আঠারোর কঠোরতা

কাঠখোট্টা (মে ২০১৮)

আল মামুনুর রশিদ
  • ১৬
  • ১৩১
আকাশের কালো মেঘগুলো নিরুদ্দেশ হয় নিমিষে!
কারণ - ওরা দুঃসাহসী হাওয়ার মতো ঝোড়ো
ওরা কঠোর সৎ সাহসে।

শঠতা দাহন করে শুদ্ধ হয় এই প্রান্তর!
কারণ - ওরা অগ্নির মতো উদ্দীপ্ত
জ্বালিয়ে দেয় সব অসৎ অক্ষর।

লাখো প্রাণ পেয়েছে আজ অধিকারের তৃপ্ততা!
কারণ - ওরা রক্তদানে নির্ভীক, দৃঢ়
ভয়ঙ্কর তাদের কঠোরতা।

স্বর্পফণার মতো মাথা তুলতে ওরা
করে না কখনো ভয়,
ওরা আঠারো!
সর্বক্ষেত্রে যারা ছিনিয়ে এনেছে অভ্রভেদী জয়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আল মামুনুর রশিদ অসংখ্য ধন্যবাদ সবাইকে। আপনাদের করা মন্তব্য আমার পরবর্তী কবিতাগুলোর মান উন্নয়নে অনুপ্রেরণা হিসেবে কাজ করবে
মোঃ মোখলেছুর রহমান ওরা আঠারো!সত্যি আঠারোকে নিয়ে বড্ড ভয় কখন কি করে বসে।ভাল থাকবেন।
Shamima Sultana আঠার কে শক্তি শালী করে দেখার সুন্দর প্রয়াস
মাইনুল ইসলাম আলিফ সুন্দর কবিতা ।শুভ কামনা আর ভোট রইল।আসবেন আমার পাতায়।
সাদিক ইসলাম চমৎকার কবিতা। সুন্দর ভাব। ভালো লাগা রইলো। লিখে যান। আপনার মন্তব্যে আমায় ওখানে কমেন্ট করতে পারছিনা টেকনিকাল কারণে হয়ত:। ভোট আর শুভ কামনা নিরন্তর।
আল মামুনুর রশিদ ধন্যবাদ অমিত ভাই, অনুপ্রেরণা পেলাম। আপনিও সবসময় ভালো থাকুন এই কামনাই করি
অমিত কুমার দত্ত খুব সুন্দর লিখেছেন। পাঠে মুগ্ধ। ভাল থাকবেন কবি।
রবিউল ইসলাম Very nice, best wishes and vote. Please visit my poem and story. Thanks you.

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

আঠারোর কঠোরতা! এ কবিতাটিতে আঠারো বছর বয়সী তরুণদের প্রবল উচ্ছাস, উত্তেজনা ও সকল অন্যায় অবিচারের প্রতি তাদের কঠোর মনোভাবকে তুলে ধরা হয়েছে। কবিতার আলোকে বিশ্লেষণ করলে দেখা যায় যে, এ বয়সীদের দুঃসাহসী হাওয়ার ঝাপটায় আকাশের কালো মেঘগুলো বিলীন হয়ে যায়। সকল প্রতারণা ও শঠতাকে দাহ্য করতে এরা অগ্নির ভূমিকা রাখে। জনসাধারণ যখন তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হয় তখন এ বয়সীদের কঠোর আত্মপ্রত্যয়ে, এমনকি রক্তের বিনিময়ে হলেও ন্যায্য অধিকার আদায়ে দৃঢ় সংকল্পবদ্ধ থাকে। সকল অন্যায়-অবিচার, শঠতা, প্রতারণা ও নিপীড়নের বিরুদ্ধে এ বয়সী তরূণেরা শির উঁচু করে দাড়াতে কখনো ভীত হয় না যার দরূণ তারা আকাশভেদী জয় ছিনিয়ে আনতে সক্ষম হয়। কবিতাটির প্রত্যেকটি চরণে আঠারোর কঠোর মনোভাবকে কিছু উপমার আলোকে তুলে ধরার চেষ্টা করা হয়েছে যা মে সংখ্যার জন্য নির্বাচিত বিষয় "কঠোরতা" এর সাথে সামঞ্জস্যপূর্ণ। আশা করি পাঠকেরা খুব সহজেই এর তাৎপর্য উপলব্ধি করতে পারবে। ধন্যবাদ।

১৮ এপ্রিল - ২০১৮ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী