নতুন ভোর

স্বাধীনতা (মার্চ ২০১১)

জাবেদ ভূঁইয়া
  • ৪৬
  • 0
  • ৩০০৯
এক
রাতটা বেশ কালো আর অমানিশায় ভরা ।চারদিকে ঝি ঝি পোকার একটানা ঝি ...ঝি ।এই অন্ধকার ভেদ করে আমরা এগিয়ে চলেছি ।এগিয়ে চলেছি এক সম্ভাবনার দ্বার প্রান্তে ।বিজয়ী হওয়ার জন্য ।নিজের দেশকে মুক্ত করার জন্য ।আমরা মুক্তিযোদ্ধা ।
আমাদের দলে এখন মুক্তিযোদ্ধা ৮ জন ।আরও বেশি ছিল ।মোট ছিল ১৩ জন ।বাকিরা অন্যদিক দিয়ে গেছে ।গেরিলা আক্রমণ শুধু একদিক দিয়েই করলে হয়না ।বিভিন্ন দিক দিয়েই করতে হয় ।দূরে আলো চোখে পড়ল অনেকগুলো ।
¤ওটাই পাকবাহিনীর ক্যাম্প ।
প্রায় ফিসফিসয়ে বলল একজন ।
তাঁর কথা হইত কারও কান অবধি পৌঁছলও না কিম্বা শুনেও কথা বলেনা ।আমি ছেলেটির দিকে তাকালাম ।অল্প বয়স ।চোখ দেখলাম ভেজা ।

¤অপারেশনের জন্য তৈরি হও ।
বললেন কমান্ডার ।
আমরা শেষ বারের একবার করে সবার দিকে তাকালাম ।সেই ছেলেটার দিকে তাকালাম ।এখন আর তার চোখ ভেজা নেই ।তবে কেমন যেন গোমরে আছে ।আমি তাঁর দিকে এগিয়ে গেলাম ।
¤মার জন্য মন খারাপ ?
ছেলেটি ফুঁপিয়ে কেঁদে উঠল ।
¤মা ..
একটা চিঠি আমার দিকে এগিয়ে দিল ।

দুই

আজ তুমুল যুদ্ধে পাকবাহিনীর ক্যাম্পটা উড়িয়ে দিয়ে সবাই ক্যাম্পে ফেরার জন্য তৈরি হলাম ।কমান্ডার নির্দেশ দিলেন গোলার ব্যাগগুলো ঠিকঠাক নিয়ে নিতে ।নতুন যুদ্ধে এসেছি তাই একটু সমস্যা হচ্ছে ।
¤ছার আমাগো দলের লোকদের লাশ ?
¤নদীতে ফেলে দাও ।
এছাড়া আর কোন উপায় নেই ।যেকোনো সময় আবার পাল্ট আক্রমণ হতে পারে ।
¤ভাইসব একটু ধরেন ।
পিছন থেকে কে যেন বলল ।একটা ছোকরা ছেলের লাশ টেনে নিতে গিয়ে হিমসিম খাচ্ছে ।দেখলাম সেই ছেলেটার লাশ ।

তিন
আজ ডিসেম্বরের ১০ তারিখ ।ছেলেটার দেয়া চিঠিটা পড়লাম ।শুধু পড়লাম বলে ভুল হবে ।পড়ে কাঁদলাম ও ।সত্যিই ছেলেটা বড় দুর্ভাগা ।

অবশেষে আমাদের দেশটা স্বাধীন হল ।স্বাধীন দেশের লাল সূর্যটা দেখলাম ।মনে হল শহিদদের রক্তে ওটা অমন রঞ্জিত ।কে জানে ঠিক কিনা ।
(এই গল্পের কাহিনী ,তারিখ ,চরিত্র সবকিছুই কাল্পনিক )
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জাবেদ ভূঁইয়া অনেক অনেক ধন্যবাদ রওশন জাহান আপুকে ।আপনিও খুব খুব ভাল লেখেন ।
রওশন জাহান খুব খুব ভালো হয়েছে.
জাবেদ ভূঁইয়া ধন্যবাদ শামসুল আরেফিন ভাইয়া !
মোঃ শামছুল আরেফিন তোমার বয়স অনেক কম, কিন্তু কলমে ধার আছে অনেক।ভবিসসতে আরও অনেক ভাল করবে।শুভ কামনা রইল।
জাবেদ ভূঁইয়া সবাইকে ধন্যবাদ ।আসলে কোন লেখকই ভাল লিখতে পারতনা যদিনা সে পাঠকের উত্‍সাহ না পেত !
বিষণ্ন সুমন এত্ত পিছি একটা ছেলে এত্ত ভালো লিখ কি করে অবাক হই. অনেক ভালো লিখেছে. আমার লিখাগুলু পড়ার আমন্ত্রণ থাকলো.
জাবেদ ভূঁইয়া ধন্যবাদ যার কমেন্ট করেছেন ।
মা'র চোখে অশ্রু যখন অনেক সুন্দর গল্প কবিতা গুলো আমি আমার তালিকায় রাখি এটাও রাখলাম
মা'র চোখে অশ্রু যখন অনেক সুন্দর কি মন্তব্য দিবো বুঝে পাছি না
সূর্য বন্ধু তোমার কাছে লেখাটা অপূর্ণ মনে হয়নি? মনে হয়নি চিঠিটা দুকলম লিখে দিলে সাথে আমরাও কাদতে পারতাম? লেখার অদম্য স্পৃহা দেখেছি তোমার। ...............

২০ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ১৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪