কোথায় কোমলতা কোথায় মানবতা

কোমল (এপ্রিল ২০১৮)

রবিউল ইসলাম
  • ১৬
  • ২৩
মরুর ধূধূ প্রান্তরেপ্রাণের পুস্পগুলি আজ ছড়ায় নাসুগন্ধ
দিকে দিকে রাজ্যের চেয়ে রাজাবেশি, যোদ্ধার চেয়ে যুদ্ধ।
পুত্ররা বাঁচে যুগ যুগ,কন্যাদের ভোগায় কঠোর তার অভিশপ্ত দৈন্যতা
দীর্ঘশ্বাসের হাজার বছরান্তেও ললাটে জোটে নাকোন কোমলতা।
অথচ, নারীর অম্বর সম বৈচিত্র্য কোমল হৃদয়ে
জনে জনে চোষে কোমলতার মধুর রস নিভৃতে গর্ভাশয়ে।
কোমলতার যে দর্শন মহানবী (সঃ) দেখিয়েছে এ বিশ্ব দরবারে
তাহাতে কতো জীবন মৃত্যুকূপ জয়ে ছিনিয়েছে শান্তি ঘরে ঘরে।
আজ এ অধম কোথায় খুঁজবে কোমলতা হায়
কি মধ্যপ্রাচ্য, কি মায়ানমার মানবতার হা হা কার সর্বত্র শোনা যায়।
ইয়াসমিন-তনুর নিথর দেহে, বঙ্গবন্ধুর তিরোধানে
ত্বকির বোবা কান্নায়, বিশ্বজিতের সেলাই মেশিনে;
একুশ অগাস্টের বোমা বারুদে, সাগর-রুনির রক্ত গঙ্গায়
পিলখানার হত্যাযঙ্গে, হুমায়ূন আজাদের কোন কবিতায়;
বলুন, এ ডেলটায় কোথায় খুঁজবো কোমলতা?মানবতা মিলবেকোথায়?
কোমল মন আর কোমলতা এক সুরে চাই চাই
তবে না পাথরে ফুটিবে ফুল, মরুতে সারি সারি সবুজের ডাকপরবে রে ভাই;
উত্তাল ঊর্মিতে রামধনুর স্বপ্ন বুঁনবে মানুষ উড়ায়ে শান্তির নিশান
এ মৃত্তিকাও আর কখনো জন্ম দিবেনা কোন পাষাণ!!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মৌরি হক দোলা বাহ্, বেশ সুন্দরভাবে কোমলতা আর মানবতাকে কবিতায় তুলে এনেছেন তো! খুব ভালো লেগেছে.... শুভকামনা রইল........
ধন্যবাদ প্রিয় কবি আপনার গঠনমূলক মন্তব্য এর জন্য। সব সময় পাশে পাব এ প্রত্যাশা করি। আপনার সুস্বাস্থ্য কামনা করছি।
শরীফ মুহাম্মদ ওয়াহিদুজ্জামান ভোট দিয়ে গেলাম।
ধন্যবাদ প্রিয় কবি আপনার গঠনমূলক মন্তব্য এর জন্য। সব সময় পাশে পাব এ প্রত্যাশা করি।
মাহ্ফুজা নাহার তুলি khub valo hoyeche.....amar patay asben amar kobita paorar jonno....
ধন্যবাদ প্রিয় কবি আপনার গঠনমূলক মন্তব্য এর জন্য। সব সময় পাশে পাব এ প্রত্যাশা করি।
সালসাবিলা নকি অসাধারণ লিখেছেন। কবিতার অন্তর্নিহীত ভাব খুব ভালো লেগেছে। টাইপিং এর কারণে কিছু কিছু জায়গায় স্পেস পড়েনি। এটা ছাড়া আর সব ঠিক আছে। আমার কবিতায় আমন্ত্রণ রইলো
ধন্যবাদ প্রিয় কবি আপনার গঠনমূলক মন্তব্য এর জন্য। সব সময় পাশে পাব এ প্রত্যাশা করি।
মাইনুল ইসলাম আলিফ অনেক অনেক সুন্দর একটি কবিতা।শুভ কামনা আর ভোট রইল।
ধন্যবাদ প্রিয় কবি আপনার গঠনমূলক মন্তব্য এর জন্য। সব সময় পাশে পাব এ প্রত্যাশা করি।
মোঃ নুরেআলম সিদ্দিকী বলুন, এ ডেলটায় কোথায় খুঁজবো কোমলতা?মানবতা মিলবেকোথায়? কোমল মন আর কোমলতা এক সুরে চাই চাই তবে না পাথরে ফুটিবে ফুল, মরুতে সারি সারি সবুজের ডাকপরবে রে ভাই; উত্তাল ঊর্মিতে রামধনুর স্বপ্ন বুঁনবে মানুষ উড়ায়ে শান্তির নিশান এ মৃত্তিকাও আর কখনো জন্ম দিবেনা কোন পাষাণ!! সুন্দর লেখা। অনেক ভালো লেগেছে। শুভকামনা সবসময়
ন্যবাদ প্রিয় কবি আপনার গঠনমূলক মন্তব্য এর জন্য। সব সময় পাশে পাব এ প্রত্যাশা করি।
কাজল বর্তমান সময়ের ঘটনাবলী তুলে ধরায় কবিতাটি সমাজ সচেতনামূলক হয়েছে। ভোট রইল। আমার কবিতাটি পড়ার আমন্ত্রন।
ধন্যবাদ প্রিয় কবি আপনার গঠনমূলক মন্তব্য এর জন্য। সব সময় পাশে পাব এ প্রত্যাশা করি।
মামুনুর রশীদ ভূঁইয়া গল্প কবিতায় স্বাগতম হে নবীন। রাজ্যের চেয়ে রাজা বেশী, যোদ্ধার চেয়ে যুদ্ধ.. এমন আরো অনেক ঘটনাবলী আশ্রয় পেয়েছে কবিতায়। কবিতাটি পড়ে জাগ্রত হোক বিবেক-এই কামনায় ভোট রইল। লিখবেন নিয়মিত।
ধন্যবাদ প্রিয় কবি আপনার গঠনমূলক মন্তব্য এর জন্য। সব সময় পাশে পাব এ প্রত্যাশা করি।
সাদিক ইসলাম বিশ্বজুড়ে কোমলতা খুঁজবার প্রয়াস আর মানব কোমলতার সন্ধান ভালো লাগলো। কবিতায় আমন্ত্রণ। শুভ কামনা ও ভোট রইলো।
ধন্যবাদ প্রিয় কবি আপনার গঠনমূলক মন্তব্য এর জন্য। সব সময় পাশে পাব এ প্রত্যাশা করি।
মনজুরুল ইসলাম philosophical as well as emotional.
ধন্যবাদ প্রিয় কবি আপনার গঠনমূলক মন্তব্য এর জন্য। সব সময় পাশে পাব এ প্রত্যাশা করি।

১২ মার্চ - ২০১৮ গল্প/কবিতা: ৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী