ঘুম তুমি ও এক বাজিকর

গর্ব (অক্টোবর ২০১১)

খন্দকার নাহিদ হোসেন
  • ৬৮
  • 0
  • ২৫৬
দশ মানুষের কাছে দশ পালকের গল্প শুনি
ধড়ফড় নির্জনে গোলমেলে লাগে সব
কানে বাজে দশ রকম লয়ের
একরকম সুর।

এক জোড়া চোখে দুই রকম দ্বিধা
একজন মানুষ চোখে একজনই মানুষ
কয়রকম মানুষ?

ভীষণ সোমত্ত হয়ে ওঠে সিগারেট
জীবনের কি তাড়াহুড়ো- কি উথালিপাথালি
ভালোবাসাও শিকল এসো তোমার
অতৃপ্তি নিয়ে
আহ্বানের এই শ্লাঘাটুকু হৃদয়ে স্বর্ণচাঁপা
অবলীলায় দু’রাত অবহেলায় দু’রাত
দিয়ে দেই ঝড়-বৃষ্টিকে।

অরণ্যের নিঃশ্বাস এসে পড়ে বুকের তৃণে
আমি পাশ ফিরে শুই মৃদু হাস্যে
স্বপ্নের বুদ্বুদে ঝিঁঝিঁ
ঝরে ঝরে
স্বপ্ন বাজায় মনে-
“মৃত প্রজাপতি ঘুমের শৃঙ্খল থেকে মুক্ত ;
আড়মোড়া ভাঙি এলো চুলে
মনে পড়ে মনে পড়ে
তোমার গর্ব-ভাঙা শিকলে।”

আমার
ভাসা ভাসা ভাষা
আমার
আশায় আশায় আশা
এইসব তুচ্ছতার মাঝেও
পচা-গলা সময় কেউ গোছ-গাছ করে
কারো জমে কৃতঘ্নতার মিছিল বুকের পথে
কবির জীবনও একসময় যায় এসে
ভাববাচ্যের পৃথিবীতে......

অতঃপর অরণ্যের নিঃশ্বাসে বুঝি সুগন্ধি শিথান
গহীনে এক বাজিকর ঘুম বাঁওড়ে
ঠোঁটে আটকে থাকা তার হাসি মুদ্রা
ছুড়ে মারে রাত কড়িকাঠ ফুড়ে
তুমি তার কোন পাশ চাইবে আমি জানি
জানি তোমার ভাঙা শিকলের টুকরোর তৃপ্তি
শুধু- ভোরের অনঙ্গ ক্ষণে লুটায়
ঘুম কবিতার শেষ লাইন এর চিকচিকে সুখ-
“মেয়ে মৃত প্রজাপতি কখনোই উড়ে না।”
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ঝরা কি আর বলব অসম্ভব ভালো
খন্দকার নাহিদ হোসেন প্রজ্ঞা আপু, অনেকেই বলে যা হ্যাঁ তা কখনো না হয় না কিংবা স্বাধীনতা হল ইচ্ছামতো যা কিছু করতে পারা...... এরকম হাবিজাবি অনেক কিছু নিয়েই আমার আলাদা কিছু মতামত আছে। তো এই কবিতায় নিজস্ব স্বাধীনতার ব্যাখ্যা আমার কাছে কতটা হাস্যকর তা "-" দ্বারা প্রকাশ করেছি। প্রথম কমার জাগায় গর্বের প্রকাশ ও দ্বিতীয় জাগায় সে চিন্তার অসারতা। কবিতা গর্বের বলেই কি পুরো কবিতাটি গর্বের হতে হবে? কবিতায় অস্থিরতা বুঝাবার জন্য সিগারেট উপমাটা নিয়েছি। আপু, পালিয়ে বেড়ানো মানুষের সাথে আপনার পরিচয় আছে? আমার আছে। তাদের আয়নায় নিজের মুখগুলো অন্যরকম। তাদের হৃদয়ে কৃতঘ্নতার মিছিলই জমে। আর হ্যাঁ, ভালোবাসার গর্বও কবিতায় ছিল। তবে এ লেখাটা যাদের কথা ভেবে লিখেছিলাম তারা বড় মমতায় কবিতাটি গ্রহণ করেছিলো। যদিও আজ তারা কে কেমন আছে আমি ঠিক জানি না! ধন্যবাদ মতামতের জন্য।
প্রজ্ঞা মৌসুমী কবিতায় একধরনের অস্থিরতা টের পেলাম। কবিতাকেও বিশ্লেষণ করতে ভালো লাগে আর স্বয়ং কবিকে পেলে জানার আগ্রহ আরো বেড়ে যায়। পুরো ব্যাপারটা কি তবে স্বপ্নে হচ্ছে দশ পালকের গল্প শোনা, সিগারেট..গর্বটা আসলে ঠিক কি নিয়ে? আমিতো ভাবছিলাম বউকে নিয়ে কবিতা। নাকি স্বপ্নের পৃথিবীতে হলেও আমি তোমাকে জয় করতে পেরেছি এটাই গর্ব! 'কৃতঘ্নতা' শব্দটা চিন্তিত করল। শেষ লাইনটাও...এক কাজ করো তুমি কবিতা নিয়ে তোমার ভাবনাটুকু একটু বলো ভাই। আর বলতেই হয় কবিতার শব্দগুলো ভীষণ মুগ্ধ করেছে।
খন্দকার নাহিদ হোসেন আবু ওয়াফা মোঃ মুফতি থেকে শেখ এ কে এম জাকারিয়া ভাই পর্যন্ত সকলকে অনেক ধন্যবাদ। নিরো ভাই, কিছুই নাকি হাতের মুঠোয় থাকে না যদি না মুঠোয় রাখবার ক্ষমতা না থাকে। সুন্দরের ক্ষেত্রে কথাটা সত্য কিন্তু কবিতার ক্ষেত্রে ব্যাপারটা নাকি পরম সত্য। তবে আমার হৃদয়ে হাত রাখার চেষ্টা সবসময়ই থাকে। সবাই অনেক ভালো থাকুন এই কামনায় শেষ করছি।
শেখ একেএম জাকারিয়া এক জোড়া চোখে দুই রকম দ্বিধা একজন মানুষ চোখে একজনই মানুষ কয় রকম মানুষ?দারুন লিখেছেন।
নাজমুল হাসান নিরো গভীল মনযোগ দিয়ে পড়ার মানসিক ক্ষমতা এই মুহূর্তে আমার নেই সত্য কিন্তু তারপরও বলব নাহিদ ভাই, একটু সহজ করে কি লেখা যায় না? হৃদয়ের টানে খুব ভালতেই ক্লিক পড়ে কিন্তু তাতে নিজের কাছে দায়বদ্ধ লাগে।
সোহেল মাহরুফ আপনি আপনার মতই। অতুলনীয়- প্রত্যেকবার। এবং আবারও। অনেক শুভ কামনা।
জুয়েল দেব গত সংখ্যায় বিজয়ী হওয়ায় এই সংখ্যায় ভোটদান বন্ধ রাখা হয়েছে। নাহলে আমি বাজি ধরে বলতে পারি, এই কবিতা দিয়ে আপনার প্রথম হওয়া কেউ ঠেকাতে পারতো না। স্যালুট আপনাকে।
ডাঃ সুরাইয়া হেলেন ভালো লাগা রেখে গেলাম ।শুভকামনা কবি ।

২৩ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৩২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী