দাও পাষণ্ডের সন্তান

মা (মে ২০১১)

ডেইজি আশরাফ
  • ২৩
  • 0
  • ১০৮
গর্ভবতী মায়ের হাসি
লাগে কেন মলিন
তোমার পেটে যে সন্তান
সে কি পরিচয়হীন
পাওনি তুমি কি কোন
লাইসেন্স গর্ভ ধারণের
তবে তোমার মা হওয়া
বলো কি ধরণের?
হৃদয় বলে ছিলো নাকি
সুখ পাওয়ার খেলায়
নাকি শুধু চড়েই গেছো
সুখের নাগর দোলায়।
তাকে ধর যে তোমাকে
দিলো জারজ সন্তান
সারা দেশকে চিনিয়ে দাও
দাও পাষণ্ডের সন্ধান।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মিজানুর রহমান রানা কবিতাটি অত্যন্ত সুখপাঠ্য, প্রাঞ্জল মনে হলো। মায়ের ভালোবাসায় সিক্ত এক হৃদয়-মন, যাকে কোনোভাবেই অবহেলা করা যায় না। বার বার আগ্রহী ব্যকুল চিত্ত পড়ার আকুতি জানায়। কবি ও কবিতার পথচলা শুভ হোক। ---রানা।
মা'র চোখে অশ্রু যখন মুটামুটি ...একটা কথা না বলে পারলাম না সন্তান তো পৃথিবীতে আসে নিস্পাপ হয়ে তবে সে কেন শুনবে যে সে এক জারজ সন্তান ..কেন শুনতে হবে যে তোর কারণে আজ তোর মা তোর বাবা মারা গেছে ...এই শিশুটির কি দোষ ছিল ............?
ওবাইদুল হক দিদী আপনীতো একজন মা । তাই মা কে নিয়ে লিখতে একটু চিন্তা ভাবনা করে লিখবেন । আশা করি সামনে আরো ভাল লেখা উপহার দেবেন ।
বিন আরফান. আপত্তিকর লেখা. মা কখনো জারজ সন্তান বলে কিছু প্রসব করে না. আমরা বেকুব্গন তাই বলে থাকি. আর গর্ব ধারিণী সব মায়ের হাসি সমান. আশা করি সামনে মায়েদের ইজ্জ্বত দিয়ে কবিতা লিখবেন. মা মা'ই, হোক তার গর্ব যে কারণেই. শুভ কামনা রইল.
মামুন ম. আজিজ ডিএনএ টেস্ট এসে পড়ায় পাষন্ডের মুখোশ খোলা সহজ হবে।
সূর্য জারজ শব্দটা যে অর্থে ব্যবহৃত হয় সেটাই আমি মানতে নারাজ। এখানে সন্তানের দোষটা কোথায়? আসলে এক্ষেত্রে বাবা-মার একটা নাম দেয়া যেতে পারে জারজ মা অথবা জারজ বাবা। আপনার লেখার বিষয়বস্তুটা ভাল লেগেছে......
শিশির সিক্ত পল্লব তাকে ধর যে তোমাকে দিলো জারজ সন্তান সারা দেশকে চিনিয়ে দাও দাও পাষণ্ডের সন্ধান...........মানবতাবাদী লেখা..........খুব ভালো
সাজিদ খান অসাধারণ লিখেছেন,আমার লেখা পড়ার আমন্ত্রণ রইলো
রাজিয়া সুলতানা আপনার লেখার গুনেই ভোট টা আপনার প্রাপ্প....
রাজিয়া সুলতানা বেশ বাস্তব ভিত্তিক এক কবিতা ,শিক্ষানীয় ও বটে ...অনেক সুন্দর লিখেছেন ....শুভকামনা রইলো....আমার কবিতা ৩ টি পড়ার আমন্ত্রণ রইলো...

২৬ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৩১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী