চিন্তা

বৈজ্ঞানিক কল্পকাহিনী (নভেম্বর ২০১৭)

Nagib Faiyas
  • 0
  • 0
কম্পিউটারের দিকে অনেকক্ষণ ধরে তাকিয়ে আছে আবির। কিছু একটা মনে করার চেষ্টা করছে, কিন্তু পারছে না।
বেশকিছুদিন ধরে তার এই সমস্যা হচ্ছে। খুব গুরুত্বর্পূণ সময়ে সে দরকারি জিনিসগুলো ভুলে যাচ্ছে। যেমন সে এই মুহূর্তে নিরাপত্তাজনিত সবচেয়ে গুরত্বর্পূণ কোডটি মনে করতে পারছে না।
সে ছাড়া আর মাত্র একজনই আছে যে এই কোড জানে। কিন্তু তার কাছে এই মুহূর্তে যাওয়া সম্ভম নয়। কারণ সেই লোকটি আর বেচেঁ নেই।
একটু আগে লোকটাকে সে নিজের হাতে খুন করে এসেছে। কেন খুন করে এসেছে তাও মনে পরছে না আবির। ব্যাপারটা যথেষ্ট অদ্ভুত। আবির নিজের চোখ বন্ধ করে ফেলল।
মনে করার চেষ্টা করল কোডটা।

না লোকটার উপর সর্ম্পূণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারছে না মহাজাগতির প্রাণীগুলো।
লোকটার মস্তিষ্ক এক দিকে কেন্দ্রীভূত করা যাচ্ছে না। সবসময় গণিতের কি একটা সমস্যা নিয়ে চিন্তা করেই যাচ্ছে। তবে একটা উপায় আছে।
লোকটার মস্তিষ্কে এখন এই সমস্যা সমাধান প্রেরণ করতে হবে। কেন যে তাদের দিয়ে কমান্ডার এগুলো করাচ্ছেন? তারা তো খুব সহজে পৃথিবীর উপর নিজেদের শাসন প্রতিষ্ঠা করতে পারত।
কিন্তু কমান্ডার চান পৃথিবীর মানুষ আত্মরক্ষার একটা সুযোগ পাক। আর এই ‘আত্মরক্ষা’ করার দায়িত্ব কিনা পেল এই গনিতবিদ যে কিনা একটু আগে তাদের আদেশে পৃথিবীর নিরাপত্তা বিভাগের প্রধানকে খুন করে এসেছে।
এর থেকে বরং কোনো অস্ত্রবিদকে এই দায়িত্ব দিলে হত। অন্তত পৃথিবীর সমস্ত অস্ত্র এক জায়গায় করে সত্যিকারের একটা ডিফেন্স দাঁড় করাতে পারত পৃথিবীবাসী।

আবির চোখ খুলে হঠাৎ বুঝতে পারল তাকে কোডটা ভুলে থাকতে হবে।
কেন তা সে নিজেও জানেনা। শুধু সে একটুকু জানে যে কিছুতেই কোডটা মনে করা যাবে না।
নাহলে পৃথিবীতে নেমে আসবে মহাবিপদ। কোডটা ভুলে থাকার উপায় হলো অনবরত অন্য বিষয়ে চিন্তা করে ব্যস্ত রাখতে হবে নিজেকে।
এ যেন নিজের সাথে নিজের লড়াই। কিন্ত কোনো বিষয় নিয়েই সে র্দীঘক্ষণ চিন্তা করতে পারছে না। খুব সহজেই যেকোনো সমস্যার সমাধান সে পেয়ে যাচ্ছে।
যেন অত্যন্ত বুদ্ধিমান কোনো প্রাণী তার মস্তিষ্কে উত্তরগুলো পাঠিয়ে দিচ্ছে। আবির এবার চিন্তা করতে লাগল কিভাবে নিজের মস্তিষ্ককে সবসময় ব্যস্ত রাখা যায়।
সে যদি এমন একটা অঙ্ক নিয়ে চিন্তা করতে পারে যার কোনো উত্তর নেই, তাহলে সে অনবরত চিন্তা করেই যেতে পারবে। এমন কোন সমীকরণ, কোন রাশি আছে যার কোনো সমাধান নেই।
হঠাৎ আবিরের মনে হলো পৃথিবীর সবচেয়ে আদিম জিনিস নিয়েই তো চিন্তা করেই সারাজীবন কাটিয়ে দেওয়া সম্ভব। গণিতবিদদেরে প্রিয় বিষয়-প্রাইম নাম্বার।

মহাজাগতির প্রাণীগুলো হঠাৎ করে দেখল পৃথিবীর সাধারণ গণিতবিদের প্রশ্নগুলোর কোনো শেষ নেই। তার থেকেও বড় কোথা এ বিষয়টি আসলে অসীম। কোনো শেষ নেই এর।
তারা বুঝতে পারল এই তুচ্ছ গণিতবিদ তাদের হারিয়ে দিয়েছে।
কমান্ডারের আদেশ অনুযায়ী এবার তাদেরকে চলে যেতে হবে। পৃথিবীর উপর তারা আর তাদের শাসন প্রতিষ্ঠা করতে পারবে না। তারা পৃথিবীকে সম্মান জানিয়ে বিদ্যায় নিল।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন

১২ অক্টোবর - ২০১৭ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪