ঘুম বালিকা

কোমল (এপ্রিল ২০১৮)

আনোয়ার উদ্দিন
  • ৩৩
বলেছিলেঃ
এসো তারা গুণি
আমি গুণতে গুণতে রাত ভোর হয়ে যায়
পাশেই ক্লান্ত হয়ে ঘুমাও তুমি
কি অপরূপ স্নিগ্ধ কোমল মুখখানি ভোরের আলোয়।

বলেছিলেঃ
এসো বালিঘর বানাই বালুকা বেলায়
আমি কতো বালিঘর বানাই সংসার সাজাব বলে
পাশেই ক্লান্ত হয়ে ঘুমাই তুমি
ঢেউয়ে ধুয়ে যায় কোমল পা দু’খানি তোমার।

বলেছিলেঃ
নীল পদ্ম তুলে আন
আমি কত শত নীল পদ্ম এনে দেখি
অঘোর ঘুমে বেহুশ তুমি ঘাস ময়দানে
শেষ বিকেলের আলোয় কি স্নিগ্ধ কোমল মুখখানি দেখি আমি।

আমি মুগ্ধ তোমার কোমলতা দেখে
শুধুই মুগ্ধ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মৌরি হক দোলা আমি মুগ্ধ তোমার কোমলতা দেখে শুধুই মুগ্ধ....... সুন্দর কবিতা! ভালোলাগা ও শুভকামনা রইল.....
মোঃ গালিব মেহেদী খাঁন আপনি চেষ্টা করলে অনেক ভাল লিখতে পারবেন। শুভেচ্ছা রইল কবি।
মোহন মিত্র খুব ভালো। ভোট দিলাম। ৯ম লাইনে বোধহয় "ঘুমাও তুমি" হবে।
ইমরানুল হক বেলাল অন্যতম কাব্য! কবিতার ভাবভঙ্গিতে অসাধারণ রূপ ফুটে ওঠেছে। কোনো কোনো জায়গায় বাক্য গঠনে গন্ডগোল রয়েছে। তবুও অনেক সুন্দর। ভোট এবং মুগ্ধতা রইল বন্ধু।
সাদিক ইসলাম ভালো লেগেছে। প্রথম প্রয়াস। লিখে যান। শুভ কামনা। আমার কবিতায় আমন্ত্রণ।
মনজুরুল ইসলাম mugdhota nie porlam. onek nandonik.kichu vul thik korle purnota pabe. vabissote aro likhben ai prottasa.
পাঠক/লেখকদের কি এভাবে অসম্মান করা ঠিক?
ধন্যবাদ ভাই। আচ্ছা ভাই, আমি নতুন। তার উপর বয়স বেশী। লেখিকা ফাহমিদা বারীর লেখার কিছু মন্তব্য করেছিলাম বলে আমাকে বলে ‘পড়লে পড়বেন, না পড়লে না পড়বেন।’ মন্তব্য করে আবার মন্তব্য মুছেও ফেলেছেন। সমালোচনা করলে কী এভাবে বলা উচিত। আপনাদের কাছে বিচার দিলাম।
আপনার কিছু বলার থাকলে উনার কাছে মেসেজে বলবেন। এভাবে কমেণ্ট বক্সে আরেকজন সম্মানিতা লেখিকাকে অসম্মান করার অধিকারও আপনাকে দেওয়া হয়নি। আপনি ত মনজুরুল ইসলাম ভাইকে আপনি করে বললেন। আমাকে কেন প্রথম থেকেই আপনি তুমি করে বলছেন, দয়া করে এটা খোলাসা করবেন।
Dear brother, identifying any writers error is a desired positive thing- I think.and Fahmida Bari apa has helped u as she identifiies a lot error as well as solution with logic.stay fine always brother.
Fahmida Bari Bipu কবিতা পড়লাম আপনার। মন্তব্য করি এখন। কবিতার ভাব ভালো হয়েছে। তবে কোন ছন্দে কবি তার কবিতাটি লিখেছেন বুঝতে পারলাম না। বানান ভুলের কথায় আসি। গুনতে হবে, গুণতে নয়। কী আর কি এর বানানে পার্থক্য আছে। যেসব প্রশ্নের উত্তরে হ্যাঁ অথবা না হয়, তার ক্ষেত্রে 'কি' বসে। অন্য সব ক্ষেত্রে বসে কী। এখানে হবে,'কী অপরূপ...'। ঘুমাই তুমি হবে না। হবে ঘুমাও তুমি। তুলে আন হবে নাকি তুলে আনো? বেহুশ হবে না, হবে বেহুঁশ। এবার আসি যতিচিহ্নে। বলেছিলে'র পরে বিসর্গ চিহ্ন দিয়েছেন কেন? হবে 'বলেছিলে,'। কী অপরূপ স্নিগ্ধ ...আলোয়! এখানে বিস্ময়সূচক চিহ্ন হবে। কিছু জায়গায় যতিচিহ্ন হবে, দেননি। যেমন, 'অঘোর ঘুমে বেহুঁশ তুমি ঘাস ময়দানে...এখানে যতিচিহ্ন বসবে। , বসলে ভালো। দাড়িও বসতে পারে। (আমি কিন্তু ভুল ধরেছি মাত্র, খুঁত ধরিনি। ভাল থাকবেন। )
সমালোচনা মাথা পেতে নিলাম। প্রথম লিখেছি হয়তঃ ভুল থাকতেই পারে। আস্তে আস্তে সংশোধন করে নিব। তবে তোমার মত ‘পড়লে পড়বেন; না পড়লে না পড়বেন’ -এ ধরনের কথা বলব না।
ম নি র মো হা ম্ম দ বলেছিলেঃ নীল পদ্ম তুলে আন আমি কত শত নীল পদ্ম এনে দেখি অঘোর ঘুমে বেহুশ তুমি ঘাস ময়দানে শেষ বিকেলের আলোয় কি স্নিগ্ধ কোমল মুখখানি দেখি আমি।।আমন্ত্রণ জানিয়ে গেলাম। সময় পেলে আসবেন আমার কবিতার পাতায়।
ধন্যবাদ কবি। অবশ্যই পড়ব।
জসীম উদ্দীন মুহম্মদ না ন্দ নি ক প্রেমকাব্য।। বিভোর হ লা ম কবি।

২৬ ফেব্রুয়ারী - ২০১৮ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী