মনের অন্ধত্ব

অন্ধ (মার্চ ২০১৮)

মোঃ মোশফিকুর রহমান
মনের অন্ধত্ব ভুলে
হৃদয়ের দোর খুলে,
গ্রামের পথে আয় ছুটে
শহুরে রঙিন পথ ভুলে ।
গ্রামের নতুন হাওয়া
হৃদয়ে তোমার দেবে দোলা ,
মনটা হবে ভুবন ভোলা
পাবে যখন নতুন ছোঁয়া ।

শহর নিয়ে গর্ব কিসের ,
তোমার ঐ ভবন গড়া তাসের !
পড়বে যখন হঠাৎ করে
কান্না ঝড়বে দুচোখ ভরে ।
গ্রামকে যতই কর হেলা
এখানেই তোমার স্মৃতির মেলা ,
তোমার জন্য আস্ত রবি
আলো বিলায় সাজবধি ।

গ্রামের ছোঁট্ট নদীর ধারা
স্বপ্নেই যেন বসতকরা ,
মায়াপুরীর কোন সিংহাসনে
বসে আছো যেন সঙ্গোপনে ।
বিকেল বেলার মধুর হাওয়া
জীবনের এক পূর্ণ পাওয়া ,
জীবন যেন ধন্য আজি
এই মাটিতেই জন্মি –বাঁচি ।

গ্রামকে যারা করল হেলা
ধিক তাহাদের সারাবেলা ,
সবুজ বনের মৃদুল হাওয়া
জুরাতে পারেনি যার হৃদয় জ্বালা ।
ধিক তাহাদের ,শত ধিক তারে
অভিশাপ দিলাম তোরে ,
পল্লী মায়ের বুক খালি করে
বন্ধনা করিস কারে ?

এখনো সময় আছে, এসো তুমি ছুটে
মনের অন্ধত্ব ভুলে, হৃদয় দহনে কুটে ।
হৃদয় দুয়ার খোলাই আছে, এ যে পল্লী মায়ের বুক
তোমায় পেলে ধন্য হবে, মনে জাগবে সুখ ।
এবার তবে শহর ছেড়ে ,পল্লীর পথ ধর
নতুন রঙে পল্লী মায়ের বুকটা তুমি গড়ো ।
নতুন করে বসতি গড়ো ,মনের অন্ধত্ব ভুলে
পল্লীর বুকে প্রাণ ফিরুক, অবাক কোন ভোরে ।


আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ গালিব মেহেদী খাঁন শুভেচ্ছা রইল
ধন্যবাদ, আপনার জন্য শুভকামনা .......
ওয়াহিদ মামুন লাভলু গ্রামের হাওয়া সত্যিই হৃদয়ে দোলা দেয়। গ্রামকে যতই অবহেলা করা হোক না কেন, শহরের অধিকাংশ লোকেরই স্মৃতিতে আছে গ্রাম। অনেক ভাল লাগল কবিতাটি। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।
ভাল লাগার জন্য ধন্যবাদ! আপনার জন্যেও শুভকামনা ...,....
ম নি র মো হা ম্ম দ গ্রামকে যারা করল হেলা ধিক তাহাদের সারাবেলা , সবুজ বনের মৃদুল হাওয়া জুরাতে পারেনি যার হৃদয় জ্বালা ।।।শুভকামনা নিরন্তর।একবার স্মইয় করে এই অধমের কবিতাখানি একবার পড়ে যাবেন।।আপনাদের ভালো লাগা, মন্দ লাগা জানিয়ে মন্তব্য জানিয়ে যাবেন...
ধন্যবাদ কবিতাটি পছন্দ করার জন্য, আপনার জন্যেও শুভকামনা বন্ধু
সাদিক ইসলাম গ্রাম প্রকৃতি আমারো ভালো লাগে। ভোট ও শুভ কামনা রইলো আমার গল্প কবিতায় আমন্ত্রণ।
ধন্যবাদ, আপনার জন্যে রইলো অফুরন্ত শুভকামনা ........
কাজী জাহাঙ্গীর সাধু ভাষায় লিখবেন না চলিত ভাষায় লিখবেন তা আগেই নির্ধারণ করে নিতে হবে। কারন সাধুচলিত একসাথে লেখা যায়না । একই লাইনে লিখলেন ‘তাহাদের’ আর ‘তারে’-- ‘ধিক তাহাদের ,শত ধিক তারে’ । লেখার গাথুনির এসব দুর্বলতা কাটিয়ে উঠতে হবে। অযথা ছন্দের পিছনেও না দৌড়ানোই ভালো, যদি রপ্ত করা না যায়। আশা করি আরে ভালো লেখা পাবে। অনেক শুভকামনা।
গঠনমূলক সমালোচনার জন্য ধন্যবাদ, তবে এ নিয়োম কি কবিতার ক্ষেত্রে প্রযোজ্য?
মোঃ নুরেআলম সিদ্দিকী কবিতা সুন্দর হয়েছে, ভালো লাগলো। তবে এভাবে ছন্দ না লিখে যে কথাগুলো দিয়ে ছন্দ লিখেছেন একই কথাগুলো সাজিয়ে কাব্য লিখতে চেষ্টা করুন। আশা করি আরও ভালো হবে। শুভকামনা নিরন্তর
ধন্যবাদ গঠনমূলক অভিব্যক্তির জন্য, আপনার জন্য শুভকামনা ..........
আর একটি কথা বলতে ভুলে গেছি, সাধু ও চলিত ভাষার মিশ্রণ দূষণীয়। এটা শুধু কবিতার বেলায় নয়, যে কোন লেখার বেলায়। হোক সেটা কবিতা, হোক গল্প কিংবা হোক সেটা পরীক্ষার উত্তর পত্র। আশা করি বুঝতে পেরেছেন। ধন্যবাদ।
সাধু ও চলিত ভাষার মিশ্রণ কবিতার ক্ষেত্রে করা যাবেনা এমন কোন নিয়োম আমার জানা নাই! ব্যাকরণের কোথাও বলা হয়নি কবিতার ক্ষেত্রেও এ নিয়োম পুরোপুরি মানতে হবে! কবিতার ছন্দের প্রয়োজনে সাধু ও চলিত ভাষা আসতেই পারে! অনেক বিখ্যাত কবিদের লেখায়ও এটা লক্ষ্যনীয়, উদাহরণ সরূপ আপনি বিশ্বকবি রবীন্দ্রনাথের চিত্রা কাব্যগ্রন্থের " দুই বিঘা জমি " কবিতাটা পড়তে পারেন, আশাকরি আপনি বুঝতে পেরেছেন!
মোঃ মোশফিকুর রহমান ধন্যবাদ কবিতাটি পছন্দ করার জন্য...........
সময় পেলে ঘুরে আসুন আমার অন্ধ প্রদেশে। ধন্যবাদ।
মামুনুর রশীদ ভূঁইয়া শহুরে জীবনের প্রতি মোহ একদিন কাটবেই-কাটবেই এ অন্ধ শহুরে টান। ফিরে আসুক শিকড়ের টানে... ভালো লাগল কবিতাটি। পছন্দ এবং উপহার হিসেবে ভোট না দিলেই নয়। আসবেন আমার গল্পের পাতায়।

২২ ডিসেম্বর - ২০১৭ গল্প/কবিতা: ৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪