প্রতিপ্রভা

বৈজ্ঞানিক কল্পকাহিনী (নভেম্বর ২০১২)

এশরার লতিফ
  • ৫০
  • ৯৯
ওই খানে জুপিটার
কি ভীষণ আলো ছড়ায়,
আমার দুরবীনে
তারও বেশী দূর দেখা যায়।

তোমাকে কোথাও দেখি না।

অতলান্ত এই চার পাশ,
ছায়াপথে আলোর কার্পাস,
তারা ভাসে, তারা ঝরে
কালোর গহ্বরে।
স্মৃতি যেন স্রস্ত পালসার,
থেমে থেমে বিদ্যুৎ আর
চুম্বক-ধুলো ওড়ে।

একদিন যে ছিল হর্ষ
সে আজ ত্রহ্যস্পর্শ
সহস্র আলোকবর্ষ দূরে।
পাবো না তাকে আর
ভেঙে পড়া এ অসাড়
নিভন্ত কপোট্রন খুঁড়ে !

জং ধরে গ্যাছে সেই নারী,
ধূমায়িত স্মৃতি বাইনারী
হলোগ্রামে তৃষ্ণা কার মিটে?
রোবটির তরে রোবটের মন
অগণন মাতাল ইলেকট্রন
এলোমেলো তারের সার্কিটে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
কনিকা রহমান সিয়াম, শিউলি, আর আপনার কবিতা সেরা ২৫-এ দেখে ভালো লাগলো| নতুনদের (এই সাইট-এ) মধ্যে আপনি এতদূর এসেছেন ...এটা নতুনদের আসার আলো দেখায় ... আশা করি সেরা ৩-এ থাকবেন |
গাজী তারেক আজিজ ভালো লাগলো আপনার কবিতাটি . শুভ কামনা রইলো .ধন্যবাদ.
হোসেন মোশাররফ `এলোমেলো তারের সার্কিটে ' বেশ লাগল
আপনাকে অসংখ্য ধন্যবাদ হোসেন ভাই...
শেখ একেএম জাকারিয়া প্রকাশ ভঙ্গি ভাল লগলো । সুন্দর উপমার কারুকার্য। ধন্যবাদ।
আপনাকে অনেক ধন্যবাদ.
রোজিনা রোজী রোবটির তরে রোবটের মন অগণন মাতাল ইলেকট্রন এলোমেলো তারের সার্কিটে। ----- একেবারে মন মাতানো কবিতা ! বিষয়ের সাথে দারুন বুঝা পড়া । শুভেচ্ছা নিবেন ভাইয়া ।
ধন্যবাদ রোজিনা রোজী ....
শাহ আকরাম রিয়াদ '''জং ধরে গ্যাছে সেই নারী, ধূমায়িত স্মৃতি বাইনারী হলোগ্রামে তৃষ্ণা কার মিটে? রোবটির তরে রোবটের মন অগণন মাতাল ইলেকট্রন এলোমেলো তারের সার্কিটে।'' -- ভাল লাগল সাইফাই কবিতা।
অনেক ধন্যবাদ ভাই রিয়াদ সময় নিয়ে করে পড়ার জন্য...
জাফর পাঠাণ কে বোঝে কে নাই বোঝে ভাবুক তা নাহি খোঁজে ভালো যার লাগে তার লাগে '/// হ্যা লতিফ ভাই কবিতাটি ভালো লেগেছে।মোবারকবাদ।
কবিতাটি পড়ার এবং মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ...
আজিম হোসেন আকাশ ভাল লাগল। আমার লেথা বিজ্ঞানের চেতনা কবিতাটি ভাল লাগলে ভোট প্রদান করুন ও পছন্দের তালিকায় নিন, অন্যথায় নয়। েভাট করলাম। আমি কি পারিনি তোমাদের মন করিতে জয়; তবে কেন আমায় ভোট দিতে তোমাদের এত ভয়। যদি কারো ভাল না লাগে আমার লেখা কবিতা; পছন্দের তালিকায় নিবে না কেউ জানি তা।
অনেক ধন্যবাদ ...
মোঃ আক্তারুজ্জামান তোমাকে কোথাও দেখি না। অতলান্ত এই চার পাশ, ছায়াপথে আলোর কার্পাস, তারা ভাসে, তারা ঝরে কালোর গহ্বরে।- অনেক অনেক সুন্দর লিখেছেন।
আপনাকে অনেক ধন্যবাদ, ভালো থাকবেন..
মোঃ সাইফুল্লাহ ভেঙে পড়া এ অসাড় নিভন্ত কপোট্রন খুঁড়ে ---------------- খুব সুন্দর //
কবিতাটি পড়ার এবং মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ...

০১ মার্চ - ২০১১ গল্প/কবিতা: ৫২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী