অন্ধত্বের ভূমিকায় বিশ্ববিবেক

অন্ধ (মার্চ ২০১৮)

মাহদী হাসান ফরাজী
  • ১৩
হৃদয়ের রক্তক্ষরণ
মানে না কোনো বাড়ন
দেখে আরাকানের চিত্র,
আগুনের লেলিহান
কাড়ছে মানব জান
কোথায় মানবতার মিত্র?

ধর্ষণে ছেইনচুরি
করছে বার্মা নেড়ি
অত:পর নৃশংস হত্যা,
দেখিনি চেঙ্গিজ খান,
লেলিন ও হালাকু খান
তবে,দেখলাম ওদের প্রেতাত্মা।

ঝুলন্ত উলঙ্গ মা-বোন
অনলে দগ্ধ ক্ষণ
যেন আজ হত্যা উৎসব!
অতিথি শকুনও ক্লান্ত
মৃত্তিকাও খুব পরিশ্রান্ত
তাই নাফ স্রোতে সব।

মানবতার সলিল সমাধি
নিরবতায় হচ্ছে অবধি
চেয়ে দেখো নাফ তীরে,
রোহিঙ্গারা হয়ে নাশ
ভাসছে বীভৎস লাশ
ছিন্নভিন্ন দেহ ভিড়ে।

বীক্ষুর ওম্ শান্তি
ধরায় বড় ভ্রান্তি
'জীব হত্যা মহা পাপ',
পরম বাণীতে অং সান
শুধু মুসলিম দংশন
করছ, হয়ে কাল সাপ

আহ! প্রিয় আরাকান!!
সুচি করল খানখান
পেয়ে নিরব সম্মতি,
বসে থাকো হে যুবক!
আসছে বহ্নি-পাবক
অনিলে উড়িবে বঙ্গ স্মৃতি...।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আবু রায়হান মিছবাহ আনেক সুন্দর লিখেছেন কবি! আজ এমন মানবতাবাদী কবিতা সব কবির লেখা দরকার। ভালো লেগেছে। শুভ কামনা রইলো এবং আমার পাতায় আমন্ত্রণ রইল।
ভাই। প্রেরণার ছোঁয়া পেলাম। আপনার জন্যও শুভ কামনা রইলো।
মোঃ মোখলেছুর রহমান দারুন মানবতাবাদী কবিতা,চালিয়ে যান।অনেক অনেক শুভকামনা রইল।
অশেষ শুকরিয়া প্রিয় ভাই। প্রেরণার ছোঁয়া পেলাম। আপনার জন্যও শুভ কামনা রইলো।
সাদিক ইসলাম ভালো লাগলো। রোহিঙ্গাদের সাথে দেশের সংকটও উঠে এসেছে। ভোট ও শুভ কামনা আমার কবিতায় আমন্ত্রণ।
অসংখ্য শুকরিয়া আপনাকে প্রিয়। শুভ কামনা সব সময়। সুযোগে আপনার পাতায় আসব ইনশাআল্লাহ।
অসংখ্য শুকরিয়া আপনাকে প্রিয়। শুভ কামনা সব সময়। সুযোগে আপনার পাতায় আসব ইনশাআল্লাহ।
মামুনুর রশীদ ভূঁইয়া হক কথা বলেছেন ভাই। ঘুমানোর আগে কবিতাটি পড়ে সত্যিই মনটা বিষন্ন হয়ে গেলো। তবুও জাগ্রত হোক বিশ্ববিবেক। পছন্দ, ভোট ও শুভকামনা। আসবেন আমার পাতায়।
apnar koment pore sottie onuprerona pelam priyo vai.apnake osonko shukria o dhonnobat. somoy kore asbo apnar patay inshaallah.
সালসাবিলা নকি 'বারণ, সেঞ্চুরি, ভীক্ষু' বানানগুলো একটু দেখবেন। আপনার কবিতা আমার খুব ভালো লেগেছে।
banangulo shudre dewar jonno prothomei kritoggota aday korchi.r valo lagar jonnoo onek onek shukria o dhonnobat priyo bun.duwar prottasi.
মোস্তফা হাসান বিদ্রোহী কবিতা। ভালো লাগল। তবে কিছু বানান বিভ্রাট আছে, যেমন ছেইনচুরি। শুভকামনা।
মোঃ নুরেআলম সিদ্দিকী বর্তমান কর্মকান্ড উল্লেখ করে সুন্দর কবিতা লিখেছেন। তবে বেশি করে ভালো লেখকের লেখাগুলো পড়তে হবে এবং চর্চা করতে হবে। শুভকামনা নিরন্তর....
osonko shukria o dhonnobat sundor o preronamulok komenter jonno.duwa chai agamir poth cholar jonno.shuv kamona sob somoy.

৩০ অক্টোবর - ২০১৭ গল্প/কবিতা: ১৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী