আর কত কঠোরতা

কাঠখোট্টা (মে ২০১৮)

আনোয়ার উদ্দিন
  • ১১
  • ৮৯
আছে বাড়ী টাকা কড়ি
পেট্রোডলার কাড়িকাড়ি,
তবু অস্ত্রের ঝনঝন, বোমা মার বুমবুম
সন্ত্রাসী তুমি
কেন এ কঠোরতা।

আছে বাহুবল
আরো পেশীবল-দু’হাত সবল,
তাই বলে কি এতো কঠোরতা
দূরবলের প্রতি।

আছে নিরবতা
আছে গোপনীয়তা
আছে কঠোর কষ্টের কথা
কেন ভাঙ্গাও নিঠুর ব্যথার এ নিরবতা।

আছে কোমল শিশু
তবুও তুমি কেন পশু?
কেন চাও কোমল শিশুর নরম অস্থিখানি
শিশুদের প্রতি তোমাদের এ কোন কঠোরতা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মাইনুল ইসলাম আলিফ সুন্দর কবিতা।ভোট রইল।আসবেন আমার পাতায়, আমন্ত্রণ রইল।
মোঃ মোখলেছুর রহমান শিশুদের প্রসঙ্গটিতে আপ্লুত হলাম।
মৌমিতা পুষ্প শিশুদের প্রতি, দুর্বলের প্রতি বন্ধ হোক এ কঠোরতা। ‘দুরবল’ বানানটি সম্ভবতঃ টাইপ করতে গিয়ে ভুল হয়েছে একটু। ভাল লাগল কবিতাটি। আমার কবিতাটি পড়ার অনুরোধ রইল আপনার কাছে।
মোঃ নুরেআলম সিদ্দিকী আছে কোমল শিশু তবুও তুমি কেন পশু? কেন চাও কোমল শিশুর নরম অস্থিখানি শিশুদের প্রতি তোমাদের এ কোন কঠোরতা। খুব ভালো লাগলো কবিতা। শুভকামনা দাদা ভাই...।।
বিশ্বরঞ্জন দত্তগুপ্ত ছিমছাম কবিতায় অৰ্থের ব্যাপকতায় মুগ্ধ । খুব ভাল থাকবেন । ভোট সহ শুভকামনা রইল ।
মাহ্ফুজা নাহার তুলি ভালো লাগলো আপনার কবিতা।আমার কবিতা পড়ার আমন্ত্রন রইলো।
মাসুদ হোসেন রনি কবিতাটি কিন্তু বেশ সুন্দর হয়েছে আপনার। আপনি কি স্ক্রীনশট পেয়েছিলেন? আমিও পেয়েছি। আদম ব্যাপারী কবি ও লেখক কি সর্বনাশ করল আমার! আপনি এই কঠোরতা নিয়ে কবিতা লিখলে পারতেন। কবি আদম গুনগুন বিবির কঠোরতা নিয়ে একটা গল্প চাই আপনার কাছ থেকে। যা হোক। কবিতাটি ভাল লাগল। ভোট দিলাম। আমার কবিতাটিও পড়বেন। ও হ্যা, ব্লগে গতমাসে যেই এজেন্ট এর আগমনের কথা জানিয়েছিল এক পাঠক। ১৮ এপ্রিলের ঐ এুজেন্ট কিন্ত নাজিল হয়েছে দেখলাম। উনার বান্ধবীদের তালিকাটাও দেখবেন। সবাইকে সাবধান থাকার অনুরোধ করছি কবি আদম গং-এর এসব এজেন্টদের কাছ থেকে সতর্ক থাকার জন্য।
মোঃ জামশেদুল আলম ধন্যবাদ আপনাকে, আপনার চিন্তার সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্য।
রবিউল ইসলাম Very nice, best wishes and vote. Please visit my poem and story. Thank you.

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

শিশুদের প্রতি, দূর্বলের প্রতি, নারীদের প্রতি পেশী শক্তির আর কত কঠোরতা

২৬ ফেব্রুয়ারী - ২০১৮ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী