কাল্পনিক কল্পনা

বৈজ্ঞানিক কল্পকাহিনী (নভেম্বর ২০১২)

মোহি
  • ১৭
  • ১৩
সময় যত যাচ্ছে, বিজ্ঞানের হাত দিন দিন তত বড় হচ্ছে
মানুষের মেধা ,মনন, চিন্তা জীবনযাপন নিয়ন্ত্রন করছে বিজ্ঞান
সর্বগ্রাসী ধর্ম ও আজ বিজ্ঞানের জয়গান গায় ।
এখন আর মানুষ পৃথিবী নিয়ে ভাবে না
যেন মহাবিশ্বটাই হয়ে উঠেছে বিকল্প পৃথিবী ।
সেদিন আর দূরে নয় যেদিন সৌরজগতের
প্রতিটি গ্রহে পৌছে যাবে মানুষের উত্তরাধিকার ।
তবে সবুজ পৃথিবীকে কি পরিত্যক্ত ঘোষনা করা হবে?
সময়ই বলে দেবে ।
মানুষের প্রেম ভালবাসার সম্পর্ক তৈরি হবে
ভিনগ্রহের কোন এলিয়েনের সাথে ।
আমাদের জীবনযাত্রা হয়ে উঠবে বাটননির্ভর
প্রতিটি মানুষ হয়ে উঠবে এক একটা যন্ত্রদানব
সেদিনের পৃথিবীতে আবেগের কোন জায়গা থাকবে না
মানুষের কবিসত্ত্বার বিলোপ হবে ,কবিতার মৃত্যু হবে ।
মহাবিশ্বের নিয়ন্ত্রক কোন এলিয়েন কিংবা রোবট হবে
তবে মানুষ কি বিলুপ্ত হয়ে যাবে ডাইনোসরের মত?
নাকি মানুষ ,রোবট কিংবা এলিয়েনরা
ঈশ্বরের অস্তিত্বকে প্রশ্নবিদ্ধ করে তুলবে ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
খন্দকার আনিসুর রহমান জ্যোতি প্রতিটি গ্রহে পৌছে যাবে মানুষের উত্তরাধিকার । তবে সবুজ পৃথিবীকে কি পরিত্যক্ত ঘোষনা করা হবে? // প্রশ্ন স্বাভাবিক........কবিতা ভাল লাগল....তবে শেষের দুটি লাইনে ভয়ের কারণ বলে মনে হলেও মুলত সবইত ইশ্বরের সৃস্টি তাই ও নিয়ে ভাবনা কি?......মহি আপনাকে অসংখ্য ধন্যবাদ............
সূর্য সময়ের কাছে কঠিন প্রশ্ন। উত্তরটা আদৌ কখনো পাওয়া যাবে কি! একটা শব্দে বেশ অবাক হলাম "সর্বগ্রাসী" ধর্মের সাথে এ শব্দটা নিয়ে অনেকই প্রশ্ন তুলতে পারেন, তবে জীবনের প্রতিটি ক্ষেত্রেই ধর্মের অবস্থান ওয়াজ-মাহফিলগুলো খেয়াল করলেই বুঝা যায়। ভাল লাগা রইল।
যমুনাবতী দারুন কবিতা !
মোঃ সাইফুল্লাহ তবে সবুজ পৃথিবীকে কি পরিত্যক্ত ঘোষনা করা হবে? সময়ই বলে দেবে ------------------------------ ভাল লাগল//
আজিম হোসেন আকাশ ভাল লাগল। আমার লেথা বিজ্ঞানের চেতনা কবিতাটি ভাল লাগলে ভোট প্রদান করুন ও পছন্দের তালিকায় নিন, অন্যথায় নয়।
আহমেদ সাবের ভবিষ্যৎ নিয়ে অনেক ভাবনা জাগানিয়া কবিতাটার পাঠক-স্বল্পতা দেখে দুঃখিত হলাম। "সেদিনের পৃথিবীতে আবেগের কোন জায়গা থাকবে না" - কথাটা সত্যি কি? আবেগ হয়তো থাকবে। তবে, প্রকাশভঙ্গীটা হয়তো পরিবর্তিত হবে। কবিতাটা বেশ ভাল লাগলো।
মিলন বনিক সেদিনের পৃথিবীতে আবেগের কোন জায়গা থাকবে না...ধন্যবাদ মহি ভাই...খুব ভালো লাগলো....
মোহাঃ সাইদুল হক ভালো লাগলো । শুভ কামনা রইলো।
জাকিয়া জেসমিন যূথী হুম, ভালো প্রশ্নঃ মানুষ তবে ককি হয়ে উঠবে? হয়তো এই যুগের ডায়নোসরের মতন ফসিল রুপ কিছু। ভালো লাগলো।
অষ্টবসু উত্ত্র জানা নেই, ভাল লাগল

১৩ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ১৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪