করুণ পরিণতি

ভয় (জুলাই ২০২০)

masud
  • ৬৮৩
মা আজ আমার ভীষণ ভয় করতেছে, কেন বাবা কি কারণে ভয় করতেছে? মা আজ বিকেলে বন্দুদের সাথে পাশের গ্রামে ঘুরতে গেয়েছিলাম, সেখানে গিয়ে দেখি আমার বাবার বয়সের মতো একজন ব্যক্তি মারা গিয়েছে, কেন বাবা সে ব্যক্তি কি কারণে মারা গিয়েছে? তার কি হয়েছিলো? মা তার আত্মীয় স্বজনরা বলেছে সে নাকি হঠাৎ মারা গিয়েছে, কিন্তু তার গ্রামের লোকেরা বলেছে সে মারা গিয়েছে বেশ ভালো হয়েছে, সে আমাদের কে অনেক জ্বালাতন করেছে, সে আমাদের সাথে সদা সর্বদা ঝগড়া ফাসাদে লিপ্ত হয়েছিলো, সে আমাদের প্রতি অনেক জুলুম নির্যাতন করেছিলো, সে সর্বদা আমাদেরকে তার ক্ষমতার ভয় দেখাতো, সে মারা গিয়েছে বেশ ভালোই হয়েছে, আজ আমরা তার অন্যায় জুলুম পাপাচার কাজ কর্ম থেকে মুক্তি পেলাম, আজ থেকে আমরা শান্তিতে ঘুমাতে পারবো, আবার অনেকে লাশটিকে লক্ষ বলতেছে আজ তোমার ক্ষমতা কোথায়? আজ তোমার আদিপত্য কোথায়? তুমি ক্ষমতার মোহে দিনকে রাত করেছিলে, আর রাতকে দিন করেছিলে সে ক্ষমতা আজ তোমার কোথায়? এভাবে অনেকে অনেক কিছু বলতেছে, তাই সে বেচারার লাশটি আর কেউ ছুইতেছেনা, লাশটি দাফন করার জন্য কেউ এগিয়ে আসতেছেনা, এভাবে লাশটি পড়ে আছে গাছের মতনে, আমি লাশটির দিকে লক্ষ করে দেখলাম, লাশটি কালো কুচ কুচে হয়ে গেছে, লাশটি গায়ের রং পরিবর্তন হয়ে গেছে, লাশটির চেহেরা বিকৃতি হয়ে গেছে, লাশটির মুখ দিয়ে ফেনা বাহির হইতেছে, লাশটির সেই করুণ দৃশ্য দেখে আমি ভীষণ ভয় পেলাম, আমি ভীতু কম্পিত হয়ে গেলাম, ভয়ে আমার শরীরটি কাঁপতে লাগলো, কেন লোকটি মৃত্যুর পরে পরে এতো কালো কুৎসিত হয়ে গেলো? কেন তার শরীরের রং পরিবর্তন হয়ে গেলো? কেন তার চেহেরা বিকৃতি হয়ে গেলো, কেন তার মৃত্যু হওয়ার সাথে সাথে তার মুখ দিয়ে ফেনা বাহির হলো? এমন অনেক কথা আমার হৃদয়ের বদ্ধমূলে বার বার নাড়া দিতে লাগলো, আমি মানুষিক ভাবে অস্থির হয়ে গেলাম, আমি যন্ত্রণায় ছট পট করতে লাগলাম, তখন আমার মনে ভাবনা এসে গেলো, লোকটি হয়তো খারাপ ছিলো, লোকটি হয়তো পাপী ছিলো, আর যদি লোকটি খারাপ না হতো, পাপী না হতো, তাহলে তার মৃত্যু হওয়ার সাথে সাথে এমন করুণ অবস্থা হবে কেন?

আমি বাবা মায়ের মুখে শুনেছি, বড় বড় জ্ঞানী গুণীদের মুখে শুনেছি, খারাপ মানুষ মারা গেলে নাকি মৃত্যুর পরে কালো হয়ে যায়, তার শরীরের রং নাকি পরিবর্তন হয়ে যায়, তার চেহারা নাকি বিকৃতি হয়ে যায়, তার মুখ দিয়ে নাকি ফেনা বাহির হয়ে যায়, আমি তখন ভেবে দেখলাম এই লোকটির যে অবস্থা, হুবুহু তাদের কথার সাথে মিলে যাচ্ছে, আমি তখন বুঝতে পারলাম লোকটি আসলেই পাপী ছিলো, তাই তার মৃত্যুর পরে এ করুন অবস্থা, মা তাই আজ আমার ভীষণ ভয় লাগতেছে, তার স্মৃতি গুলি আমার চোখে ভাসতেছে, কি তার করুণ অবস্থা, জানি না সে করবের মাঝে কি অবস্থায় থাকবে, কিয়ামতের দিন তার কি অবস্থা হবে? তার জন্য আমার ভীষণ ভয় হচ্ছে।

হ্যা বাবা তোমার কথা শুনে আমিও ভয় পেলাম, জানি না তার কি অবস্থা হবে? তবে বাবা তার থেকে আমাদের সবার কিছু শিক্ষা গ্রহন করা উচিত, বাবা তুমি তার থেকে কিছু শিক্ষা গ্রহন করো, আমি তোমাকে কিছু উপদেশ দিচ্ছি, তুমি সে উপদেশ গুলো মেনে চলার চেষ্টা করো, তুমি কখনো খারাপ কাজ করবেনা, পাপের কাজ করবেনা, তুমি মানুষের সাথে খারাপ আচারণ করবেনা, কারো প্রতি অন্যায় অবিচার করবেনা, অন্যের সম্পদ আত্মসাৎ করবেনা, গরীবের হক নষ্ট করবেনা, সদা সর্বদা সৃষ্টিকর্তার হুকুম পালন করার চেষ্টা করবে, নচেৎ তোমার মৃত্যুর সময়ে ঐ ব্যক্তির মত অবস্থা হবে, এখনেই তুমি সকল পাপাচার অন্যায় কাজ থেকে সর্তক হয়ে যাও।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
masud দোয়া করবেন আমি যেন ভালো লেখতে পারি ৷
Abu Umar Saifullah ভালো লিখেছেন ।
ফয়জুল মহী দারুণ লেখা ,বেশ ।  ভালো থাকুন।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

মানুষ যতই অহংকার করুক না কেন তাকে অবশ্যই মৃত্যু বরণ করতে হবে, আর মৃত্যু বরণ করার সাথে সাথে তাকে সৃষ্টিকর্তার কাছে যেতে হবে,তাই আমাদের সবার উচিত একমাত্র তার ইবাদত করা,জুলুম অন্যায় অত্যাচার খুন খারাপি রাহাজানি চাঁদাবাজি ছিনতাই ধর্ষন এসব অপকর্ম না করা।

২২ জুন - ২০২০ গল্প/কবিতা: ৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী