বঙ্গ মায়ের অঙ্গ কোমল

কোমল (এপ্রিল ২০১৮)

বালোক মুসাফির
  • ১৫
  • ২০
বঙ্গ মায়ের অঙ্গ কোমল
কোমলতায় করছে কেলি
জুঁই যুথিকার পুষ্প দল,
আদর কোমল, চাদর কোমল
ওঁসা কোমল, ঘাঁসও কোমল
কোমল নদীর ঘোলা জল ।

গগন কোমল, পবন কোমল
পরশ কোমল, দরশ কোমল
কোমলতায় ভরা তাহার মন,
চন্দ্র কোমল, সূর্য কোমল
আঁধার কোমল,পাথার কোমল
কোমল বাবুর ঐ শোবার কুশন ।

কোমল কাদা, গাছের পাতা
কোমল চরণ, সবুজ বরণ
মায়ের কোলের কোমল উম,
কোমল কেশ, বালার বেশ
দিঘির জলের শিশির গালে
ভোরের রোদের কোমল চুম ।

কোমল ছায়া, কোমল মায়া
কোমল আলো, রাত কালো
কোমল সোনার উর্বর মাটি,
শীত কোমল, গ্রীষ্ম কোমল
বিবির হাতের কোমল নঁকশী কাঁথা
আরো কোমল মায়ের শীতল পাটি ।

কোমল কথা, কোমল গাঁথা
কোমল আম, মিষ্টি জাম
কোমল চাষীর মাঠের ফসল,
মেঘ কোমল, বৃষ্টি কোমল
কোমল বাসীর কোমল শরীর
কোমল মায়ের হরিৎ আঁচল ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ওয়াহিদ মামুন লাভলু বঙ্গ মায়ের অঙ্গ তথা সবকিছুই সত্যিই কোমল। বঙ্গ মায়ের যে চিত্র আপনি তুলে ধরেছেন তা খুবই সুন্দর। অনেক ভাল লাগল। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো। ভাল থাকবেন।
কাজী জাহাঙ্গীর চেষ্টা কঠিন ভাবনা কোমল/ কোমল ভালবাসা রঙিন চোখের স্বপ্ন কোমল, আরো কোমল আাশা.... হা হা হা.. অনেক শুভকামনা, ভোট আর আমন্ত্রণ রইল।
সুমন আফ্রী Just "WOW"! অসাধারণ সুন্দর। ছন্দ, ভাষা- সব মিলিয়ে খুব ভালো লেগেছে। শুভকামনা রইলো...
খন্দকার আনিসুর রহমান জ্যোতি কোমল কাদা, গাছের পাতা কোমল চরণ, সবুজ বরণ মায়ের কোলের কোমল উম, কোমল কেশ, বালার বেশ দিঘির জলের শিশির গালে ভোরের রোদের কোমল চুম ।.........// খুব সুন্দর ...অনেক ধন্যবাদ...।।
আপনাকেও নতুন বছরের শুভেচ্ছা সহ ধন্যবাদ ।
সাদিক ইসলাম অনেক ধন্যবাদ। কোমলতার মাঝে দেশ আর মোহাচ্ছন্নতা নিয়ে এসেছেন। শুভ কামনা আর ভোট রইলো। কবিতায় আমন্ত্রণ।
ধন্যবাদ সাদিক ভাই। নববর্ষের শুভেচ্ছা রইল।
নববর্ষের শুভেচ্ছা
নববর্ষের শুভেচ্ছা
মোঃ মোখলেছুর রহমান সব কোমলতা জমানো বঙ্গ মায়ের আঁচলে,ভাল লাগল কবিতা।
নব বর্ষের শুভেচ্ছা সহ অসংখ্য ধন্যবাদ কবিতাটি পড়ার জন্য।
নাজমুছ - ছায়াদাত ( সবুজ ) বাংলা আমাদের স্বপ্ন সাধনা। সোনার এই দেশ । আমাদের পরম আরাধ্য এই বাংলার মাটি জল ফুল ফল , এই বাংলার মানুষ । সুন্দর লেখা ।
কাজল সুন্দর কবিতাটির জন্য ভোট রইল। আসবেন আমার কবিতাটি পড়ার জন্য।
ইমরানুল হক বেলাল দারুণ চিন্তাশীল ভাবনার প্রকাশ! কোমলতার নানাদিক ফুটে ওঠেছে আপনার লেখায়, মুগ্ধতা রইল প্রিয় কবি।

১৭ অক্টোবর - ২০১৭ গল্প/কবিতা: ১৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী