স্বাধীনতা

স্বাধীনতা (ডিসেম্বর ২০২০)

Ferdous
  • 0
  • ৩৭৬
নবীনগর উচ্চ বিদ্যালয়ে ৭ম শ্রেণির শিক্ষক জনাব আজাদ আহমেদ বাংলাদেশ ও বিশ্ব পরিচয় ক্লাসে মুক্তিযুদ্ধ নিয়ে আলোচনা করছিলেন।আলোচনা শেষে হঠাৎ এক পর্যায়ে এসে শিহাব থেকে জানতে চাইল,স্বাধীনতা মানে কি?
---স্যার,নিজের অধীনতা অর্থাৎ নিজের খেয়ালখুশি মত কাজ করতে পারা।
----তাহলে তুই ইচ্ছা করলে ডাকাতি,মারামারি, খুন,রাহাজনি, ধর্ষণ প্রভৃতির মত জঘন্য কাজ করবি?
----না না, স্যার।
-----তাহলে কি?
-----হঠাৎ সে চুপ হয়ে গেল।ক্লাসে অন্যান্য শিক্ষার্থীদের থেকেও জানতে চেয়ে কেউ সঠিক উত্তর দিতে পারে নাই।স্যার বললেন, আজকে ভাবার জন্য সময় দিলাম।বাসায় গিয়ে প্রচুর ভাববি স্বাধীনতা কাকে বলে তা নিয়ে।স্কুল ছুটির পর সেদিনের মত যে যার ঘরে চলে গেল।
সন্ধ্যায় স্কুলের পড়া তৈরির এক পর্যায়ে শিহাবের মা শিহাব কে ডাক দিয়ে বললেন,ফ্রিজের উপরে কিছু পাউরুটি আর কলা রাখা আছে খিদা লাগলে ওইগুলো খেয়ে নিস সাথে ইমরান কে ও দিস।আমি একটু তোর নিনু খালাকে দেখতে যাচ্ছি ওর নাকি শরীর খারাপ।
----আচ্ছা, ঠিক আছে মা, যাও।
এই বলে শিহাব তার মা কে বিদায় জানিয়ে দরজা বন্ধ করে আবার পড়তে বসছে।কিছুক্ষণ পড়ার পর তার খিদা লাগলে সে গিয়ে ফ্রিজের উপর কলা আর পাউরুটিগুলো নিয়ে আসে।সে দেখল কলা আছে মোট ৩ টা তার মধ্যে আবার ২ টা পঁচা।সে এখন ভাবতে লাগল এই পঁচা কলাগুলো কিভাবে ইমরানকে দিবে?ইমরান কে দিলে সে খাবে কিভাবে?ইমরান তাদের ঘরের আশ্রিতা।তার বাবা-মা কেউ নেই।সে অসহায়। তাকে যদি এই কলাগুলো দেয় সে একটু টু শব্দ পর্যন্ত করবে না বরং খুশি মনে খেয়ে নিবে।কারণ এই পৃথিবীতে তার আপনজন বলতে কেউ নাই।সে কাকে অভিযোগ দিবে?
শিহাব নিজে নিজে ভাবতে লাগল,যে কলা আমি খেতে পারতেছি না সে কলা আমি ইমরান কিভাবে দিব?যতবার ভাবে তার বিবেকের কাছে প্রশ্নবিদ্ধ হয়।এক পর্যায়ে সে ইমরানকে ভালো কলাটা দিল।তার চেহারা দিকে তাকানোর পর শিহাবের মনে মধ্যে একটা ভাল লাগা কাজ করল।
শিহাব ভাবল,ভাল কাজে যে তৃপ্তি পাওয়া যায় সেটা অন্য কোন কাজে পাওয়া যায় না।

পরের দিন বিশ্ব পরিচয় ক্লাসে স্যার জিজ্ঞেস করলেন,তোরা কি ভেবে পেয়েছিস স্বাধীনতার মানে কি?
শিহাব সাথে সাথে দাঁড়িয়ে বলল,স্যার আমি পেয়েছি। স্বাধীনতা মানে হল নিজের ইচ্ছায় অন্যের খারাপ না হয় এমন কাজ করা।
---স্যার, হাসতে হাসতে বললেন,ঠিক বলেছিস। নিজের অধীনে কোন ভালো কাজ করার নামই স্বাধীনতা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Dipok Kumar Bhadra গল্প লেখার চিন্তাধারা সুনিপূণ হওয়া দরকার।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

স্বাধীনতা নিয়ে লিখে শেষ করা যাবে না।তবে আমরা স্বাধীনতা বলতে কি বুঝি?স্বাধীনতার নামে আমরা কি কি করি আসলে সেটা কি উচিত না অনুচিত তা আমার ছোট গল্পের মধ্যে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।

১৭ নভেম্বর - ২০২০ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪