অন্ধ জনের চোখের আলো

অন্ধ (মার্চ ২০১৮)

বালোক মুসাফির
  • ১০
  • ১৭
অন্ধ জনের চোখের আলো
দুরাশারী তমস স্বপ্ন কালো,
অসিত ছায়ার রুদ্ধ নয়ন
বক্ষে করে সে ব্যাথা বরণ-
হুমড়ি খেয়ে খুঁজে ফিরে আলো।

অন্ধ চোখে সবই সমান
দিন রাত্রি ময়ূখ আঁধার,
ঝড় কাদা বৃষ্টিতে
অনুভবের দৃষ্টিতে-
পথ দেখে সে হয় পারাপার ।

চন্দ্র সূর্য ঠিকই পিদিম আছে
কেবল নেত্রে দেখার দৃষ্টি নাই,
আলো চায়, আলো চায়
কোথা গেলে আলো পায়-
এ দুর্দশারী বা শেষ কোথায় ?

আঁধার আঁধার কালো আঁধার
চারদিকে তাঁর আঁধার ভাই,
ডানে-বামে, আগে-পিছে
এদিক-ওদিক, উপর-নিচে-
যে দিকেতে সে চোখ ফিরায় ।

সব মানুষই অন্ধ যেন
অন্ধ আজ ভিতরে ভিতরে,
দেখেও না দেখার চলে
ভান করিয়ে অন্তরালে-
চুপটি মেরে কেটে পড়ে ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ওয়াহিদ মামুন লাভলু অন্ধ জন বুকে ব্যথা নিয়ে আলো খুঁজে ফেরে। যা করা উচিত অধিকাংশ মানুষ তা করে না। তাদের ভাব দেখে মনে হয় তারা ভিতরে ভিতরে সত্যিই অন্ধ। অনেক ভাল লাগল। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন। আপনার জন্য অনেক শুভকামনা রইলো।
ধন্যবাদ লাভলু ভাই। সময় নিয়ে কবিতাটি পড় এবং মন্তব্য করার জন্য।
মোঃ নুরেআলম সিদ্দিকী ছন্দ কবিতা, বেশ দারুণ হয়েছে। তবে আপনার ছোট ভাই হিসেবে একটি উপদেশ দিবো, ইচ্ছে করলে রাখতে পারেন→ যে শব্দগুলো দিয়ে বাক্য তৈরি করেছেন এবং বাক্যগুলো দিয়ে ছন্দ তৈরি করেছেন সেই সব শব্দ ও বাক্য দিয়ে কাব্য লিখতে চেষ্টা করুন। এখন যা লিখেছেন তার চেয়ে চেয়ে ভালো কবিতা আপনার কাছ থেকে পাবো আশা করি। কারণ হুট করে ছন্দের ভিতরে যাওয়া ঠিক না, আর ছন্দের ভিতরে গেলে ছন্দের সবগুলো নিয়ম মেনে ছন্দ লিখতে পারলে সার্থক, না পারলে পাঠকের কাছে মানে অন্য কবিরাও আপনার পাঠক হতে পারে তখন তারা আপনার লেখা তাচ্ছিল্য মনে করবে। আশা করি বুঝতে পেরেছেন। আর কাব্যের লেখাগুলো এখানে হোম পেইজে শত শত পড়ে আছে সেগুলো পড়ে পড়ে আয়ত্ব করার চেষ্টা করতে পারেন। এত কথা বলার জন্য অনেক দুঃখিত ভাই, ক্ষমা করবেন এ অধমকে। ভালো থাকুন, শুভকামনা নিরন্তর..... (ভোট মনে হয় আগেই দিয়ে ফেলেছি, এখন দিতে গিয়ে দেখি ভোট দিছি এমন লেখা আসছে)
ধন্যবাদ সিদ্দিক ভাই। আপনার মূল্যমান কথা গুলো আমার খুবই ভালো লাগল। আশা করি চেষ্টা অব্যাহত থাকবে। তবে ভাই আমি ছন্দ কে খুব ভালোবাসি। সারাক্ষণ ছন্দ আমার মাথায় ঘুরপাক খায়। তাছাড়া আমি প্রতিনিয়ত গানের লিরিক লিখে যাইএহং লিখতে চেষ্টা করি। ছড়া লিখার জন্যও ছন্দ খুব প্রয়োজন ।
তাহলে স্বরবৃত্ত, অক্ষরবৃত্ত ও মাত্রাবৃত্ত সম্পর্কে ধারণা থাকা প্রয়োজন। ছন্দের বেলা এগুলো অত্যন্ত জরুরী। ধন্যবাদ দাদা।
মোঃ মোখলেছুর রহমান ভাই, সব মানুষই কি অন্ধ! আমার মনে হয় এরকম বলা যেত- " মানুষ কেন অন্ধ এমন!" যা হোক হয়তো বেশি বলে ফেললাম।তবে কবিতা ভাল লেগেছে।ধন্যবাদ কবিকে।
ধন্যবাদ মোখলেছ ভাই সময় নিয়ে আমি অদমের কবিতাটি পড়ার জন্য।
নাজমুছ - ছায়াদাত ( সবুজ ) কবিতায় সুন্দর ছন্দমিল আছে, কিন্তু কেমন যেন একটু খাপ ছাড়া লাগলো। আরো ভাল হবে আশা করছি ।
সাদিক ইসলাম সুন্দর কিন্তু সাধু চলিত একসাথে হয়ে গেছে ভালো লাগলো। শুভ কামনা। কবিতার পাতায় আমন্ত্রণ।
অনেক অনেক ধন্যবাদ কবিতাটি সময় নিয়ে পড়ার জন্য।
মামুনুর রশীদ ভূঁইয়া কবিতাটির শুরু থেকে শেষ-শেষ থেকে শুরু কেবলি শব্দের ছন্দমালা। ভালো লাগল কবিবন্ধু। অমন কবিতাটিকে কি পছন্দ না করে পারা যায়? অঞ্জলি ভরে ভোট দিলাম। এবার কিন্তু আসেননি আমার গল্পের পাতায়। নিমন্ত্রণ রইল অন্ধ প্রদেশে।
মামুন ভাই আপনার মত শুভাকাঙ্খীর আশীর্বাদ সবার আগে পাই। সাময়ীক একটা বিয়ে বাড়িতে ব্যস্ত ছিলাম।
ম নি র মো হা ম্ম দ আঁধার আঁধার কালো আঁধার চারদিকে তাঁর আঁধার ভাই, ডানে-বামে, আগে-পিছে এদিক-ওদিক, উপর-নিচে- যে দিকেতে সে চোখ ফিরায়...।পছন্দ ও ভোট রেখে গেলাম। আমার পাতায় আমন্ত্রণ...
ধন্যবাদ মনির ভাই। অবশ্যই আসব। একটা বিয়ে বাড়িতে একটু ব্যস্ত আছি।
মোঃ নুরেআলম সিদ্দিকী অসাধারণ ছন্দ কবিতা। খুউব খুউব ভালো লাগলো ভাই। তবে ছন্দ কবিতার নিয়ম নিয়ে বেশি করে চর্চা করা চাই। শুভকামনা নিরন্তর....

১৭ অক্টোবর - ২০১৭ গল্প/কবিতা: ১৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী