ইচ্ছে ডানা

বৈজ্ঞানিক কল্প কাহিনী (নভেম্বর ২০১৮)

ARJUN SARMA
  • 0
  • 0
  • ২১০
বিন্নি,এই সুবাসটা ভালো লাগছে না ।
- তাহলে বদল করে দিচ্ছি । দেখো তো এটা পছন্দ হয় কিনা ।
- না না এটাও নয় ,আমাকে বেলীর সুবাসটাই দিতে বল ।
- হচ্ছে হচ্ছে , ঐ দেখ তোমার ইচ্ছের কথা শুনেই মিশিকা মিটিমিটি হাসছে আর বেলীর সুবাসই পাঠাচ্ছে ।
- হ্যাঁ হ্যাঁ এই তো সেই বহুযুগ আগের সাঁঝবেলার বেলীর তাজা সুবাস । আহ্ মনটা ভরে গেল রে বিন্নি । আমি যেন আবার সেই সত্তর বছর আগের কিশোরী হয়ে গেলাম তোর এই সুবাসে । কত স্মৃতি এই বেলী ফুলকে ঘিরে ।তোদের এই চ্যানেলওয়ালাকে ধন্যবাদ ।
- তোমার মতো যারা পুরোনো ঐতিহ্যকে আঁকড়ে ধরে বেঁচে থাকতে চাই তাদের জন্যই তো এই চ্যানেল খুলেছে । দেখ, মিশিকা তোমার আনন্দ দেখে বলছে এই চ্যানেল খোলা সার্থক হয়েছে ।

মিশিকা হল একটা ওয়েভ-পুতুল । দেয়ালের সামনে ওয়েভ পর্দায় মিশিকার ছবি ফুটে উঠেছে । অনেকের মত বিন্নিদের ঘরেও ছোট্ট যন্ত্র ইন্দু (InDU – Integrated Device for Unveiling) লাগানো আছে । এটি অন করলেই পুরো দেয়াল জুড়ে ভেসে উঠে ওয়েভ পর্দা আর তাতেই ফুটে উঠে ওয়েভ চ্যানেলগুলো । কোন বোতাম টিপতে হয় না । শুধু ফ্রিকোয়েন্সিটা মিলিয়ে দিলেই চ্যানেল খুলে যায় । এমনই একটি চ্যানেল হল ‘ইচ্ছে ডানা’ । এই চ্যানেলের একটি বৈশিষ্ট্য হল পুরনো দিনের কিছু দেখতে বা জানতে চাইলে শুধু ঘরে পর্দার সামনে মুখে বললে বা পিকোবোর্ড-এ লিখলেই তা এসে যায় পর্দায় । বিশেষ করে পুরনো দিনের কিছু দেখার জন্য চ্যানেলের একটি জনপ্রিয় অনুষ্ঠান হল ‘ঐতিহ্য’ । পৃথিবীর প্রায় সব দেশের পুরনো ইতিহ্যবাহী বিষয়গুলো এই অনুষ্ঠানে পাওয়া যায় । তাই বিন্নির ঠাম্মারও এই চ্যানেল খুব প্রিয় । আর একটি বিশেষ আকর্ষণ হল পর্দায় যে ফুলের ছবি ভেসে উঠবে সেই ফুলের সুবাস ঘরময় ছড়িয়ে যাবে ।

গত কুড়ি বছর ধরে চেষ্টা করে এই চ্যানেল চালু করেছে বাংলার বনগাঁ ব্লকের বল্লভপুর গ্রামের ছেলে কিরণ জানা এবং জাপানের হনসু দ্বীপের ইমানাসি এলাকার হায়াকাওয়া গ্রামের ছেলে উসিকা নাকাজিমা । হায়াকাওয়া জাপানিজ ল্যাঙ্গুয়েজ সেন্টারে জাপানিজ শিখতে গিয়েই উসিকার সঙ্গে কিরণের পরিচয় । এর পরেরটা ইতিহাস । আজ সারা পৃথিবীতে ‘জানা-নাকাজিমা’ কোম্পানী এই চ্যানেলের জন্য জনপ্রিয়তার শীর্ষে । উসিকার জোরাজুরিতেই চ্যানেলের বাংলা নাম ‘ইচ্ছে ডানা’ সারা বিশ্ববাসীর মুখে মুখে । বিশ্বম্বর বিদ্যাপিঠের সাধারণ ছেলে হয়ে গেল বিশ্বখ্যাত । দুহাজার পঞ্চাশ সালে দুই বন্ধু শুরু করেছিল পথচলা ।

ইন্দু হল পিকোচিপস এর তৈরী বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টিকারী একটি অতি ক্ষুদ্র যন্ত্র । যেকোন ওয়েভ ফিকোয়েন্সি এটা ধরতে পারে । সৌর বা কৃত্রিম যেকোন আলোতে একবার চার্জ করলে পাক্কা চব্বিশ ঘন্টা চলতে পারে । অন করার সঙ্গে সঙ্গে বিপরীত দিকের ওয়াল বা যেকোন আবরণের গায়ে বায়ুতে এক ওয়েভ পর্দা তৈরী হয়ে যায় । এরপর মুখে বলে বা পিকোপ্যাডে ফ্রিকোয়েন্সী চ্যানেলের নাম লিখে দিলেই অভিষ্ট চ্যানেল পর্দায় ভেসে উঠে । যেকোন ভাষা স্বয়ংক্রিয়ভাবে ইন্টারপ্রিট করার ক্ষমতা আছে যন্ত্রটির ।
বিন্নি এই যন্ত্রের মাধমে ঠাম্মাকে তাঁর পছন্দের চ্যানেল দেখায় । এই দুহাজার একাত্তর সালেও আশি ছুঁই ছুঁই ঠাম্মার কাছে পুরনো দিনের গল্প শুনে বিন্নি আনন্দ পায় । সে দশ ক্লাশে পড়ে । ঠাম্মা নাকি দুহাজার পনের সালে দশক্লাশের পরীক্ষা দিয়েছিল । ভয়ানক টেনশন ছিল । বিন্নি এসব ভাবতেই পারে নে । কারণ পরীক্ষা দেয় ঘরে বসে । ঐ একই ওয়েভ স্ক্রিনে নির্দিষ্ট চ্যানেল খুলে তার ইউনিক কোড বলে দিলে বা পিকোপ্যাডে লিখে দিলেই পর্দায় ভেসে উঠে প্রশ্ন । উত্তর পিকোপ্যাডে লিখে দিলেই আপলোড হয়ে যায় । ঠাম্মার মত পাশ-ফেলের কোন মাথাব্যাথা নেই । একটা পয়েন্ট যোগ হবে তার ইউনিক কোডের পাশে । তা বলে পড়াশুনা না করলে হবে না । কারণ দক্ষতা কেন্দ্রে গিয়ে রীতিমতো পয়েন্ট অর্জন করতে হয় । পয়েন্টের ভিত্তিতেই কাজে নিয়োগের ব্যবস্থা হয় । পিকোপ্যাড পিকোচিপসের এক আসাধারণ প্যাড । এতে যতখুশি লিখা যায় । ঘরে বসেই পৃথিবীর যেকোন প্রান্তের স্যারের ক্লাশ করা যায় ওই স্ক্রিনে । বিন্নি দুদিন ঘরে বসে ক্লাস করে আর তিনদিন পিকোসিপ-এ চড়ে নিজের স্কুলে ক্লাশ করে ।

ঠাম্মাকে পুরোনো দিনের সিনেমা দেখাতে গিয়ে সেও দেখেছে পথের পাঁচালী । কিছুদিন আগে ‘পথের পাঁচালী’ নামের এক সিনেমার একশো ষোলতম বর্ষ পূর্ত্তি উপলক্ষে সত্যজিত রায়ের অনেক ছবি সেও দেখেছে । আর একজন অভিনেতা উত্তমকুমারের নাম ঠাম্মার কাছেই শুনেছে । ঠাম্মাদের বাড়িতে উত্তমকুমারের সিনেমার সংগ্রহ ছিল অনেক । ঠাম্মার বাবা নাকি উত্তমকুমারের খুব ভক্ত ছিলেন । আজ থেকে প্রায় একশো বছর আগে নাকি বাংলায় সেরা অভিনেতা ছিলেন । ঠাম্মার সঙ্গে মাঝে মাঝে সেও দেখে ইচ্ছে-ডানা চ্যানেলে ।

বিন্নি জানা-নাকাজিমা সম্পর্কে খুব আগ্রহী । টাকায়ামা যেমন আধুনিক সুবিধাযুক্ত হয়েও পুরোনো স্টাইলের বাড়িঘর ,ঐতিহ্য ধরে রেখেছে তরুন জানার আগ্রহ ও চেষ্টায় বাংলা সরকারও পুরো বনগাঁ ব্লককে ঐতিহ্য ব্লক ঘোষণা করেছে । এখনো এখনো গরুর গাড়ি চলে । সরকারি বেতন পায় গাড়োয়ান । প্রচুর পর্যটক আসে । অত্যাধুনিক ওয়েভ কাফে যেমন আছে তেমনি আছে খড়ের আর টালির চালার ঘর ,শতবর্ষ পুরোনো স্টাইলের ট্যুরিষ্ট লজ । যেকোন ওয়েভকাফেতে বসে পৃথিবীর যেকোন প্রান্তের লোকের সঙ্গে আলাপ করে যায় মুহূর্ত্তেই । বিন্নিও একবার গিয়েছিল ঘুরতে । বিশ্বম্বর বিদ্যাপিঠ তার আগের আদলেই আছে ,তবে ক্লাশরুমে আছে ওয়েভস্ক্রিনের ব্যাবস্থা । পৃথিবীর সব বাড়ির মতোই বিশ্বম্বর বিদ্যাপিঠেরও একটা ইউনিক ওয়েভকোড আছে । নরওয়ের বাচ্চারাও এখন বিশ্বম্বর বিদ্যাপিঠের খবর জানে ।

ঠাম্মা এতক্ষণ বাংলাদেশের পাল্কীর ছবি দেখছিল । ঠাম্মা বলেছেন তাঁর মা নাকি পাল্কীতে চড়ে বরের বাড়ি এসেছিলেন । এমন সময় বিন্নির মা এসে বলল, বিন্নি , আমাকে রান্নাঘরে কানেকশানটা দিয়ে দে তো । আমি রান্না করতে করতে বাজারটা ঘুরে আসি । অনেক জিনিস লাগবে । তাছাড়া কাল অলোকের বউভাত । একটা শাড়ি কিনবো পিকোমল থেকে । আসলে পর্দায় ভেসে ওঠা দোকানীর ছবি এবং জিনিস দেখে দেখিয়ে দিলেই ওদের বাড়ির ইউনিক নম্বরে বুকড হয়ে মুহুর্তের মধ্যেই জিনিস চলে আসে ঘরে । ওদের সেইভ করা একাউন্ট থেকে পয়েন্ট কাটা হয় স্বয়ংক্রিয়ভাবে ।

বিন্নির বাবা এসে বলল , বিন্নি আমাকে একটু সময় দে । কাল আমার হাঙ্গেরিতে একটা সেমিনারে যোগ দিতে হবে । একটু কথা বলে নিই । পরশু আবার মরিশাসে একটা ক্লাশ নিতে হবে । আসলে পিকোমল এ গিয়ে পিকোসিপে চড়ে ফ্রিকোয়েন্সী ম্যাচ করে দিলেই চারপাশের ওয়েভস্ক্রিনে হাঙ্গেরীর সেমিনার হলের ভার্চুয়েল ছবি ফুটে উঠবে । মনে হবে অরিজিনাল হলে সবার সামনে বক্তব্য রাখছে । প্রশ্নোত্তর সবই হবে লাইভ । পিকোসিপে চড়ে যেকোন স্থান ভ্রমণের আসল আনন্দ পাওয়া যায় । সেদিনও তো বিন্নি ঠাম্মাকে পিকোসিপে চড়িয়ে সীতাকুণ্ড ঘুরে এসেছে । ঠাম্মা পাশের তীর্থযাত্রীর সঙ্গে কথা বলেছে প্রাণখুলে ।

বিন্নির বাবা শিলাজিত তালুকদার একটা ওয়েভ কোম্পানীতে কাজ করে । বাবার কাছে শুনেছে আগে নাকি মোবাইল নামক একটা যন্ত্র সকলের হাতে হাতে ঘুরত দুহাজার পঞ্চাশ সাল অবধি । বাবারও একটা ছিল । বিন্নি ওয়েভমিউজিয়ামে দেখেছিল । এখন তো হাতে শুধু একটা পিকোঘড়ি পরলেই বিশ্বের যেকোন প্রান্তের সঙ্গে যোগাযোগ করা যায় । ঘড়ির চারপাশে ওয়েভস্ক্রিনে ফুটে উঠে সব ।

বাবার কথা বলা শেষ না হতেই ঘরে ঢুকে বিন্নির ছোটোভাই ওমেগা । বলে , দিভাই আমি একটু কয়েকজন ইগলুবাসীদের সঙ্গে কথে বলব । ওদের চলাফেরা,খাওয়াদাওয়া ইত্যাদি বিষয়ে স্কুলে আমাকে প্রজেক্ট জমা করতে হবে কাল । ওমেগার স্কুল হল ঈজিপ্টের ‘ইসাবেলা পিকো লার্নিং পয়েন্ট ‘। সপ্তাহে সে দুদিন পিকোসিপে চড়ে ভার্চুয়েল ক্লাশ করে আর বাকি ক্লাশ ঘরে বসে পিকো ওয়েভস্কুলে করে । এরই মধ্যে ওয়েভ পর্দায় ভেসে উঠেছে নরওয়ের একটা সুন্দর গ্রাম ,ইগলু আর কিছু পথচারী । ওমেগা ওদের সঙ্গে কথা বলতে বলতে ইগলুর ভিতরে প্রবেশ করে । পিকোপ্যাডে নোটস রাখে আর ছবি সেইভ করে রাখে । পরে সাজিয়ে নিয়ে আপলোড করে দেবে ।

সন্ধ্যা হয়ে এলে মা বলল , আসল রজণীগন্ধার সেন্টযুক্ত ধূপকাঠির ব্যবস্থা করতে বল মিশিকাকে । আর সন্ধ্যা মুখার্জির ‘এসো মা লক্ষ্মী - -‘গানটা দিয়ে দে । মুহূর্তেই ওয়েভ পর্দায় রজণীগন্ধার তাজা ফুলের ছবি আর একপাশে সন্ধামূখার্জির ছবি ফুটে উঠল আর ঘরটা ভরে গেল রজণীগন্ধার সুবাসে আর সন্ধ্যার গানে ।

রাতে খেতে বসলে ওয়েভস্ক্রিনে ভেসে উঠল বাংলাদেশের মুক্তি যুদ্ধের শতবর্ষ উদযাপনের অনুষ্ঠানসূচী । আর ক’দিন বাদেই হবে মূল অনুষ্ঠান । ঠাম্মা বিন্নিকে বলেছিল শতবর্ষ আগে নাকি ভায়ানক যুদ্ধের পর বাংলাদেশের জন্ম । লক্ষ লক্ষ লোক মারা গিয়েছিল । ঠাম্মার দাদুর বাড়ি জড়িত ছিল ওই সময়ের রাজনীতির সঙ্গে । ঠাম্মার দাদু রাজাকারের হাতে মারা গিয়েছিলেন । তাই ঠাম্মার কাছেও ওই যুদ্ধ বিশেষ স্পর্শকাতর বিষয় । ঠাম্মার মা নাকি বাবার কথা বলে বলে কাঁদতেন । ঠাম্মার মা বাবা ভাইবোন এককাপড়ে প্রাণ নিয়ে এদেশে উঠে এসেছিল অনেকের সঙ্গে । ঠাম্মা তার মাবাবার সঙ্গে গিয়ে একবার সাভারে বেড়িয়ে এসেছিল । পর্দায় দেখাচ্ছে সাভারের জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গন সাজানো হয়েছে অপূর্ব নান্দনিকতায় । ইচ্ছে ডানা চ্যানেলের বিশেষ অনুষ্ঠান হবে ‘ফিরে দেখা একাত্তর’ । একশো রক্ত গোলাপের ছবিতে ওয়েভস্ক্রিন ভরে গেছে আর ঘরময় বসরাই গোলাপের সুবাস ছড়িয়ে পড়েছে । রক্তগোলাপের মাঝে ভসে উঠল বাংলাদেশের মানচিত্র আর মাঝখানে লেখা ‘জয় বাংলা’ ।

এরপর ভেসে উঠল মুক্তিযুদ্ধের শহীদের নামের তালিকা , ছবি এবং সংক্ষিপ্ত বিবরন । মিশিকা বলছে প্রতিদিন একশো মিনিটে একশোজন শহীদের কথা বলা হবে । ঠাম্মার আগ্রহ বেড়ে গেল । নিবিষ্ট হয়ে বসে রইলেন । বাহান্ন নম্বর শহীদের ছবি ওয়েভ পর্দায় ফুটে উঠতেই ঘরের সবাই অবাক হল , পুলকিত হল । এ যে তাদের পারিবারিক ওয়েভ-এলবামের সেই সাদাকালো ছবি যা ঠাম্মা মাঝে মাঝেই খুলে দেখেন । ছবির পাশেই লেখা ,চট্টগ্রামের শহীদ বিশ্বভূষণ তালুকদার ,পাক মদতদাতাদের মোষ্ট ওয়ান্টেড । একমিনিটে আরো যা বলল ঘরের সবাই মনোযোগ দিয়ে শুনলেও বিন্নির ঠাম্মা যেন চলে গেছেন কোথায় কোন দেশে তা তিনিই জানেন । সেই না-দেখা দাদুর প্রতি শ্রদ্ধায় বুক ভরে গেছে ,চোখে জল এসে গেছে । বিন্নি বলল ঠাম্মা আমি পুরো অনুষ্ঠানটা সেইভ করে রেখেছি । ঠাম্মা বলল,খুব ভাল করেছিস । এ যে আমাদের গৌরবোজ্জ্বল অতীত , পারিবারিক অহংকার । মিশিকাকে খুব তৃপ্ত মনে হচ্ছে ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

সময়ের সাথে সাথে মানুষের চাহিদা বাড়ে, সেই অনুসারে চাহিদা পরিতৃপ্তির জন্য মানুষই সভ্যতার আদিযুগ থেকে ব্যবস্থা করেছে । মানুষই করেছে সভ্যতার অগ্রগতি । আজ যা কল্পনা পঞ্চাশ বছর পর তাই হয়ে যেতে পারে বাস্তব । মানুষের ইতিহাস তাই বলে । আজকের মোবাইল কোথায় অতীতের গর্ভে চলে যাবে আগামী পৃথিবীই তার সাক্ষী থাকবে । কল্পবিজ্ঞান তাই ভবিষ্যত পৃথিবীর অগ্রগতির সোপান । পিকোসিপে চড়ে অতীত এবং বর্তমান পৃথিবী ঘুরে আসা তাই দুহাজার একাত্তর সালে বাস্তব ।

০৮ এপ্রিল - ২০১৮ গল্প/কবিতা: ১২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪