বৃষ্টি ভেজা

বৃষ্টি ভেজা (জুলাই ২০১৯)

Farhana Nasrin
  • ১২৫
সূর্য ঘুমায়, গম্ভীর শ্রাবণে
ভিজে শালিক একাকী ভূবনে
দীর্ঘ স্নানে পবিত্র বৃক্ষশাখা
প্রকৃতি যেন মেঘের কাজল আকাঁ
পিচ ঢালা পথে মেহগনির ঝরা পাতা
নীলিমা নিমগ্ন মেঘদূত অজানায় যেন ভাসা

বৃষ্টিতে ধরা রচে মেঘ,আকাশে,সাগরে,অরণ্যে,পাহাড়ে
ফুলিয়া ফুলিয়া ফেনিল আকাশ গর্জে উঠে বাহারে!
বর্ণিল ধরিত্রী খুজেঁ শুভম জোড়া শালিক
কিছু ভাবনা মানি আমরা অদ্ভূত অলীক!

হৃদয় নদীর বৃষ্টি ভেজা ঝড়ের ঢেউ,
তোমরা দেখেছো কেউ?
মনের আকাশে মেঘ জমা হলে শেষ
হৃদয় ঝড়ের আকস্মিকতায় যে রেশ;
দেখেছো কি ফাগুনের কৃষ্ণচূড়ার আগুনে
বাউল বাতাসে বৃষ্টির অবাধ সে সমাবেশ!

ফেরারী মনের চঞ্চল পাখীরা উড়ে যায় অজানায়
মেঘলা আকাশে বৃষ্টিরা জমাট বাধেঁ শ্রাবণ সন্ধ্যায়
যখন পড়বে একদিন মনের খাতায় লিখা এ গান
তখন রইবে না বৃষ্টি ভেজা পাখীর যৌবণ অম্লান।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ নুরেআলম সিদ্দিকী যখন পড়বে একদিন মনের খাতায় লিখা এ গান তখন রইবে না বৃষ্টি ভেজা পাখীর যৌবণ অম্লান। খুব সুন্দর লেখায় বিমুগ্ধ হলাম। তবে পাখী মনে হয় পাখি হবে, যদিও ডিকশনারিতে দুটিরই ব্যবহার দেখা যায়। শুভ কামনা।।
অম্লান লাহিড়ী আমার নাম অম্লান। জবিতার অন্তিম শব্দ "অম্লান"
রুহুল আমীন রাজু চমৎকার শব্দের গাঁথুনি । শুভ কামনা কবির জন্য।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

তেতাল্লিশ টি বর্ষার সজল স্পর্শ পেলেও বর্ষার প্রকৃতির প্রতি কবির অমোঘ এক আকর্ষণ বিদ্যমান । তাই কোন এক আকুল বিষণ্ন সন্ধ্যায় বৃষ্টি ভেজা একাকী শালিক কে দেখে কবি মন আপ্লুত হয় এ কবিতাটি লিখতে । অসহায় একাকী বৃষ্টি ভেজা শালিক কোথায় কিভাবে ঘরে ফেরার তাড়নার সাথে মিলিয়ে কবি মন ভেবে উঠল হৃদয়ের ঝড় আর কান্নার বৃষ্টির ভেজা আকুলতায় ম্লান যৌবন যেভাবে তার জীবনে কেটে গেলো সে কথা । যেনো তার মতন ই শালিকটি পথ ভুলেছে কোথায় উচু আর কোথায় নিচু-এ বন্ধুর পথ খুজে ঘরে ফেরা সত্তিই খুব কঠিন। যেন একাকি অশুভ ভেবে শালিকটির মতন ই কবিকেও সমাজ হেয় করে দেখে, তাকে বাদ দিয়ে খুজে ফেরে মানুষ সেই জোড়া শুভম শালিক। এ যেন হৃদয় ঝড়ের আকস্মিকতায় এক রেশ! বৃষ্টি ভেজা প্রকৃতি যেন কবিকে মেঘের কান্নার কাজল পড়িয়ে এ সামঞ্জস্যতাই কবিতার মাধ্যমে ফুটিয়ে তোলে ।

২৯ মে - ২০১৯ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী