প্রশ্ন

প্রশ্ন (ডিসেম্বর ২০১৭)

Mahbubur Rahman Heru
  • ২৭
প্রচন্ড গরম পড়েছে। শালার গরমে ঘরে থাকা যাচ্ছে না। তারওপর আবার কারন্ট নেই এবং আইপিএস নষ্ট হয়েছে। বাবাকে বলেছি, মাগার কোনো সাড়া শব্দ নেই।

ছাদের বেঞ্চে বসে আছি। এই বিকেল বেলাও গরম প্রকৃতিকে ছেড়ে যাচ্ছে না। শালার গরমের চোঁটেও বাঁচা যায় না। কোনো বাতাস নেই ছাদে। মা আগে ছাদে অনেক ফুল গাছ লাগিয়েছিল। লেবু ও মরিচ গাছও লাগিয়েছিল, টবে। ভাড়াটিয়াদের জ্বালায় গাছগুলোকে বাঁচানো গেল না। এরপর থেকে মা জেদ করে গাছের টব রাখা বন্ধ করে দিলেন।

পকেটে হাত দিলাম। সিগারেটের প্যাকেটটা বের করলাম। সিগারেট ধরালাম। ছাদের এককোণে পাইপে একটা গর্ত আছে। সেখানে সবসময়ই দিয়াশলাইয়ের বক্স থাকে। মনের সুখে গোল্ডলিফ টানছিলাম। সাথে কেউ থাকলে ভালো হতো।

বেঞ্চের মাঝামঝিতে বসে আছি। হঠাৎ ডানে তাকিয়ে অবাক হয়ে গেলাম। এতো আমার বন্ধু ইমন। শালায় না চিটাগাং এ। ইমন আমার দিকে একদৃষ্টিতে তাকিয়ে আছি। আমি বললাম, কিরে কখন আসলি?
ইমন বলল, এই তো মাত্র আসলাম।
খবর কি তোর??
খবর পরে কমু নে। আগে বিড়ি দে।
সরি দোস্ত। আমার কাছে বিড়ি নেই। সিগারেট আছে।
ঐ একই কথা। যা লাউ তাই কদু। সিগারেটটা দে।
না দিবো না।
কেন দিবি না??
It causes cancer.
তোরে এখন আমার খুন করতে ইচ্ছে করতাছে।
আচ্ছা, একটা ফোন কল করে নিই।
কেন??
আরে, তোর খুন করার ইচ্ছেটা বাসায় আব্বু-আম্মুকে জানিয়ে রাখি।
আবে হালা, আমি মজা করতাছি।
আরে হমুন্দি, আমিও মজা করতেছি। এ কথা বলে সিগারেট দিতে যাব, দেখি ইমন নেই। গায়েব হয়ে গেলো। সঙ্গে সঙ্গে ইমনকে একটা ফোন দিলাম। ঘুমাইতাছে। ঘুমের ঘোরে ফোন ধরেছে ইমন।
হ্যালো!!
ঐ বেটা কই গেছস??
মানে??
সিগারেট চাইয়া চলে গেলি যে!!
কখন সিগারেট চাইলাম??
এই যে এই মাত্র।
মাল খাইছস হালা??
কি বললি??
ফোন রাখ। আমারে ঘুমুতে দে।
ফোনটা কেটে দিলো। আসলে কি হল বুঝতেছি না। ইমন চিটাগাং এ। কিন্তু এখানে কে এলো?? আজকাল কি যে হচ্ছে!! কিছুক্ষণ চুপ করে বসে রইলাম। চিন্তা করা শুরু করলাম কি হলো। প্রচন্ড গরম লাগছে। পুরো শরীর ভিজে যাচ্ছে। ইচ্ছ করছে জামাটা খুলে ফেলি। ইস্স! নারী ইসাবেলার মত যদি নাঙ্গা হয়ে ঘুরতে পারতাম কত ভালো হতো। রাণী ইসাবেলার কাহিনী জানেন?? রাণী ইসাবেলা যখন রাজসভায় যেতেন তখনই শুধু কাপড় পরতেন। এছাড়া প্রায় সবসময়ই কাপড়বিহীন(ন্যাংটা) চলাফেরা করতেন রাজপ্রাসাদে।

ও হ্যা ইমনকে নিয়ে যা চিন্তা করছিলাম তা হচ্ছে হ্যালুসিনেশন ( Hallucination )। It has qualities of real perception। মানে যা হয় তা হয় না, যা হয় না তা হয়।

ভালো লাগছে না। এই সিগারেটটা শেষ। আরেকটি সিগারেট ধরালাম। বেঞ্চ থেকে উঠো দাঁড়ালাম। আশেপাশের ছাদগুলোর দিকে তাকালাম। দেখতে চাচ্ছি যে, কি কি ঘটছে?? হঠাৎ অনুভব করলাম কাঁধে কেউ যেন হাত রাখছে। পিছনে তাকালাম। এতো দেখি মাইশা। মাইশার সাথে আমার পরিচয় বেশি দিনের নয়। দেড় মাস কিংবা দুই মাস। কিন্তু আমরা ভালো বন্ধু হয়ে উঠেছি। মাইশা- কিরে কি খাস এগুলি??
আমি- দেখছিসই তো কি খাচ্ছি!!
ফালা ঐটা।
না ফালাবো না।
না ফালাইলে এক থাপ্পর দিয়া সবকটা দাঁত হাতে ধরাইয়া দিমু।
দাঁড়া শুকটান দিয়া লই।
ঐটা আবার কি??
সিগারেটের শেষটান যা একটা মেয়ের কিসে থেকেও মূল্যবান।
বদের হাড্ডি। এই হিরু, ধর। তোর জন্য একটা গিফট এনেছি। একথা বলে মাইশা আমার হাতে একটা ব্যাগ দিলো।
কি এখানে??
গিফট রে বাবা!
এখন খুলি??
না। বাসায় যাইয়া খুলবি।
কোন উপলক্ষ্যে??
এমনেই।
কিছু তো রহস্য আছে!!
না কোনো রহস্য নেই।
নো প্রবলেম। আমি এই রহস্য বের করবই।
করিস গিয়ে। আচ্ছা একটা কথা বল তো।
কি?? বল।
নিকোটিন উড়াস কেনো?
এর মধ্যে একটা পৈশাচিক আনন্দ খঁজে পাই।
পৈশাচিক আনন্দ?? কেমনে??
আছে রে, বুঝবি না।

আমি আবার আরেকটূ সিগারেট ধরালাম। মাইশা আমার হাত থেকে সিগারেট নিয়ে গেল। মনে করলাম যে ফেলে দিবে। কিন্তু ফেলল না। সে দেখি টান দিচ্ছে। দুই তিন টান দেওয়ার পর তার কাশি শুরু হয়ে গেল। চোখ, নাক, কান, মুখ পুরো লাল হয়ে গেছে।
নে দোস্ত, তোর সিগারেট। আমি গেলাম রে। আমার দেরি হয়ে যাচ্ছে।
আরেকটু বস। আমিও কিছুক্ষণ পর নেমে যাবো।
না রে অনেকক্ষণ ধরে বাহিরে আছি।

আমি মাইশার চলে যাওয়া দেখছিলাম। তারসৌন্দর্য দেখছিলাম। তার লীলা দেখছিলাম। মাইশা তার চুল বাঁধছিলো। পিছন থেকে তাকে দেখতে অনেক সুন্দর লাগছিলো। ইচ্ছে করছে মাইশার মধ্যে নিজেকে হারিয়ে ফেলি। আর ঐদিকে মাইশা সিঁড়ি দিয়ে নামতে নামতে গান ধরেছে-
"বন্ধু তুই লোকাল বাস, বন্ধু তুই লোকাল বাস,
আদর কইরা ঘরে তুলস,ঘাড় ধইরা নামাস।"
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Mahbubur Rahman Heru আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ। আল্লাহর রহমতে যেনো আরো ভালভাবে কিছু লিখতে পারি। দোয়া করবেন।
ওয়াহিদ মামুন লাভলু খুব সুন্দর রোমান্টিক গল্প। মাইশাকে খুব ভাল লাগল। তার স্বভাব খুব আকর্ষণীয়। মাইশার কন্ঠের গানের তো কোনো জবাব নেই। এরকম মেয়ের প্রেমে না পড়ে কি থাকা যায়। সত্যিই দারুন লিখেছেন। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন। অনেক শুভকামনা রইলো। ভালো থাকবেন।
আসলে সত্যি বলতে মাইশা আমার বন্ধু। তো বন্ধুত্বটা বন্ধুত্বে রাখতে চাই। এর বেশি কিছু নয়। ধন্যবাদ।
ভালো লাগেনি ৩০ ডিসেম্বর, ২০১৭
আপনি একজন ভাগ্যবান মানুষ। কারণ মাইশার মত ভাল একজন বন্ধু পাওয়া সৌভাগ্যের ব্যাপার। সব সময় ভাল থাকবেন।
ভালো লাগেনি ৩১ ডিসেম্বর, ২০১৭
Farhana Shormin ভাল লাগল মুটামুটি
মামুনুর রশীদ ভূঁইয়া ভালো লাগল... ধন্যবাদ

১৩ নভেম্বর - ২০১৭ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী