ছবিময় তুমি

কাঠখোট্টা (মে ২০১৮)

Jamal Uddin Ahmed
  • ১৯
  • ১৩৩
বড়ই মোহন তোমার রূপের ঝলক !
ছিল কত আরো, অগুনতি পুষ্প গুল্মবনে –
প্রস্ফুটিত, আধফোটা, শীতসকালের রোদ্দুর যেন
বাঁকভঙ্গ-দেহ ললিত লতা, যেন এক উড়ুক্কু কিশোরী
সে এক রঙ্গনৃত্য সুবাসিত মদির।

বড়ই চমক তোমার ছন্দ-ছোবলে !
সব ফেলে বিঁধে চোখ চারুশীলা তোমার ফণায়
সুবর্ণ তিলক ঘিরে কুহকী রঙের ছাঁদ:
মাড়িয়ে দুপায়ে গোলাপ, কামিনী, মাধবী, বেলী
আমার চোখের মণি বসে গেল তোমার মুকুটে।

নটী তুমি বড়ই পারঙ্গম !
পাকা হাতে খেলে গেছ বেহিসেব বেদম
চেলেছ দুর্নিবার ঘুঁটি এপার ওপার
মেঘের ওপারে ডানা মেলেছ বেসামাল
এপারে ছুঁড়েছ কুশলী বজ্রের ফলা।

কি মসৃণ বিষদাঁত তোমার !
চকচকে জিভ, সিন্ধুতল চোখ – হাতছানি দূরের
লহমায় গড়ে তোল অচেনা বলয় :
ক্রমশ বিবস হই তোমার বিষে
শ্বাসনালী চেপে রয় তোমার ছাড়ানো খোলস।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ইউনা আফরোজ চমৎকার শব্দচয়ন ....প্রতিটি লাইন কত নিখুঁত করে লেখা ..
সুপাঠক, সুস্বাগতম!
মোঃ মোখলেছুর রহমান মুগ্ধ হলাম কবি!
দোয়া চাই, ভাই। ধন্যবাদ।
অমিত কুমার দত্ত খুব সুন্দর শব্দ চয়নের মধ্য দিয়ে কবিতাটিকে ফুটিয়ে তুলেছেন। পাঠে মুগ্ধ। ভাল থাকবেন কবি।
সাথে থাকবেন - যব তক হ্যায় জান :) আপনার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।
Tahmina Alom Mollah শেষ বিচারে কলমেই বেশী ক্ষমতা রাখে ।আপনার কলমের ক্ষমতা আরো বাড়ুক। আরো বেশি বাড়িয়ে দিন সে ক্ষমতা। আপনার সার্বিক মঙ্গল কামনা করছি।
আপনাকে অনেক ধন্যবাদ।
Tahmina Alom Mollah আপনার কবিতার ওপারে যাকে রাখেন তিনি সৌভাগ্যবতী।
মাইনুল ইসলাম আলিফ খুব সুন্দর কবিতা লিখেছেন জামাল ভাই।শুভ কামনা আর ভোট রইল।আসবেন আমার পাতায়।
ভোট বন্ধ। তবে আপিনার ভাল লাগলো জেনে খুশি হলাম। অনেক ধন্যবাদ।
ওয়াহিদ মামুন লাভলু যে গুল্মবনে প্রস্ফুটিত, আধফোটা, অগুনতি পুষ্প থাকে সেই গুল্ম বনের রূপের ঝলক সত্যিই অত্যন্ত আকর্ষণীয়। অনেক ভাল লাগল। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন।
অনেক অনেক ধন্যবাদ।
সাদিক ইসলাম ভোটিং বন্ধ দেখলাম।
সাদিক ইসলাম বাহ্ চমৎকার কবিতা। শব্দ চয়নে দারুণ মুনশিয়ানা দেখিয়েছেন। ভোট ও শুভ কামনা রইলো। কবিতা ও গল্পে আমন্ত্রণ।
অনেক ধন্যবাদ আপনাকে।
মাসুদ হোসেন রনি অসম্ভব সুন্দর হয়েছে কবিতাটি। আমার কবিতাতো আপনার কাছে কিছুই না। তবে ভোট দেয়া যাচ্ছে না। শুভকামনা রইল। আমার কবিতায় আমন্ত্রন।
চলুন, চালিয়ে যাই একসাথে। সবাই জেগে উঠি বর্ণিল মহিমায়। অনেক অনেক ধন্যবাদ।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

মে সংখ্যার জন্য ‘ছবিময় তুমি’ নামক একটি কবিতা পাঠিয়েছি গল্পকবিতায়। বলাবাহুল্য, কবিতা অনেকটা ছবি আঁকার মত। আধুনিক কবিতা প্রায়শই অ্যাবস্ট্রাক্ট ফর্মের হয়। ছবিময় তুমি সে অর্থে অ্যাবস্ট্রাক্ট না হলেও প্রচ্ছন্ন দুঃখবোধ কবিতায় বর্তমান। আর দুঃখের নির্মিতি এক প্রেমিকার কঠোর আচরণ থেকে উদ্ভূত। যাকে আপন করে নেবার ও ভাবার পরেও সে আপন হয়না। তার দৃষ্টি থাকে দূরের আকাশে। সে প্রেমিকের মনের খবর রাখেনা; শুধু কষ্টই দিয়ে যায়; পালিয়ে বেড়ায়। সে ধাবমান অন্য কোথা, অন্য কোনখানে। তার এড়িয়ে যাওয়া প্রেমিকের জন্য বিষময়। কষ্টকর। প্রেমিকার কঠিন মন ও কঠোর আচরণ কবিতায় ধরার চেষ্টা করা হয়েছে।

১৯ নভেম্বর - ২০১৭ গল্প/কবিতা: ১৪৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী