শ্বাসের দামে কেনা

স্বাধীনতা (মার্চ ২০২০)

Ahad Adnan
  • ৪৩৬
সারারাত বাচ্চাটা কেঁদে একটু ঘুমিয়েছে। ঘরে দুটো চালের খুদ ছিল। পিষে সুজি করে দিয়েছে রাহেলা। দশ মাসের ছেলেটা মুখে নিতে চায় না আর। বেশি কান্না করলে স্তনে মুখটা লাগিয়ে দেয়। একফোঁটা দুধ নেই শিশুটির অমৃতাধারে। নিজেরই খাবার নেই তিনদিন ধরে। একাত্তরের আগুন জ্বলছে চারদিকে। ছেলের বাবা মাছ ধরার নৌকা নিয়ে গিয়েছিল গৌরনদীতে। চার রাত চলে গেছে। এখনও ফেরেনি। একেতো ঘরে খাবার নেই, তার উপর গলা দিয়ে নামে না একফোঁটা জল। ছেলেটা কি বুঝবে এতকিছু? বৃদ্ধ শাশুড়িটা সেই যে ছেলের শোকে বিছানায় পড়েছে, আর নড়ছে না। টিকে কি টিকে না, ঘোর সন্দেহ!
দুই বাড়ি পরে পালদের বাড়ি। হঠাৎ একটা চিৎকার ভেসে আসে। অন্যসময় হলে রাহেলা ছুটে যেত খোঁজ নিতে। কিন্তু এই একাত্তরে বাড়ির বাইরে পা দিলেই বিপদ। একসময় দেখে ধোঁয়া উড়ছে ওখান থেকে। বাড়ির বড় ছেলেটা বিয়ে করেছে মাস ছয়েক হয়েছে। বাতাসে কী ওই নতুন বউটার কান্না ভেসে আসছে? কয়েকটা গুলির শব্দ গর্জন করে উঠে। পুরুষ কণ্ঠের আর রা নেই। বউটা তখনো চিৎকার করে কাঁদছে। রাহেলা আঁতকে উঠে। পাকিস্তানি মিলিটারি মানুষ না, জানোয়ার, শুনেছে এতদিন। সাথে আছে গ্রামের শান্তি কমিটির দেলোয়ার, রহমত এরা। রাহেলা যেন চোখের সামনে দেখছে, বউটাকে টেনে নিয়ে যাচ্ছে পশুদের দল। মাটি লেগে সিঁদুর মুছে গেছে প্রায়। শাঁখাগুলো ভেঙে পড়ে আছে উঠোনের তুলসী গাছের গোড়ায়। কুকুরগুলোর ধারালো দাঁতের ফাঁক দিয়ে লালা ঝরছে।
আরও কিছু ভাবার আগে মনে হল কয়েকটা পশু ওদের বাড়ির দিকে আসছে। রহমতের গলার আওয়াজ চেনা। খুব কাছাকাছি আসছে। বাচ্চাটার ঘুম ভেঙে গেছে। শাশুড়ির কান্না করার শক্তিও নেই। কী করা উচিত, রাহেলা ভেবে পায় না। গলার আওয়াজ আরও প্রবলতর হচ্ছে। ছেলেটাকে বুকে চেপে ধরে রাহেলা দৌড়ে যায় ঝোপের পায়খানার পিছনে। নালার মত যেখানে মল, মূত্র জমা হচ্ছে, মাছিও যেখানে উড়তে পারে না, সেই একহাঁটু মলে ভরা নোংরায় রাহেলা দাঁড়িয়ে থাকে। ডান হাত দিয়ে বাচ্চার মুখ চেপে রেখেছে মা। ওর একটা চিৎকারে পশুদের দল শিকার খুঁজে নেবে।
সেই নালায় দাঁড়িয়ে রাহেলা দেখে রাজাকাররা প্রথমে, পিছু পিছু মিলিটারি বাড়ির ভেতর ঢুকে পড়েছে। ‘আব্বাসের বউ কই গেলা? পানি খাওয়াইবা না ভাবি? ওই মুক্তির বউ কই লুকাইলি? কীরে বুড়ি, বউরে কার ঘরে পাঠাইছিস’? নিজের স্বদেশী লোকদের রাহেলা চিনতে পারছে না। এরা মানুষ, নাকি পশু? আলমারি ভাঙার শব্দ, গয়না লুটের কোলাহোল, জিনিসপত্র ভাঙার উৎসব, মরার আগে বুড়ির গোঁগোঁ উত্তেজনা, পশুদের বিকৃত উল্লাস চারদিক জাহান্নাম করে ফেলে। আর যেই শব্দের সবচেয়ে ভয় ছিল, রাহেলা হঠাৎ চেয়ে দেখে সেই শব্দ, ছেলের কান্নার ধ্বনি চিরদিনের জন্য থেমে গেছে। মায়ের হাত কখন যে তার নাক আটকে দিয়েছে, আর দশ মাসের শিশুটা মায়ের কোলে নীরব অথচ প্রাণপণ ছটফট করতে করতে চলে গেছে না ফেরার দেশে, কেও দেখেনি। রাহেলা পাথর হয়ে যায়। হাত অবশ হয়ে যায় তার। মৃত শিশুটা পড়ে যায় মলের নালায়, ঝপ করে শব্দ হয় একটা। সেই শব্দ শোনার আগেই চলে গেছে হানাদার।
রাহেলা তখনো দাঁড়িয়ে। চোখ শুকিয়ে গেছে। হৃৎপিণ্ড থেমে যাচ্ছে। আত্মা গলায় আটকে গেছে। একাত্তরের আগুনে পরমপ্রিয় বাংলা মায়ের কোলে রাহেলার নিঃশ্বাস বন্ধ হয়ে আসে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মাইনুল ইসলাম আলিফ খুব ভালো লাগল।ভোট রইল। আমার পাতায় আমন্ত্রণ।
Ahad Adnan অনেক ধন্যবাদ কবি
নাজমুল হুসাইন ভালো লিখেছেন ভাই,শুভকামনা রইলো।
ফয়জুল মহী অনন্যসাধারণ লেখা।
অনেক ধন্যবাদ

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

আমাদের স্বাধীনতা এসেছে অনেক ত্যাগ, মৃত্যু আর বিসর্জনের বিনিময়ে। এতে মিশে আছে হাজার হাজার টুকরো গল্প। এই গল্পে তেমন এক পরিবারের কথা তুলে আনার চেষ্টা করেছি।

২৩ সেপ্টেম্বর - ২০১৮ গল্প/কবিতা: ৪১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪