অনুচ্চ বেহাগ

লাজ (জুন ২০১৮)

Jamal Uddin Ahmed
  • ১০
  • ৯৮
একটি সকাল ধরেছিলাম তৈলচিত্রে
একটি দোয়েল বসেছিল কনকচাঁপায়
একটি ছোপে নেচেছিল ঝর্ণাধারা
একটি রেখায় কেঁপেছিল শীতল হাওয়া।

একটি বিকেল দাঁড়িয়েছিল জলছবিতে
একটি ডিঙ্গি ভেসেছিল সোনাজলে
একটি ফিঙ্গে ছুঁয়েছিল সূর্যতিলক
একটি আকাশ সেজেছিল আলতাপায়ে।

একটি দুপুর পুড়িয়ে দিল পুতুলবেলা
একটি স্বপন পড়ল ঢাকা রাতের কালোয়
একটি হাতে লেগেছিল তোমার সোহাগ
একটি মোতি জ্বলেছিল ঝিনুক চোখে।

একটি কথা থমকে থাকে স্বরযন্ত্রে
একটি ব্রীড়ার যবনিকা সামনে দাঁড়ায়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই মেঘ এই রোদ্দুর সুন্দর হয়েছে। আমার পাতায় আমন্ত্রণ
মন্তব্যের জন্য ধন্যবাদ।
মাইনুল ইসলাম আলিফ কটি দুপুর পুড়িয়ে দিল পুতুলবেলা একটি স্বপন পড়ল ঢাকা রাতের কালোয় একটি হাতে লেগেছিল তোমার সোহাগ একটি মোতি জ্বলেছিল ঝিনুক চোখে।// অসাধারণ কবিতা।শুভ কামনা আর ভোট রইল।এক ফাঁকে আসবেন আমার পাতায়।
অনেক ধন্যবাদ, ভাই।
Tahmina Alom Mollah সংবেদী পাঠক আবেগের তোড়ে ভেসে যায় ...
আবেগি পাঠকের জন্য অনেক অনেক শুভ কামনা।
নাজমুছ - ছায়াদাত ( সবুজ ) অবচেতন মন যখন একলা থাকে প্রিয় মানুষ কে অনেক কিছু বলতে চাই। অনেক ভালবাসা ভাল লাগা। কিন্তু তার সামনে সব যেন তুলার মত উড়ে যায় ।আহ এই যে ভালবাসা। চমৎকার লেখা ভাই ।
সুন্দর বক্তব্যের জন্য অনেক ধন্যবাদ।
Shamima Sultana খুবভাল লাগল গুনী । আপনার লেখায় এর বেশি মন্তব্য আমার মত নবীনের নিষ্প্রয়োজন । ভোট দিয়ে গেলাম আমার পাতায় স্বাগত। পাশে চাই সব সময়।
গক একটি মিষ্টি পরিবার বলেই অনুভূত হচ্ছে। পাশাপাশি থাকার মজাই আলাদা। অনেক অনেক ধন্যবাদ।
মোঃ নুরেআলম সিদ্দিকী একটি কথা যখন থমকে থাকে স্বরযন্ত্রে, তখন একটি ব্রীড়ার যবনিকা সামনে দাঁড়ায়। খুব অনুতপ্তদায়ক কবিতা। অনেক শুভকামনা রইল কবি
অনেক অনেক অনেক ধন্যবাদ।
ওয়াহিদ মামুন লাভলু দুপুর যদি পুতুলবেলা পুড়িয়ে দেয়, স্বপন যদি রাতের কালোয় ঢাকা পড়ে, তবে সেটা খুব দুঃখজনক। স্বরযন্ত্রে থমকে থাকা কথাটা জরুরী হলে, কথাটা অপ্রকাশিত থাকার কারণে অনেক সময় বেদনাদায়ক পরিণতি নেমে আসতে পারে। অনেক ভাল লাগল। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।
আপনি একজন মনযোগী পাঠক/সমালোচক। আপনার মন্তব্য অর্থবহ। অনেক ধন্যবাদ।
রাহাত দারুণ লাগলো। "একটি ফিঙ্গে ছুঁয়েছিল সূর্যতিলক একটি আকাশ সেজেছিল আলতাপায়ে।" শুভ কামনা রইলো।
আপনাকে অনেক ধন্যবাদ।
মোঃ জামশেদুল আলম ভালো লেগেছে। আপনি ভালো লিখেন। শুভ কামনা।
আল মামুনুর রশিদ বরাবরই অসাধারণ। শুভকামনা রইল

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

এই কবিতার তাবৎ অনুষঙ্গ সুপ্ত আবেগ আর ভালবাসাকে কেন্দ্র করে। অনুচ্চ কথকতার স্ফুরণ ঘটানোর চেষ্টা করা হয়েছে কবিতার পঙক্তিগুলোয়। স্বাপ্নিক রঙ আর ছবি যতই তড়পাক মনের আকাশে, দয়িতার চোখের সামনে সেই ক্যানভাস খুলে ধরা সম্ভব হয় না লজ্জায়, দ্বিধায়। এ কথাই বলার কসরৎ এই কবিতায়।

১৯ নভেম্বর - ২০১৭ গল্প/কবিতা: ১৪৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী