বাবা মা

একাকীত্ব (জুন ২০২১)

Mushi
  • 0
  • ৯৬
বাবা এবং মা......... দুটি দারুন মধুর ডাক। যাদের আছে তারা এই দুটি নামের মানুষ দুটোকে ততটা মুল্য দেয় না বা দিতে পারে না নানা বিধ কারনে। যাদের নেই তারা হয়তো বোঝে বাবা এবং মা শব্দটির আসল মুল্য। যাদের বাবা মা থেকেও থাকে না তারাও হয়তো মনে মনে ভাবে "আমার বাবা মাও যদি অন্য সবার বাবা মার মত আমার কাছে থাকতো! " তাদের হৃদয়ে বাবা মায়ের শুন্যতা চরম ভাবে কাজ করে হয়তো। মিথ্যা বলবো না, কাছে থেকেও আমিও আমার বাবা মা কে খুব মিস করি ঠিক তাদের মত যাদের বাবা মা নেই বা বাবা মা থেকেও নেই।সারা জীবন বাবা মা তাদের পরিশ্রম করেই চলেছেন, । কিন্তু সন্তানদের এক সময় নিজের পায়ে হাটতে শেখাতে, চলতে শেখাতে হয়, শেখাতে হয় নিজেদের হাতে করা সকল কাজ। নিজের হাতে খেতে পারা, গোসল করা, পথ চলা। কিন্তু সময়ের পরিক্রমায় এগুলো থেকে যারা বঞ্চিত হয় , তাদের কী জন্য প্রযোজ্য হবে অসামান্য পরিশ্রম !?

বর্তমান ব্যস্ত শহরে মানুষ এত ব্যস্ত হয়ে যাচ্ছে যে এই বাবা মা গুলো তাদের ছেলেমেয়েদের কথা বোঝার সময় ই থাকে না
। তাদের ছেলেমেয়েদের মুখে হাসি ফুটাতে সামান্য একটু সময় তাদের হয় না। যাদের অনেক সামর্থ্য আছে তারা বহু কিছু করতে পারলেও তার মূল্য অমূল্যই থেকে যায় । আর যাদের সামর্থ্য নেই তাদের কথা তো বাদই দিলাম।


ছেলেবেলায় খুব ইচ্ছা ছিল বাবা দিবস এবং মা দিবসে অনেক কিছু করবো বাবা মায়ের জন্য। কিন্তু সাহায্য করার কেউ ছিল না। আলাদা করেও কিছু করার সাহস ছিল না। দীর্ঘদিন ধরে প্ল্যান করতে করতে চলে গেলো বাবা মা কে ছাড়া দীর্ঘ বছর। চলে গেলো মা দিবস বাবা দিবস।


পরিশেষে
মা বাবা কে খুব কম সময় পেয়েছি, দীর্ঘ সময় পাইনি বলে মন খারাপ হয়েছে। একইসাথে সকল মা এবং বাবার জন্য আমার শুভ কামনা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ফয়জুল মহী নান্দনিক শৈল্পিক সৃষ্টি , আপনাকে অনেক অনেক অভিনন্দন।

০৬ মে - ২০২১ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪