কৃপণতা

কৃপণ (নভেম্বর ২০১৮)

মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী
  • ১০
  • ৯৮০
কৃপণতা মানবজাতির একটি মন্দ স্বভাব,
সেই স্বভাবের কারণে তার অর্থের বড় অভাব।
প্রয়োজনীতা থাকার পরেও ব্যয় না করা হলে
বাংলা ভাষায় তাকে সবাই 'কৃপণতা' বলে।
কৃপণতার কারণে মানুষ বড়ই কঠিন হয়,
জড়ায় কেবলি অর্থ-কড়ি,করে না খোদাকে ভয়।
কৃপণ মানুষ রাত দিন ছুটে টাকার পিছু
গড়ে তুলে টাকার পাহাড় খায় না নিজেও কিছু।
না খেয়ে না পরে সে মরে যায় একদিন
যায় কবরে শুন্য হাতে, হয় শাস্তির সম্মুখীন।
তাই বলে যাই দিন থাকিতে ছাড়ো কৃপণতা,
কর ব্যয় সৎ কাজে, ঘুচবে মনের দীনতা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মুহাম্মাদ লুকমান রাকীব প্রিয় কবি/লেখক. অাপনাদের জন্য নতুন ওয়েব সাইট www.kobitagolpo.com তৈরি করা হয়েছে নতুন অাঙিকে। এখানে বর্তমান প্রতিযোগীতার জন্য নির্ধারিত “বাবা-মা” শিরোনামে লেখা জমা দেয়ার জন্য অামন্ত্রণ করা হচ্ছে। অাগ্রহীগণ ২৫ নভেম্বরের মধ্যে www.kobitagolpo.com এ লিখা জমা দিন। প্রতিযোগীতায় সেরা নির্বাচিত ৬ জনকে সম্মাননা দেয়া হবে।।।
মাইনুল ইসলাম আলিফ গল্প কবিতায় স্বাগতম। খুব ভালো লিখেছেন।শুভ কামনা আর ভোট রইল।আসবেন আমার পাতায়।
মোঃ মোখলেছুর রহমান সহজ উপস্থাপন,শুভেচ্ছা ও শুভকানা রইল।
নাজমুল হুসাইন কবিতায় কৃপণতার সংজ্ঞা।ভালো লিখেছেন,তবে আরো ভালো লিখতে হবে।আমার কবিতা পড়ার আমন্ত্রণ রইলো।
মনতোষ চন্দ্র দাশ কবিতায় কৃপণের সংজ্ঞা উপস্থাপন করেছেন।ভালো লাগলো। শুভ কামনা রইল।
বিশ্বরঞ্জন দত্তগুপ্ত ভাল লাগল । ভোট দিলাম । অনেক শুভকামনা রইল ।
ফড়িং . শুভ হোক পথ চলা।
শামীম আহমেদ অনেক শুভকামনা ও ভোট রইল।ধন্যবাদ।
মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী ধন্যবাদ। আমি বহুদিন হয় লেখা লেখি করি না। তবে এই গ্রুপে প্রতিযোগিতামূলক অংশগ্রহন আমাকে আগ্রহী করে তুলেছে। আগামীও সক্রীয় অংশগ্রহন অব্যাহত থাকবে।
মোঃ নুরেআলম সিদ্দিকী গল্প কবিতায় স্বাগতম। খুব ভালো লেগেছে কবিতা। তবে আরও ভালো লেখা আশা করছি।। যাক গে, অনেক শুভকামনা ও ভোট রইল।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

কবিতায় কৃপণতা কি? এর বৈশিষ্ট্য ও পরিনাম আলোকপাত করা হয়েছে।

১৪ অক্টোবর - ২০১৮ গল্প/কবিতা: ১১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী