুয়ারী, ২০১৮
অনেক অনেক ধন্যবাদ আপনাকে , ভাল থাকবেন
ভালো লাগেনি ১৫ জানুয়ারী, ২০১৮
মোঃ নুরেআলম সিদ্দিকী অনেক অনেক অভিনন্দন ও শুভেচ্ছা রইল ভাই....
ভালো লাগেনি ১৫ জানুয়ারী, ২০১৮
অনেক অনেক ধন্যবাদ ও আপনাকে ও শুভেচ্ছা জানাই কবি
ভালো লাগেনি ১৫ জানুয়ারী, ২০১৮
মৌরি হক দোলা অভিনন্দন!
ভালো লাগেনি ১৫ জানুয়ারী, ২০১৮
অনেক অনেক ধন্যবাদ ও শুভ কামনা রইলো
ভালো লাগেনি ১৫ জানুয়ারী, ২০১৮

০১ মার্চ - ২০১১ গল্প/কবিতা: ৭ টি

সমন্বিত স্কোর

৫.৭৫

বিচারক স্কোরঃ ৩.৫ / ৭.০ পাঠক স্কোরঃ ২.২৫ / ৩.০

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী