স্বাধীনতার সুখ

স্বাধীনতা দিবস (মার্চ ২০১৯)

Ayesha binte Salah uddin
  • 0
  • ১১০
আজ বিকেলে রাজু তার মায়ের কাছে একটা গল্প শুনল, গল্প নয়, যেন ভয়ের ইতিহাস। রাজুর নানা ভাই তখন ১৭ বছরের এক যুবক। দেশে যুদ্ধ শুরু হল, সবাই দেশ ছেরে পালাচ্ছে। কিন্তু সবাই পালাচ্ছে না, বীর সন্তানেরা কি মাকে বিপদে রেখে পালিয়ে যেতে পারে? দেশ যে আমাদের মা! তার আলো, বাতাস, পানি সব পেয়ে আমরা বড় হয়েছি। মা ছাড়া কেই বা এমন ভালবাসতে পারে আমাদের? রাজুর নানা ভাই ঠিক করলেন যুদ্ধে যাবেন। দেশ মাকে উদ্ধার করবেন। তইরী হল মুক্তি বাহীনি, শুরু হল দেশ মাকে বাছানোর লড়াই। রাজুর মনে হল যেন সবকিছু তার চোখের সামনে ঘটছে, যেন সে নিজে যুদ্ধে যাচ্ছে। মায়ের চোখের দিকে তাকিয়ে আরও জানতে চাইল সে। মা বেশ বুঝলেন রাজুর আগ্রহটা। "তখন কি আমার মত ছেলেরাও যুদ্ধে যেত?" রাজুর প্রশ্ন শুনে মা অবাক হলেন। "না বাবা, তুমি খুব ভাল, তাই এই কথা জানতে চেয়েছ, কিন্তু ওই দানবদের সাথে লড়াই করা মুখের কথা নয়।" রাজুর মনে তার নানা ভাইএর জন্য খুব অহংকার হল, সে যে স্বাধীনতার এক অংশীদার। মা বললেন, কত রক্ত নদী পারি দিয়ে এই স্বাধীনতা লাভ করেছি আমরা। সব শুনে রাজুর মনে অনেক কথার ঢেউ উঠল। রাজু ঠিক করল, এইবার স্বাধীনতা দিবস এ সে আর তার বন্ধুরা মিলে গ্রামে যাবে, গ্রামের মানুষদের ওরা সচেতন করবে, সাহায্য করবে, স্বাধীন দেশকে স্বাধীন রাখতে কাজ করবে ওরা। তাই মাকে বলে রাজি করাল যে, তারা ১৬-২৬ মার্চ রাজুর এক বন্ধুর গ্রামে থাকবে, সেখানকার মানুষদের ওরা শিক্ষার আলোয় আলোকিত করে স্বাধীনতাকে বাঁচিয়ে রাখতে সাহায্য করবে। মা এই কথা শুনে খুব ই আনন্দিত হলেন। ১৫ ই মার্চ বন্ধুরা সবাই রওনা হল স্বপ্নদিঘি গ্রামে, অনেক দিন পর গ্রামে এসেছে তাই ঠিকানা খুঁজে পেতে দেরী হল তাদের, সবার সাথে পরিচয় করে দিলো বন্ধু নিলয়, নিলয়ের মামা-মামী ১০ বছর এই গ্রামে বাস করছেন। নিলয়ের মানাত ভাই পলাশ, সে গ্রামের একটি স্কুল এ পড়ে। খাওয়া শেষ করে সবাই বিশ্রাম করে নিল। বিকেলে সবাইকে গ্রাম দেখাতে নিয়ে গেল পলাশ। ওরা সবাই পরিকল্পনা করল কিভাবে ওদের কাজ শুরু করবে। রাফি অবশ্য আগেই একটা পরিকল্পনা করে এনেছিল, সেটা সবার সাথে আলচনা করে নিল। পরের দিন সকাল থেকে কাজ শুরু করল ওরা। সবাই নিজের কাজ বুঝে নিল, রাজু সবাইকে পড়তে ও লিখতে শেখাবে, মুনির সবাইকে চাষ এর আধুনিক পদ্ধতি সম্পর্কিত ধারনা দিবে, নিলয় তাদের পরিবার-পরিকল্পনা সম্পর্কিত ধারনা দিবে, সৌর চু্লা সম্পর্কিত কথা জানাবে, নাহিদ ও শান্ত ওদের সবাইকে সাহায্য করবে। এভাবেই তারা এই বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে, একবার ভাবুন, যদি প্রতি পরিবারের একজন সদস্য এই ধরনের কাজে এগিয়ে আসে তাহলে আমাদের সৎ প্রয়াশে স্বাধীনতাকেই রক্ষা করা হবে, আমরা স্বাধীনতা দিবসের সত্তিকারের সম্মান দিতে পারব।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রণতূর্য ২ ভালো লেগেছে।আমার কবিতায় আমন্ত্রন রইল। :)

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

স্বাধীনতা শুধু যেন মায়ের মুখের গল্প হয়ে না থাকে, আমরা যেন, স্বাধীন জাতী হিসেবে পৃথীবির বুকে জায়গা করে নিতে পারি।

১০ ফেব্রুয়ারী - ২০১৯ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪