চামচিকের থাপ্পড়

ভৌতিক (ডিসেম্বর ২০১৮)

ARJUN SARMA
  • 0
  • ৯১
এটা কোন ভুতের গল্প নয় । আমি ভূতটুতে বিশ্বাস করি না । ছোটোবেলায় যা’ও একটু ছিল তাও ‘ভূত আমার পুত,পেত্নি আমার ঝি , রাম লক্ষ্মণ সঙ্গে আছে করবে আমার কী ?’ মন্ত্র আউড়ে দূর করে দিতাম । অবশ্য দুহাত ছেড়ে এভন সাইকেলে চড়ে ঠিক দুপুরে টো টো করার সময় সবাই বলতো এই মেয়েকে ভূতে পেয়েছে । ভুতেরাই ভূতকে ভয় পায় । গাঁ গঞ্জেই এখন ভূত উধাও , আর এই শহরে তো কথাই নেই । হাজারো আলোর রোশনাইয়ে ভূতেরা পালিয়েছে । শেষের কথাগুলো অবশ্য আমার নয় , ঐ যে কী যেন নাম ,ও হ্যাঁ মনে পড়েছে ,নিমাই প্রমোটারের । গল্পের মতো আমাকে আবার ভূত ভেবে বসবেন না যেন । আমি গোবেচারি । এই সেন ভিলার রক্ষাকত্রী । আমার পাহারাদার আছে দ্বারোয়ান সুবল সিং । তবে দুনিয়ার কোন কিছুতেই আমার ভয় হয় না । আমাকে কেউ পাত্তা দেয় না , আমিও দিই না ।

পাত্তা না দেওয়াটা রক্তের মধ্যে কয়েক প্রজন্ম ধরে প্রবাহিত । কেউ কিছু বললেই তার উল্টোটা বলে দিতাম । নিজের মত খাড়া করবার জন্য তর্ক জুড়ে দিতে আমার জুড়ি ছিল না । আমার মা’ও , তার মা’ও,তার মা’ও এমনই ছিলেন । এসব আমি শুনেছি আমার মা কমলাবতীর কাছে । মা শুনেছেন তার মা’র কাছে , এভাবেই চলে এসেছে । আমার মা’র দিদিমা মানে আমার বড়মা থেকে শুরু করে সবাই এই সেন ভিলাতেই থেকেছেন । বলা ভাল আমাদের মায়ের বংশের মেয়ে-সিরিজের খাসতালুক এই ভিলা । বড়মা’র বাবা মেয়েকে ঘরজামাই ছাড়া বিয়ে দেবেন না পণ করেছিলেন । তিনি ছিলেন দোর্দণ্ডপ্রতাপ বিক্রমকিশোর সেন । সেনভিলার বিক্রমকিশোরের নাম শুনলে কুকুর আর বিড়ালও জড়াজড়ি করে থাকত ভয়ে ,এমন কথা চালু ছিল । তারপর থেকে ঘরজামাইটা রেওয়াজে পরিণত হয়ে গেছে সেনভিলার । দুষ্টুলোকেরা অবশ্য বলতো ‘জামাইগড়’ । সেনভিলা এই অঞ্চলের মধ্যে নামকরা ও একমাত্র ডিজাইন করা দোতলা বাড়ি । নিন্দুকেরা অবশ্য বলে অভিশপ্ত বাড়ি । সেসব কোন কাজের কথা নয়।

বড়মার নাম বিপুলাসুন্দরী । চোখ টানা টানা,রঙ ধবধবে । যৌবনের কণা উপচে পড়ছে সারা অঙ্গে । পুরুষের চোখ ধাঁধিয়ে যায় । বিপুলাসুন্দরী বড্ড বেশী দেমাকী । ঘরজামাই শর্তে বিয়ে হল মা-বাপ হারা প্রতুলের সঙ্গে । বড্ড ভাল বর ছিল প্রতুল । কিন্তু দেমাকী বিপুলার মন পেত না । তবুও প্রতুল সহ্য করত । বিপুলার কথায় তাকে উঠতে বসতে হত । না হয় বিপুলা এমন সব কান্ড করে বসত যে পুরো সেনভিলা আতঙ্কিত হয়ে যেত । একদিনের কথা বলি । বিয়ের বছর ঘুরেছে । বিপুলা বলল,আমাকে নিয়ে আজ সারাদিন ঘুরবে, লায়লা রেষ্টুরেন্টে খাওয়াবে ,পরে ইভিনিং শো তে চাঁদনী হলে সিনেমা দেখাবে । ঐ সময় লায়লা রেষ্টুরেন্ট আর চাঁদনী সিনেমার খুব বনেদীয়ানা ছিল এই অঞ্চলে । এখন তো চিহ্নমাত্র নাই । বায়না শুনে প্রতুলের মাথায় বজ্রপাত । কারণ সেদিন তার সদর কোর্টে সেনপ্রপার্টির কি একটা জরুরি হলফনামা জমা দেওয়ার কথা । সবচেয়ে বড় কথা বিপুলার পেটে তিনমাসের বাচ্চা । প্রতুল কিছুতেই যাবে না । অনেক কাকুতি মিনতি করেছে । বিপুলাসুন্দরীর এক কথা আজ যেতেই হবে । শেষে প্রতুল ঘরজামাই জীবনে এই প্রথম একটু সুর চড়া করতেই বিপুলার মোক্ষম দাওয়াই , যাবে না তো ,তাহলে আমি আজই গলায় দড়ি দেব দেখো । আমাকে এখনো চেনো নি । শাশুড়িমায়ের হস্তক্ষেপে শেষ রফা করল প্রতুল । পেটে বাচ্চা নিয়ে সন্ধ্যের সময় বের হতে নেই আর ঘোরাঘুরিতে বাচ্চার ক্ষতি হবে এইসব বুঝিয়ে শুধু রেষ্টুরেন্টে যাওয়ার চুক্তি হল আর সারাদিন প্রতুলকে বিপুলার কাছে কাছে থাকতে হল । কিন্তু তিনবছরের সুরবালাকে রেখে একদিন কথা কাটাকাটির জেরে ঠিকই বিপুলাসুন্দরী ঝুলে গেল দোতলার এই ঘরটিতে । এখনো রাতে বিপুলাসুন্দরী কাঁদে এই ঘরে ।

আমার দিদিমা সুরবালা দুর্গাপ্রতিমার মত দেখতে । বিপুলার দেমাকি গুণ মেয়ের মধ্যেও ষোল আনা সঞ্চারিত । সুরবালার এক মামা আর পিসি তখন সেন ভিলার পাকাপাকি বাসিন্দা । সবার আদর আর লাই পেয়ে মা মরা সুরবালার মাথায় উঠতে বিলম্ব হয় নি । স্কুল পড়ুয়া সুরবালা সহপাঠী বিরাজভূষনকে প্রেম নিবেদন করল শুধু নয় বিরাজকে কব্জা কুরতে বেশিদিন লাগে নি । প্রেম গাঢ় হলে ব্যাপারটা রাষ্ট্র হয়ে গেল । সেন ভিলায় ধুন্ধুমার কান্ড । সেনভিলার প্রেষ্টিজ নিয়ে কথা হল । সকলে প্রমাদ গুনল । সুরবালা গৃহবন্ধী হল । জোর করে সুরবালার বিয়ে দেওয়া হল ঘরজামাই নিশান চৌধুরীর সঙ্গে । নিশান চৌধুরী মানে আমার দাদু এবাড়ির অন্য পুরুষদের তুলনায় বেশি পার্সোনালিটির পুরুষ ছিলেন । নিশানের আমলেই সেন ভিলার সম্পদ সবচেয়ে বেশি প্রসারিত হয়েছে । কিন্তু সুরবালা একদম পছন্দ করত না । সে লুকিয়ে দেখা করত প্রেমিকের সঙ্গে । এই নিয়ে নিশানের সঙ্গে গৃহযুদ্ধ লেগে থাকত । বিয়ের বছর না ঘুতেই আমার মা কমলাবতীর জন্ম হল । মেয়ের মুখ দেখে নিশানের মনে খুঁতখুঁত । তার সঙ্গে কোন মিল নেই । নিশান সুরবালাকে সন্দেহ করতে লাগল । অকুতোভয় সুরবালা পাত্তা না দিয়ে দিন দিন নিশানকে আরো বেশি অবহেলা করতে লাগল । সেনভিলার পুরুষরা ইয়ারদোস্তদের নিয়ে বিদেশী পানীয়ের আসর বসাতো একতলার ঐ কোণের সাজানো কক্ষটিতে । বাইরের জগতে এটাও সেনভিলার প্রেষ্টিজের মুকুটের এক উজ্জ্বল পালক হিসেবে প্রচারিত ছিল । নিশানের ক্ষেত্রে পানের লেখচিত্র একেবারে চূড়ায় উঠেছিল । সূর্যালোকে নিশান চৌধুরীর মত ভদ্র,মার্জিত ,কর্মপ্রিয় লোক দ্বিতীয়টি মেলা ভার । দিনের আলো নিভে গেলেই নিশানের মাথায় পানীয়ের পোকা কিলবিল করত । সেদিন হল অন্যরকম । আমার মায়ের মানে কমলাবতীর মামা আর মাসী সেনভিলার অতিথি । তারা ধরল, জামাইবাবু আর দিদির বিবাহবার্ষিকী পালন করবে । প্যাঁচে পড়ে নিশানচৌধুরী রাজি হল । খানাপিনা হল । অনেকদিন পর সেই মাঝ রাতে নিশান সুরবালার শয়নকক্ষে । সারা সেন ভিলা নিঃঝুম । অনেকদিন পর নিশানের মন প্রফুল্ল । সুরবালা যেন এর অপেক্ষাতেই ছিল । নিশান দরজা ভেজিয়ে কাছে যেতেই ওঁত পেতে থাকা ব্যাঘ্রীর মতো গর্জে উঠল সুরবালা । বিশ্রীভাষায় গালাগাল করে দূর দূর করে তাড়িয়ে দিল নিশানকে । অপমানিত নিশান ছোট্ট ঘরে পানীয়ের ফোয়ারা ছুটিয়ে দিল একা একা । টলতে টলতে দোতলার ঘরের চাবি নিয়ে উপরে এল । ছাদের এককোণের এই ঘরটি বিপুলার মৃত্যুর পর কেউ খোলে না । ছাদের উপর চাঁদ তখন ডুবু ডুবু । আলোছায়ার খেলা চলছে মেঘের আগমনে । নিশাচর পাখি নিশানের যেন ঠিক মাথা ছুঁয়ে চলে গেল । সেনভিলার পাঁচিল ঘেঁষে উঠা বিশাল তেঁতুল গাছে কী একটা ডেকে উঠল ‘নিম নিম’ বলে । হঠাৎ শন শন করে একস্রোত শীতল বাতাস ধেয়ে এল । মদমত্ত নিশানের গায়ের লোমও খাড়া হয়ে গেল । একটা কুকুর কেঁদে উঠল । নিশান চাবি লাগালো তালায় । হাতে যেন বিদ্যুতের ছেঁকা লাগল । ছিটকে গেল হাত । চারিদিকে তাকিয়ে আবার চেষ্টা করে চাবি ঢুকিয়েছে নিশান । পলকের মধ্যে দুটো কঠিন হাত সাঁড়াশীর মত তার গলায় চেপে বসল । আর ঘরের ভিতর দাপাদাপির শব্দ শোনা যেতে লাগল । এক মহিলার কান্না শোনা গেল । হাড়সম্বল হাত দুটোকে গায়ের সব জোর দিয়ে সরিয়ে নিশান কোনমতে সিঁড়ি বেয়ে নেমে এল নীচে । পরদিন থেকে নিশানের আর কোন খোঁজ সেনভিলার কেউ পায় নি । শুধু দ্বারোয়ান উধম সিং উপরের ঘরের তালায় আটকানো চাবিটা খুলে এনে রেখেছিল । আমার মায়ের মামা মাসীরা বহাল তবিয়তে সেনভিলায় আশ্রয় নিল । সুরবালা দিন দিন মানসিক অবসাদে আক্রান্ত হল । এক প্রত্যুষে সেনভিলার পাঁচিল ঘেঁষে সুরবালার নিথর দেহ আবিষ্কার করে সেনভিলার আশ্রিতরা লোকজানাজানির সুযোগ না দিয়েই স্বাভাবিক মৃত্যু বলে চালিয়ে দিতে সক্ষম হল । উধম সিং শুধু সুরবালার বোনকে বলেছিল যে তার অনুমান , কেউ সুরবালাকে ছাদ থেকে ফেলে দিয়েছে । দ্বারোয়ানের মুখের কথা তাকেই গিলতে হয়েছিল ।

কমলাবতী অপরূপা । সেনভিলার মহিলা সিরিজের মধ্যে উগ্র সুন্দরী এবং চতুরতম হল কমলাবতী,আমার গর্ভধারিনী । কমলাবতী ‘সেনভিলা’ হোর্ডিং লাগানো গাড়ি থেকে যখন নামতো অজস্র চোখ তখন তাকে গিলে খেত । সেনভিলার পূর্ণ নিয়ন্ত্রন কব্জা করেছিল কলেজ-না-পাশ করা কমলাবতী । সেনভিলার ইতিহাসে এক অঘটন ঘটিয়ে দিয়েছিল কমলাবতী এক পুত্র সন্তানের জন্ম দিয়ে । ঘরজামাই বর সোজা সরল উপেন্দ্রনাথ মানে আমার বাপ পুত্রের জন্ম হয়েছে বলে সেনভিলা সারারাত আলোর মালায় ভরিয়ে দিয়েছিল । ছেলের নাম রাখা হল কিশোরনাথ । সবাই আদর করে ডাকে কিশু । ছেলের জন্মের বছর ঘুরে যেতেই কমলাবতী সেনভিলার রেকর্ড ভেঙ্গে দ্বিতীয় সন্তানের জন্ম দিল । এবার মেয়ে । আগুন সুন্দরী এক ফুলপরী এল সেন ভিলায় । নাম রূপবতী । সেনভিলার ঘরজামাই প্রথা রক্ষা করার লক্ষ্যে কমলাবতী নিজের দাম আরো বাড়াতে পারল । আমার রূপের কথা ছড়িয়ে যেতে বিলম্ব হল না । কমলাবতী প্রথম মহিলা যে সেনভিলায় পুরুষের সঙ্গে গালগল্প করত । আমার বাবার বন্ধু শোভনের সঙ্গে কমলাবতীর ছিল অবাধ মেলামেশা । বাবার অনুপস্থিতিতেও শোভনের আগমন ছিল অবাধ । উধম সিং এর ভাইয়ের ছেলে সুবল সিং তখন সেনভিলার দ্বারোয়ান । কালো রঙের সুঠাম সুবলের আকর্ষনীয় চেহারা । তার অনুমতি ব্যতিরেকে মাছিও গলতে পারে না সেনভিলায় ,এক শোভন ছাড়া ।

বাবার সহজ সরল গুণ অর্জন করেছিল আমার কিশুদাদা । সে ছিল ভিতুর ডিম । কারো সাতে পাঁচে সে নাই । যে যা বলত তাই করত বিবেচনা না করে । আমি ছিলাম ঠিক বিপরীত । এভন সাইকেলে চড়ে টো টো করে বেড়িয়ে বেড়াতাম । আমার এক জন্মদিনে সেনভিলাকে বাবা আলোর মালার ভরিয়ে দিয়েছিল । আমার ফুলপরী রূপ দেখে অনেকে সেদিন ভিরমি খেয়ে পড়েছিল । আমার রূপের আগুনে পুড়বে বলে যখন পতঙ্গরূপী যুবকের দল পিছু নেওয়া শুরু করল ,আমার মা কমলাবতী তখন রাশ টানতে থাকল । আমাকে একা স্কুলে পাঠায় না । দ্বারোয়ান সুবল সিং আমাকে পৌঁছে দেয় ,নিয়েও আসে । ছেলেদের সঙ্গে মিশতে দেয় না । ডানপিটে আমিও মাকে পাত্তা না দিতে শুরু করলাম । সেনভিলায় আমিই প্রথম কলেজে পড়ার যোগ্যতা অর্জন করলাম । কমলাবতী আমাকে কিছুতেই কলেজে পড়তে দেবে না । আমিও জেদ ধরলাম । শেষ অবধি কলেজে গেলাম । এক সরল সুবোধ ছেলের প্রেমে পড়ে গেলাম । ভিতু ছেলেটিকে চালাক করে তুললাম । এখবর কমলাবতীর কানে যেতেই অগ্নিমূর্তি ধরে আমাকে সাবধান করে দিল । আমিও মুখের উপর বলে দিলাম ঐ ছেলেকেই আমি বিয়ে করব । কমলাবতী ক্ষেপে গেল । যা তা বলল । আমিও রুখে গিয়ে বললাম , তুমি মনে করো সেনভিলায় তুমিই শুধু চালাক । আমি জানি শোভন অধিকারী কেন আসে ,কী করে । এই কথা কমলাবতীর পক্ষে হজম করা মুসকিল হল । মুহুর্তে চুপ হয়ে পৃষ্ঠটান দিল । জেদী কমলাবতী তার সব ক্ষমতা প্রয়োগ করল । আমার পড়া বন্ধ হল । গৃহবন্ধী হয়ে রইলাম । সেনভিলার রক্ত আমার শিরায় শিরায় । কিছুতেই ঐ স্ট্যাটাসহীন গেঁয়োর সঙ্গে আমার সম্পর্ক মেনে নেবে না সেনভিলার সর্বময় কর্ত্তী । এক ঝাঁ ঝাঁ দুপুরে সুবলের ঘরে ঢুকেই তাকে জড়িয়ে ধরলাম । আচমকা এমন আচরণে ভ্যাবাচেকা খেয়ে গেল সে । বললাম আমাকে বিয়ে করবি । সে বাকরুদ্ধ হয়ে গেল । বললাম এটাই শেষ কথা ,মনে রাখিস । সেইরাতে আবার সুবলের ঘরে গেলাম । এরপর থেকে প্রতি রাতে সুবলের ঘরে কাটাতাম । ফল যা হবার তাই হল । পেটে বাচ্চা এল । বুদ্ধিমতি কমলাবতীর বুঝতে দেরী হল না । হুকুম জারী করল ,খালাস করতে হবে , না হয় কেটে নদীর জলে ভাসিয়ে দেবে । বলা বাহুল্য ,সুবল আমার দাসানুদাস বনে গেল । পরিকল্পনামত এগোলাম । সে ছিল ঝড়জলের রাত । সুবলকে বললাম উপরের ঘরের চাবি নিতে । দুজনে উপরে উঠলাম । সুবল চাবি লাগাতেই ভিতরে কান্নার শব্দ শুনতে পেলাম । কবাট খুলতেই চামচিকের বোটকা গন্ধ । উথাল পাথাল হাওয়া ঘরের ভিতর কোথা থেকে এল কে জানে । দুজনে জড়াজড়ি করে কিছুক্ষন রইলাম । তারপর সুবলের হাতের বোতল থেকে ঝাঁজালো তরল দুজনে একসঙ্গে পান করে কমলাবতীকে শিক্ষা দিতে শুয়ে গেলাম মেঝেতে ।

কমলাবতী এরপর বেশীদিন বাঁচে নি । তার ঘরেই এক ভোররাতে বিচিত্র শব্দ শুনে সবাই হাজির । ততক্ষণে কমলাবতীর শরীর নিথর হয়ে গেছে । তার গালে আর গলায় কালসিটের মতো অনেক ছাপ দেখা গেছে ।

আমার বাপও বেশিদিন টিকে নি । সোজা সরল কিশুদাকে কমলাবতীর মামারা ভয় দেখিয়ে সেন ভিলা বিক্রী করে দিল । এক ব্যবসায়ী কিনল । থাকতে এল সপরিবারে । জোয়ান এক দ্বারোয়ান ছিল । প্রথম রাতে সে ছাদে উঠে শুকনো নেশা চড়িয়েছে । নেশার ঘোরে ছোট্ট ঘরের তালা ধরে টান দিয়ে বলল, এই কে আছো , খোলো । একবার ,দুবার । তিনবারের সময় ভিতরে কান্নার শব্দ পেল এবং চামচিকের ঝাঁকের উপস্থিতি টের পেল । একটা চামচিকে এমন জোরে তার গালে থাপ্পড় মারল যে তার নেশা ছুটে গেল । সে ভয়ে গড়িয়ে নিচে নেমে গেল । পরদিন সব খুলে বললে মালিকও ভয়ে বাড়িটি ছেড়ে দিল ।

তারপর থেকে বিক্রীর চেষ্টা করলেও কেউ এবাড়ি কিনতে চায় না ভয়ে । ইদানিং কোন এক নিমাই প্রমোটর নাকি কিনেছে বাড়িটা । সে বেশ সাহসী বলে পরিচিত । বলে ,অপদেবতা টেবতা সব ফালতু । শুনছি আজ রাতে দলবল নিয়ে এসে এখানে ফুর্তি করে প্রমাণ করবে যে এবাড়িতে খারাপ কিছু নেই । শুনেই সেনবংশীয় জেদ চাগাড় দিয়ে উঠল । আমাদের এতদিনের মৌরসীপাট্টা এত সহজে হাতছাড়া করব ! তাছাড়া সুবল বলেছে আজ নাকি আমার একশো দশতম জন্মদিন । ঘটা করে পালন করতে হবে না ? নিচের তলায় সুরবালা ও কমলাবতী এবং উপরের ঘরটিতে বিপুলাসুন্দরী ও রূপবতী -বেশ দাপিয়েই আছি আমরা । আর সুবল তো আছেই আমার আর সেনভিলার দ্বারোয়ান হয়ে । না , যাই পাঁচজনে মিলে শলা করি । ঐ প্রমোটর ব্যাটাকে এমন এক ঝাড় দেব যে বাপের নাম ভুলে যাবে । ভুতের নামও ভুলে যাবে । শেষে পঞ্চস্বরে গান ধরব । একশো দশতম জন্মদিন বলে কথা ! হিঁ হিঁ হিঁ ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ARJUN SARMA আপনিও ভালো থাকুন, ধন্যবাদ
মোঃ মোখলেছুর রহমান দাদা পড়েছি অনেক আগে, ভীষণ ব্যস্ত ছিলাম। ভাল থাকবেন।
ARJUN SARMA আবীর রায়হান, আপনাকে অসংখ্য ধন্যবাদ, ভালো থাকুন
রঙ পেন্সিল চমৎকার লাগলো..কাহিনী,বর্ণনা সব
Jamal Uddin Ahmed বরাবরের মত নাড়িয়ে দেয়া আরেক পিস্‌, দাদা। অনেক শুভেচ্ছা।
অনেক ধন্যবাদ , আপনার ভাল লেগেছে জেনে খুশি হলাম । ভাল থাকুন ।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

রূপবতীর জবানীতে সেনভিলার চার প্রজন্মের কাহিনি এগিয়ে যায় । রুপবতী এক ঘোরের মধ্যে শ্রোতাকে যেন সামনে রেখে অভিশপ্ত সেনভিলার কথা বলে চলে । ভূতের ভয় নস্যাত করে রুপবতী পাঠকের মনে আস্থা জমিয়ে ধীরে ধীরে সেনভিলার রহস্যকাহিনি উন্মোচিত করে । থমথমে এক নিশুতি রাতে সেনভিলার উপরের ছোট্টো ঘরটিতে এক হাড়হিম করা ঘটনার কথাও গল্পচ্ছলে বলে যায় রূপবতী । পাঁচ পাঁচটি অপমৃত্যুর বর্ণনাও শোনা যায় কথকের মুখে । শেষ পর্যায়ে এসে শ্রোতা জানতে পারে , যে এতক্ষণ ধরে সেনভিলার ঘটনা বুনে যাচ্ছিল সে আসলে অপঘাতে মরে যাওয়া রূপবতী যার বয়স এখন একশো দশ বছর । ভূতের মুখেই ভূতের কাহিনি । তাই 'চামচিকের থাপ্পড়' একটি নিখাদ ভৌতিক গল্প ।

০৮ এপ্রিল - ২০১৮ গল্প/কবিতা: ১২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪