কোমলতা তুমি কোথায়

কোমল (এপ্রিল ২০১৮)

মোহন মিত্র
  • ১২
  • ১৭
উত্তপ্ত বায়ুমন্ডল গ্রীনহাউজ গ্যাস দাপিয়ে বেড়ায়
মানুষের ভুলে মানুষ ত্রস্ত - বিশ্বজুড়ে উষ্ণায়ন ।
যাপিত জীবন অতিষ্ঠ, উত্তপ্ত বাতাবরণ, ষড়রিপুর তাড়না
উদ্ভ্রম ছড়ায়, কোমলতা উবে গেছে - বিশ্বজুড়ে বাষ্পায়ন?


কঠোর ভাষা, কঠোর ভাব, উঠছে তর্জনী মুষ্ঠিবদ্ধ হাত,
স্বার্থের দ্বন্দে ডুবেছে প্রেম-ভালোবাসা, কোথায় কোমলতা?
অর্থ, দম্ভ, ক্ষমতার চক্রব্যূহ, মুহ্যমান সে লজ্জাবতী লতা
পরিসংখ্যানের মালা গলায় ঝোলে, জটিল অঙ্কে মর্ম্মব্যাথা।

ক’দিন আগেও দেখেছি মানুষের জন্য মানুষের ভালোবাসা
কোমল হৃদয়ে, সুখে দুঃখে হাসি কান্নায় শান্তির আঙিনায়।
স্নেহের আঁচলে মুছত মুখের ঘাম, বেদনাহত চোখের জল
তৃষিত জীবন আজ কোমল হাত চায়, কোমলতা তুমি কোথায়?

ভালবাসা কাছে এলে ভয় হয়, ভেসে উঠে স্মৃতি ভয়ানক
অশেষ সেই রাত, উষ্ণ ঠোঁটের ছোঁয়ায় রক্তের মৌতাত।
ঈপ্সিত প্রেমের আলিঙ্গন বিঁধছে যেন কাঁটাতারের বেড়া
ক্ষত বিক্ষত দেহ-মন, প্রেমের প্রহসনে লুন্ঠিত যৌবন।

সৃষ্টি সুখের কোমলতা, গেয়েছিল গান স্নিগ্ধ জ্যোৎস্না রাতে
স্বার্থ সুখের কঠোরতা, নির্মম হাতে কুড়াল মেরেছে প্রাতে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মাইনুল ইসলাম আলিফ অসাধারণ কবিতা দাদা।আমি মুগ্ধ হয়ে পড়েছি। চমতকার.........।।শুভ কামনা আর ভোট।আসবেন আমার পাতায়।
মাইনুল ভাই, আপনাদের ভালো লাগাটা আমাদের প্রেরণা। অনেক ধন্যবাদ। আসব আপনার পাতায়। ভালো থাকুন।
সালসাবিলা নকি খুব ভালো লেগেছে
আপনি খুব ধনাত্বক (পজিটিভ)। সবাইকে উৎসাহ দেন। ভালো লাগলো। আমাদের দেবার মত কতটুকুই বা আছে, তাই খুব ভালো লেগেছে এই তিনটি শব্দ যেন অনেক কিছু নিয়ে আসে। ভালো থাকুন।
মোঃ আল আমিন পারভেজ ভালো লাগলো কবিতা ট
মোঃ মোখলেছুর রহমান তৃষিত জীবন আজ কোমল হতে চায়,কোমলতা তুমি কোথায়?শেষ লাইন-নির্মম হাতে কুড়াল মেরেছে প্রাতে।ভাল লাগল।ভাল থাকবেন।
বিশ্বরঞ্জন দত্তগুপ্ত কোমলতাকে নিয়ে শব্দ আর ভাবনার মিশ্রনে সুন্দর একটি উপস্থাপনা । ভাল লাগল । ভোট সহ শুভকামনা রইল ।
মাহ্ফুজা নাহার তুলি অসাধারন হয়েছে আপনার কবিতা।তাই সর্বচ্চো নম্বর দিলাম থাকলো পছন্দ।আমার কবিতার পাতায় আমন্ত্রন রইল।
অনেক ধন্যবাদ। আপনাদের ভালো লাগাগুলো যদি মালার মত গাঁথতে পারতাম! ভালো থাকুন।
ওয়াহিদ মামুন লাভলু আপনি ঠিকই লিখেছেন। মানুষের ভুলে আজ মানুষই ত্রস্ত, তবে এটা শুধু ভুল নয়, হয়তো এটা অপরাধও। প্রেম একটি সুন্দর, মধুময় বিষয়। কিন্তু প্রেম অনেক ক্ষেত্রেই অসুন্দর হয়ে গেছে। তাই যৌবন লুন্ঠন করা হয়। অনেক ভাল লাগল। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো। ভাল থাকবেন।
কাজল আপনার সুন্দর কবিতাটি পড়লাম। আমার কবিতাটি পড়ার নিমন্ত্রন। ভাল লাগল। ভোট রইল।
সাদিক ইসলাম কবিতার মাঝে ডাব্লিউ বি ইয়েটের মতো সিম্বলের ব্যবহার। কিছু বানান এলোমেলো তাছাড়া খুব ভালো একটা কবিতা। শুভ কামনা আর ভোট রইলো।
সাদিক ভাই, অনেক ধন্যবাদ। ডব্লিউ বি ইয়েট অনেক বড় কবি, তাঁদের কাছ থেকে কিছু শিখতে পারলে ধন্য হতাম। ভালো থাকবেন।
বিশ্বরঞ্জন দত্তগুপ্ত কবিতাটি পড়ে ভাল লাগল । ভাল থাকবেন । শুভকামনা ।
অনেক ধন্যবাদ।

২৪ জানুয়ারী - ২০১৮ গল্প/কবিতা: ১৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী