পাঁচ চাঁদের এক গ্রহে

বৈজ্ঞানিক কল্পকাহিনী (নভেম্বর ২০১২)

খন্দকার নাহিদ হোসেন
  • ৫০
এক ঢোক পানিরই সাথে
সুখবড়ি কিনে খাওয়ার গল্প
আর কতো-আর কতো পালক জীবন?

এইখানে আকাশ ছোঁয়া মিয়ানো বাড়ি
ঠিকঠাক পাঁচ চাঁদের আলতো ঋতু
তবু বান ভাসা পরাণের কাছে
অচল অসুখ হয়ে পড়ে থাকে-
ভালোবাসা নামেরই এক তুচ্ছ দানা
হায় পাখি-হায়রে প্রাচীন হাত!

ঝলসায় রৌদ্র জ্বালা
তার পাশে রেখে দেই কার্ডিগান স্মৃতি
মন ছুঁয়ে যদি আর কিছু পাও
যদি পাও
যেন সেটা তবে এক জোয়ান সাহস
হ্যাঁ-এ গ্রহে ঈশ্বরও থাকেন।

অসহ্য সময়ে নড়ে-তরল আগুন
তখন কার কি থাকে কাছে?
এই প্রশ্ন করে যে হৃদয়
সে তো আজন্মই জানে-
মানুষ আকাশ বদলায়-নদী ছাড়ে
শুধু স্রোত পিছু ছাড়ে না।

কসম-বালক বংশের
বুকে মাটি এক পাহাড়ের
হায় সুখ-কেন আউলায় পালক অসুখ?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রওশন জাহান এত চমৎকার করে ভাবতে পারিনা , লেখতে পারিনা বলেই কবিতা লেখার ইচ্ছে হারিয়ে গেছে। অভিনন্দন কবি ।
মোঃ আক্তারুজ্জামান মানুষ আকাশ বদলায়-নদী ছাড়ে শুধু স্রোত পিছু ছাড়ে না।- খুবই সৌন্দর্য মন্ডিত অপরূপ সুন্দর কবিতা
আজিম হোসেন আকাশ বিজ্ঞানের চেতনায় আপনাকে স্বাগতম।
আজিম হোসেন আকাশ বেশ। ভাল লা্গল। ভোট করলা্ম।
রোজিনা রোজী মন ছুঁয়ে যদি আর কিছু পাও যদি পাও যেন সেটা তবে এক জোয়ান সাহস হ্যাঁ-এ গ্রহে ঈশ্বরও থাকেন। ------- নাহিদ অসাধারন একটা হাত আপনার । দারুণ লেখার ক্ষমতা ,।
Dr. Zayed Bin Zakir (Shawon) ভাই ami okriti odhom! কবিতা বোঝার মত যোগ্যতা আমার nai! আমার মত পাঠকের জন্য মনে হয় তোমার কবিতার সাথে আলাদা একটা ফুট নোট থাকলে ভালো হত. শুভো কামনা রেখে গেলাম যদিও এই কবিতা বোঝার মত কোনো যোগ্যতা আমার নেই.
শাওন ভাই, আপনি কিন্তু পুরনো কথা বলছেন!
জি! পুরানো ধারণার মানুষ যে!
বশির আহমেদ তার পাশে রেখে দেই কার্ডিগান স্মৃতি , উপমাটা আমার মাথায় ঢুকল না বাকী কবিতা অনবধ্য ।
কার্ডিগান দিয়ে শীত স্মৃতির কথা বুঝিয়েছি। সেই সাথে উপমাটায় ইঙ্গিত ছিলো প্রিয় নারীর। যেহেতু কার্ডিগান মেয়েরাই পড়ে...। ধন্যবাদ মন্তব্যের জন্য।
কার্ডিগান শুধু মেয়েরা পর্বে কেন? যেটাকে আমরা সোয়েটার বলি অতি তো কার্ডিগান. ওটা তো ছেলেরাও পরে.
শাওন ভাই, বস্ত্রপ্রযুক্তি নামে একটা বিচ্ছিরি বিষয় নিয়ে আমি পড়াশোনা শেষ করছি। তো অন্তত এই বিষয়ে আপনি আমার উপর আস্থা রাখতে পারেন। জবাবটা মুখে চলে আসছিলো কিন্তু দিলাম না। জানি আপনি প্রচুর পড়েন তো আশা রাখি খুঁজে পাবেন... আর না পারলে ছোট ভাইরা তো আছেই। ও ডিকশনারি সবসময়ই সবকিছু বড্ড সংক্ষেপে বলে। তো অভিযোগের আগে বিষয়টা নিয়ে হয়তো আর একটু জেনে নেওয়াই ভালো। ভালো থাকুন এই কামনা রেখে শেষ করছি।
পারমিতা সেন সুন্দর শিশুতোষ ছড়া..ভবিষ্যতে বড়দের জন্য লিখবেন এই আশা রইলো ..
অযাচিত হস্তক্ষেপের জন্য ক্ষমা প্রার্থী .......কিন্তু কমেন্টকারীর কাছে জানতে ইচ্ছা করছে এটা কিভাবে শিশুতোষ চড়া হলো ?
রোদের ছায়া ঠিক বলেছেন...লেখাটার মধ্যে হয়ত কাব্য গুণ নাই, তাই বলে একে ছড়া বলা যায় না...
পারমিতা সেন, আপনার মন্তব্যে বড্ড হাসলাম। আর এই প্রথম সচেতনভাবে মনে হচ্ছে লেখালেখিটা মন্দ হচ্ছে না। তো ধন্যবাদ। আর আমার চেষ্টা থাকবে ভবিষ্যতে বড়দের জন্য লিখবার।
আর অধরা রজনী, কাব্য গুণ নিয়ে ভাবছি। আর হ্যাঁ, ছড়া বলা যায় না... ।
নার্গিস আরা পশম-বালক কী ভাইয়া ?
বোনরে(!), রিডিং পড়া শিখতে হবে তো...! শব্দটা কসম হবে।

২৩ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৩২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী