আমার অলীক শীত

শীত (জানুয়ারী ২০২০)

সুপ্রিয় ঘোষাল
  • ৮০
আমার স্বপ্নের নিহিত শীতঘুম, আমার নিঃশ্বাসে পক্ষাঘাত,
রক্তে ঘূর্ণন, মোহের যন্ত্রণা- গভীর ক্ষত আঁকে নদীর খাত।
অনেক ঝরাপাতা জমেছে স্মৃতিময়,রয়েছে ভাঙাচোরা জীবনপথ,
গভীর কুশায়ায় রাত্রিযাপনের ফেনিল উষ্ণতা অলীকরথ—
চক্রাকারে ফেরে,আয়ত ভালোলাগা- ভোলায় যন্ত্রণা, ঘুম পাড়ায়
শীতের ফেরিওলা অমোঘ আশ্বাসে রাত্রি জড়ো করে ঘূণ পোড়ায়।
এখন নগ্নতা ভরেছে নিরাশায় ঝাপসা হয়ে থাক ব্যথার ভিত
এসো হে মোহজাল, অনেক ক্ষত নিয়ে আবার বেঁচে ওঠো আমার শীত।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
প্রিন্স মাহমুদ হাসান ভালো হয়েছে। এত তাড়াতাড়ি শেষ না করে আরেকটু যদি বাড়াতেন তাহলে যারা কবিতা ভালোবাসে তারা তৃপ্তির ঢেঁকুর তোলতে পারত।
ভালো লাগেনি ২৫ জানুয়ারী, ২০২০
সুপ্রিয় ঘোষাল ফয়জুল মহী, বন্ধু আপনাকে অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করি।
ভালো লাগেনি ২১ জানুয়ারী, ২০২০
ফয়জুল মহী দারুণ ছন্দ বর্ণ I শুভেচ্ছা সতত ।
ভালো লাগেনি ২১ জানুয়ারী, ২০২০
প্রিয়দর্শী মীরাপুত্র বেশ ভালো লেখা। ভোট বন্ধ কেন?
Gazi Saiful Islam ‘আমার স্বপ্নের নিহিত শীতঘুম’ বন্ধু বাক্যটি কি ঠিক? কী অর্থ এ বাক্যের? একটু নিজে বোঝার চেষ্টা করুন
ভালো লাগেনি ৮ জানুয়ারী, ২০২০
আপনি কবিতা বোঝেন না এটা স্পষ্ট। আপনার লেখাটেখা দেখলাম কোনোটাই পাতে দেবার মত নয়। আপনি অবশ্য লেখা পাতে দেওয়া যায় কিনা সেই নিয়ে প্রশ্ন তুলতে পারেন। আপনার প্রশ্নের জবাব দেবার রুচি যদিও আমার নেই তবু দুচার কথা বলি। মনস্তত্ত্ববিদরা স্বপ্ন কে অবচেতন মনের কল্পনা বলে অভিহিত করেন। সেখানে কি শীতঘুম নিহিত থাকতে পারে না। আর শীতঘুম এক্ষেত্রে জাগ্রত অবস্থা থেকে দীর্ঘ ব্যবধান অর্থে ব্যবহৃত হয়েছে। দ্বিতীয়ত কবিতায় চিত্রকল্প ব্যবহারের সময় রূপক অর্থে কিছু শব্দ ব্যবহার হয়। এক্ষেত্রে সেটাই হয়েছে। আপনি কবিতা পড়ূন। পড়া অভ্যেস করুন। ছন্দের কান তৈরি করুন তারপর কবিতা নিয়ে প্রশ্ন করবেন। এরপর প্রশ্ন করবেন চোখ কি 'পাখির নীড়ের মত' হয়? কিম্বা 'উটের গ্রীবার মত নিস্তব্ধতা' কি হয়? জীবনানন্দ দাশের নাম শুনেছেন আশা করি। কবিতা মননে আনুন। ভাবুন, ভাবা প্র্যাকটিস করুন।
ভালো লাগেনি ৯ জানুয়ারী, ২০২০
এম নাজমুল হাসান শীতের রূপমুগ্ধ কাব্যিকতা ।শুভেচ্ছা কবিকে সাথে আমার পাতায় আশার আমন্ত্রণ
কাজী জাহাঙ্গীর খুব ভাল লেগেছে দাদা, ভোট বন্ধ তাই দেওয়া গেল না। অনেক শুভ কামনা রেখে গেলাম...

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

শীতের বিপন্নতা,বিষন্নতা ও শীতলতা-উষ্ণতায় ভরা,বৈপরত্যের পদ্য। হয়ত বা কিছুটা সাররিয়ালিস্টিক। কবিতাটির ছন্দ মন্দাক্রান্তা, যে ছন্দে কালিদাসের 'মেঘদূত' লেখা হয়েছে।

১৭ এপ্রিল - ২০১৯ গল্প/কবিতা: ১৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী