আত্মার স্বাধীনতা ।

স্বাধীনতা (মার্চ ২০১৩)

এফ, আই , জুয়েল
  • ৩১
  • ২২
ইচ্ছা বিকাশের সুষম সুযোগ
আর ভোগ-মুক্তির ন্যায্য বাসনা---,
যুগে যুগে জানান দিয়ে যায়
বহুবিধ স্বাধীনতার মধুময় ছোঁয়া ।

মিথ্যার মোহনায় কু-মতলবে মেতে থাকে যারা
নষ্ট আত্মার বেহায়া নাচনে বড়ই দিশেহারা ,
স্বার্থপরতার পথটি ধরে ষড়যন্ত্রের চোরাবালিতে
" সেয়ানা প্রজন্ম " গাদ্দারী করে গোপন অভিলাষে ।

মুক্তিকামী " তরুণ প্রজন্মের " মুক্তির উল্লাস----
সৃষ্টি করে স্বাধীনতার নতুন ইতিহাস ,
চাওয়া না-পাওয়ার হিসাবে দোল খায় স্বাধীনতার সুফল
আত্মার স্বাধীনতা ছাড়া সব স্বাধীনতা হয়ে যায় বিফল ।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আরমান হায়দার kobitar kotha sundor. Valo Laglo.
# আরমান হায়দার ভাই ---আপনাতে অনেক ধন্যবাদ ।।
মোঃ কবির হোসেন প্রিয় জুয়েল ভাই আমার কাছে মনে হচ্ছে আপনার কবিতার হাত অনেক পাকা. কবিতাটি অসাধারন, লেখার ধরন চমত্কার. মুগ্ধ হলাম. ধন্যবাদ- আবার দেখা হবে.
# মোঃ কবির হোসেন ভাই---, সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ । আপনার সরব উপস্থিতিতে পাঠক খরা অনেক কমে গেছে । আগামীতেও এরকম সরব থাকবেন---আশা করি ।।
শিউলী আক্তার সেয়ানা প্রজন্ম " গাদ্দারী করে গোপন অভিলাষে ।------- কবি এভাবে সত্য কথা বললে কষ্ট অনেকেই কষ্ট পাবে যে !!!
# শিউলী ----,অনেক দিন পর এলি---কেমন আছিস--ভালো থাকিস---এই দোয়া করি । মন্তব্যের জন্য তোকে ধন্যবাদ ।।
তাপসকিরণ রায় এই বার লাইনের মধ্যে আপনি অনেক কিছু বলে ফেললেন--এই সার তাত্তিক কবিতাটি ভালো লাগলো।ধন্যবাদ।
# হ্যা---দাদা । আপনার সরব উপস্থিতি এই সাইটের প্রানচাঞ্চল্য বাড়িয়েই চলেছে । আপনাকে ধন্যবাদ ---, তাপস দাদা ।।
সূর্য প্রথম স্তবকটা মুক্তিযুদ্ধের পূর্বাবস্থা সুন্দর করেই বুঝা যায় দ্বিতীয় স্তবকে এর বিরোধী পক্ষের অবস্থানও জোড়ালো ভাবেই উঠে এসেছে। তার পর বর্তমান। "আত্মার স্বাধীনতা" এটাতো বিবেক-বোধেরই নামান্তর। আমরা সবাই সচেতন, বিবেকবান বলে দাবী করি আর সেখানেই গলদ থেকে যায়। চোর চুরি করে চুরি করাটা তার অধিকার জেনেই। যখন ধরা পড়ে শাস্তি পায় তখন সে ভাবে না চুরি করাটা অন্যায়, এটা খারাপ কাজ। সে ভাবে কোন ভুলের জন্য সে ধরা পড়েছে। আমাদের সেয়ানা প্রজন্ম সেটাই ভাবে, কেন তারা ধরা খেয়েছে, তাদের কাজ যে অন্যায় ছিল তারা কখনোই স্বীকার করে না। জুয়েল ভাই কবিতা ভাল হয়েছে।
# সূর্য ভাই----, বিশ্লেষনধর্মী মন্তব্যটা বেশ ভালই করেছেন । অনেক অনেক ধন্যবাদ ----,আপনাকে ।।
সুমন আফ্রী Niceee...
# মো. মনিরুজ্জামান সমন --- dhon-no-bad
নাজনীন পলি " মুক্তিকামী " তরুণ প্রজন্মের " মুক্তির উল্লাস---- সৃষ্টি করে স্বাধীনতার নতুন ইতিহাস " ভালো লাগলো কবিতা ।
# নাজনীন পলিকে ধন্যবাদ ও দোয়া রইলো ।।
সুমন দারুন বলেছেন ভাই। এই সেয়ানা প্রজন্ম লভ্যাংশ বুঝে নিতে সব সময় সিদ্ধহস্ত। আর এরা আছে, থাকে বলেই না যুগে যুগে বিপ্লব সাধিত হয়। অনেক ভাল লিখেছেন ভাই।
# অনেক ধন্যবাদ সুমন । তুই ব্যাখ্যাটা ঠিকমতই করেছিস । তোর লেখাও বেশ ভাল ।
রোদের ছায়া ''মুক্তিকামী " তরুণ প্রজন্মের " মুক্তির উল্লাস---- সৃষ্টি করে স্বাধীনতার নতুন ইতিহাস , চাওয়া না-পাওয়ার হিসাবে দোল খায় স্বাধীনতার সুফল আত্মার স্বাধীনতা ছাড়া সব স্বাধীনতা হয়ে যায় বিফল ।। '' বাহ আপনার কবিতা পড়ে খুব ভালো লাগলো, আর সেয়ানা প্রজন্মের কথাও বলেছেন আসলে যুগে যুগে এরা ছিল , এখনো আছে ...তরুণ প্রজন্মের হাতেই নতুন ইতিহাস গড়ার ভার ...শুভকামনা থাকলো কবিতার জন্য।
# হ্যা---,রোদ ! তুই আমার লেখা এতদিন পরে পড়লি----, এটাতো আগে বুঝতেই পারিনি । যাই হোক ---,দেরীতে এসে ভাল মন্তব্য করেছিস---এজন্য তোকে ধন্যবাদ ।।
এশরার লতিফ দারুন সুন্দর, শক্তিশালী, পরিষ্কার এবং ঘন কবিতা. অনেক ভালো লাগলো.
# হ্যা---,লতিফ ভাই । অল্প কথায় খুব পাওয়ারফুল মন্তব্য করেছেন । আপনাকে ধন্যবাদ ।।

১৩ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৬২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪