রাজু

পার্থিব (আগষ্ট ২০১৮)

sk sabbir
  • ৫৫
আজ চোখ দুটো ছল ছল করছে । জমানো কিছু লোনা পানি নিচে গড়িয়ে পরছে যেন নিজ ইচ্ছায় । চোখের মতো আস্তে আস্তে বেদনায় বুক ভারী হয়ে উঠছে । বেঁচে থাকা অবস্থায় চোখের পলকে যেন এক একটি সময় ফরিদের সাথে পার করেছে রাজু । যখন রাজু এস এস সি পরীক্ষায় ফেল করে দুঃখে ভারাক্রান্ত মনে নদীর পাড়ে বসে বসে ভাবছিল আর কখনো সে তার মুখ কাউকে দেখাবে না । তখন সেই দুঃখের মুহূর্তে ফরিদ ভাই তার পাশে ছিল । তাকে সান্তনা দিয়েছেল । বুঝিয়েছে ফেল করা মানেই সব শেষ হয়ে যাওয়া নয় । বরং নতুন উদ্যমে আবার শুরু করা । আর যখন অনেক চড়াই উৎরাই পার করে করে রাজু ঢাকা ভার্সিটিতে চান্স পেল তখন ফরিদ ভাইয়ের আনন্দ আর দেখেকে । মনে হচ্ছিলো যেন তিনি আকাশের চাঁদ হাতে পেয়েছেন । কিন্তু আজ এসবের কোন কিছুরই দাম নেই রাজুর কাছে ।
হসপিটালের বেডে শুয়ে শুয়ে রাজুর হাত ধরে ফরিদ ভাই বলেছিল আমার কথাগুলো মনে রাখবি যদি আমি মরে যাই । যখন আমি চলে যাব সেই নিরব ভুমিতে যেখানে কেউ কোন শব্দ করতে পারে না তখন আমার কথা মনে রাখিস । রাজুকে শক্ত করে ধরে বলেছিল দিন যতই গড়াক না কেন আমাকে ভুলিস না যেন । তার শেষ কথা ছিল আমার জন্য দোয়া করিস । আহ! কত দিনই তার সাথে হাসি আনন্দে দুঃখে কষ্টে কাটিয়েছি । আজ সে সব মনে পড়লে মন বিষণ্ণ হয়ে যায় । চোখের পাতা ধীরে ধীরে ভারী হয়ে ওঠে । বুকের মধ্যে চিন চিন ব্যথা শুরু হয় ।

রাজু যাদেরকে এক এক করে নিজের জীবনে আপন করে নিয়েছে তারা সবাই তাকে ছেড়ে চলে গেছে । কিন্তু তার নিজের জীবন থেমে থাকি নি । আপন গতিতে তা ছুটে চলেছে । প্রতিবারই সে কষ্ট পেয়েছে । হৃদয় কষ্টে ভারাক্রান্ত হয়েছে ।

আসলে জীবন কখনই কারো জন্য সহজ নয় । রাজুর জন্যও নয় । কখনো সহজ হয় নি । সহজ ছিল না । জীবনের প্রতিটা ক্ষেত্রে সে সংগ্রাম করেছে । এক এক সময় সে এক এক ধরনের কঠিন বিষয়ের মুখোমুখি হয়েছে । কিন্তু তাতে যেন সময়ের কিছু আসে যায় না । সে নিজের মতো করে প্রবাহিত হচ্ছে হতে থাকবে ।

রাজু নিজের পায়ে নিজে দাড়াতে শিখেছে । কিভাবে দুঃখ কষ্ট ভুলতে হয় তাও সে শিখেছে । কখনো কোন গভীর রাতে যখন তার কারো কথা খুব মনে পড়ে তখন সে তার চোখকে লোনা পানিতে ভাসিয়ে দেয় কিছুক্ষনের জন্য ।

এখন রাজুর বৃদ্ধ বয়স । তার কাছে অনেক কিছুই এখন পরিস্কার । খুবই গুরুত্বপূর্ণ বিষয় সে বুঝতে পেরেছে । আর তা হলো বেঁচে থাকার জন্য সকলকে প্রয়োজন নেই । এখন সে অনেক ভালো বোধ করে । সে এইভাবে চিন্তা করে অনেক খাবারই আমি বানাতে পারতাম না । কিন্তু কিনে খেতে পারতাম । অবশ্য সে এখনও কিনে খায় যা সে বানাতে পারে না ।

চিন্তা ও ভয় যা তার প্রতিটি দিনের নিত্য সঙ্গি ছিল । তা থেকে আজ সে মুক্ত । এক সময় এই চিন্তা ও ভয় থেকে সে মুক্তি পেতে চাইতো । কিন্তু মুক্তি পেত না । বরাবরই কোন না কোন ভাবেই নতুন কোন এক চিন্তা আর ভয় তাকে গ্রাস করত । কিন্তু আজ রাজু খুব আনন্দিত সে সব ধরনের চিন্তা ও ভয় থেকে মুক্ত । জীবনের প্রীতিটি দিন অতিবাহিত হওয়ার সাথে সাথে রাজু আস্তে আস্তে শিখে গিয়েছিল কিভাবে চিন্তা ও ভয় থেকে নিজেকে মুক্ত করতে হয়। প্রতিটি মানুষই হয়তবা এইভাবেই শেখে । সময়ের সাথে সাথে শেখে ।

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ নুরেআলম সিদ্দিকী আসলে জীবন কারো জন্য থেমে থাকেনা। সুন্দর ও মনোমুগ্ধকর গল্প। শুভেচ্ছা কবি
মিলন বনিক valo laglo...shuvo kamona...
মাইনুল ইসলাম আলিফ সুন্দর গল্প।ভাল লেগেছে।শুভ কামনা আর ভোট রইল।আসবেন ভাই আমার পাতায়।গল্প আর কবিতা পড়বেন আশা করি।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

গল্পের বিষয় "পার্থিব" । অর্থাৎ এমন কোন গল্প লিখতে হবে যা পৃথিবীর সাথে সম্পর্কিত । যা জাগতিক । "রাজু" গল্পটি পার্থিব বিষয়ের সাথে সম্পর্কিত বলে আমি মনে করি কারন এখানে রাজু নামক লোকটির জাগতিক বিভিন্ন বিষয়কে উপস্থাপনের ক্ষুদ্র চেষ্টা করা হয়েছে

২২ অক্টোবর - ২০১৭ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪