বহ্নিশিখা

স্বপ্ন (জানুয়ারী ২০১৮)

এলিজা রহমান
  • ১১
টাঙ্গাইল জেলার সখীপুর উপজেলার বহেরতৈল গ্রামে ভোর হচ্ছে । একটি নতুন সূর্য , একটি নতুন দিন শুরু হলো ফাতেমা খাতুনের ।
সময় অনেক প্রশ্নের উত্তর দিয়ে দেয় , সময় উত্তর দিয়েছে , দেশ স্বাধীন হয়েছে । ১৯৭১ সালে দেশ স্বাধীন হওয়াটা নিশ্চিন্ত ছিলো , শুধু স্বাধীন দেশ হিসাবে স্বীকৃতি পাওয়াটা ছিলো সময়ের ব্যাপার ।
তিনি একজন নারী মুক্তিযোদ্ধা । টাঙ্গাইলের কাদেরিয়া বাহিনীর সঙ্গে তিনি যুদ্ধ করেছেন । মুক্তিযুদ্ধের নয় মাস তিনি জীবনের ঝুঁকি নিয়ে যুদ্ধ করছেন । অল্প বয়সের কারণে অস্ত্র হাতে যুদ্ধ করতে পারেন নি , কিন্তু মুক্তিযোদ্ধাদের জন্য রান্না করা , তথ্য ও চিঠিপত্র আনা নেওয়া করা এইসব কাজ গুলি তিনি করতেন । এছাড়া মুক্তিযোদ্ধাদের ক্যাম্প পাহারা দেওয়া , তাদের অস্ত্র গুলো পাহারা দেওয়া এবং সেগুলোকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার দায়িত্ব ছিলো তাঁর উপরে যাতে সময়মত সেইসব অস্ত্র গুলো ব্যবহার করা যায় । তিনি ছিলেন সাহসী আর উপস্থিত বুদ্ধির অধিকারী । ছেলেদের মত চুল রাখতেন তিনি আর নাকে কানে গয়না না থাকায় তাঁকে চট করে মেয়ে বলে মনে হতো না ।
একবার তিনি নিজের বুদ্ধির জোরে কয়েকজন রাজাকারকে বোকা বানিয়েছিলেন ।
ঘটনাটা ছিলো এরকম , তিনি কয়েকজন রাজাকারকে রাইফেলকে চারভাঁজ করে কাপড়ের নিচে লুকিয়ে নিয়ে মরিচার (টাঙ্গাইল জেলার একটি গ্রাম ) দিক থেকে আসতে দেখেন । তিনি যাচ্ছিলেন মরিচার দিকে । এসময় তারা তাঁকে দেখে জানতে চায় তিনি ছেলে নাকি মেয়ে । উত্তরে ফাতেমা নিজেকে ছেলে বললেন । তারা বলে যে তাঁকে দেখে তো মেয়ের মতন মনে হয় । কিন্তু তিনি নিজেকে ছেলে বলে দাবী করেন । তারপর তারা জিজ্ঞাসা করে সে কোথায় যাচ্ছে । উত্তরে তিনি জানান যে বোনের বাড়িতে যাচ্ছেন। এরপর তারা জানতে চায় বহেরতৈল গ্রামে মুক্তিবাহিনীর ঘাঁটি আছে কিনা , ফাতেমা খাতুন তাদের বলেন যে , না , কোন ঘাঁটি নেই । রাজাকাররা ফাতেমা খাতুনের কথায় বিশ্বাস করে , তাঁর দেখানো পথ ধরে সোজা গিয়ে মুক্তিবাহিনীর হাতে পড়ে এবং ধরা পড়ে অসহায়ভাবে মার খাওয়া ছাড়া তাদের আর কোনো উপায় ছিলো না ।
' মা , চা খাও ' মেয়ে নাজলির কথায় বাস্তবে ফিরেন তিনি । মেয়েটা চা আর মুড়ি রেখে জিজ্ঞেস করল ', কি ভাবতাছ সকাল থেকইকা ? শরীর বেশি খারাপ ? ডাক্তার দেখাইবা আজকে ? বিজয় দিবসের ছুটির পরে ছাড়া তো ডাক্তার দেহান যাবে না ।'
' না মা কিছু না ' , মেয়ের দিকে তাকিয়ে ফাতেমা খাতুনের মনে হয় , তাঁর এতো ভালো মেয়ের স্বামীর সুখ হলো না । তাঁর মেয়ে নাজলি আকতার ফর্সা না , কিন্তু মিষ্টি দেখতে , বিয়ে হয়েছিল , সে যৌতুকের কারণে স্বামীর সংসার করে নি । নার্সিংয়ের ট্রেনিং নিয়ে সে একটা সরকারি হাসপাতালে চাকরি করছে । মাঝে মাঝে ফাতেমা খাতুনের মনে হয় নাজুই তাদের দুজনকে বাঁচিয়ে রেখেছে । রান্না করা , বাজার করা , ডাক্তার দেখানো সবকিছুই নাজলিকে করতে হয় । নাজলির বাবা কফিলউদ্দীন মানসিক ভারসাম্যহীন । মুক্তিযুদ্ধের সময় রাজাকাররা নাজলির বাবার চোখের সামনে দাদা, দাদি , দুই চাচাকে কোপায় মেরে ফেলে , রাজাকাররা এরপর তাঁর শ্বশুর বাড়ি , জমি জমা সবকিছু ই দখল করে নেয় । সেই থেকেই কফিলউদ্দীন অসুস্থ , এখনও তাই ।
ফাতেমা খাতুনও শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েছেন । তাঁর সারা শরীর ও মাথায় ঘা হয়েছে । টাকার অভাবে ভালোভাবে চিকিত্‍সা করতে পারছেন না । তাঁর ছেলেমেয়েরা মুক্তিযোদ্ধার সন্তান হিসাবে বিনা বেতনে উচ্চ শিক্ষা নিতে পারে নাই । তিনিও মুক্তিযোদ্ধা বলে ফ্রী চিকিত্‍সা সেবা পান না । তাঁর ছোট মেয়ে নাসরিনকে অল্প বয়সে বিয়ে দিয়েছেন , তাকে ও বেশি লেখাপড়া করাতে পারেননি । নাসরিনের শ্বশুর বাড়ি গৃহস্হ পরিবার বলে তাকে সারাদিন কাজ করতে হয় । দুটো দিন সে মায়ের কাছে এসে থাকতে পারে না । একে তো নাসরিনকে অনেক কাজ করতে হয় তার শ্বশুর বাড়িতে তার উপর ফাতেমা খাতুনের বাড়িতে মাত্র দুটো ঘর , একটা ঘরে নাজলি মায়ের সঙ্গে থাকে আরেকটা ঘরে থাকে নাজলির বাবা , তাই নাসরিনের স্বামী কামরুল ইসলাম ছেলেমেয়ে দের নিয়ে ফাতেমা খাতুনের বাড়িতে এসে আর থাকতে চায় না ।
ছেলে মাহবুব উদ্দীনকে ছোট বয়সেই একটা মোটর গ্যারেজে দিয়েছিলেন , তাকেও বেশি লেখাপড়া শেখাতে পারেননি । সেখানেই সে কাজ শিখেছে , বিয়ে করে আলাদা সংসার করেছে , মা বাবার খোঁজ খবর করে না ।

'মা , কি হইলো , আলু শিম ভাজা , পুঁটি মাছ ভাজছি পেয়াজ কাঁচামরিচ দিয়া ' , ভাত খাইয়া লও ।' নাজলি বলল ।

' মা রে তুই আর কত করবি আমাগ জন্যি ? তোর তো সংসার ও হইলো না , আমিও তো কাম কাজ করতে পারি না আজকাল আর শরীরে কুলায় না । সবকিছু তুই করস । 'বলতে বলতে ফাতেমা খাতুনের চোখে পানি চলে আসে ।

' মা , কি কও এইসব ? তুমি খাইয়া লও । আজকে আমার ডিউটি নাই । তাই তোমার লগে খাইতে বসলাম । ডিসেম্বর মাস আসলে ই তুমি মুক্তিযুদ্ধের কথা ভাব । আমরা ১৬ ডিসেম্বরে বিজয় পাইছি পাকিস্তানের কাছে থেকে । তুমি যুদ্ধ করে দ্যাশ স্বাধীন করছো , অনেকেই মারা গেছে , স্বাধীন দেশ দেখতে পারে নাই তারা , তুমি তো একটা দেশ স্বাধীন দেশে বাঁইচা আছো । পৌরসভার ঝাড়ুদারের কাজটা এহন ছাইড়া দেও ।' নাজলি বলে ।

' মা রে কি করতাম , তোর নানা গরীব ছিলো বইলা
আমারে লেহাপড়া করাইতে পারে নাই । আমি মুক্তিযোদ্ধা কোটায় সখীপুর পৌরসভায় ঝাড়ুদারের চাকরি পাইছি আজকে ১৩-১৪ বছর , ২০১২ সাল থেকে মুক্তিযোদ্ধা ভাতা পাইতাছি দুই হাজার টাকা আর দুই হাজার পাই ঝাড়ুদারের বেতন । তোর চাকরি পাওয়ার আগে এই টাকায় সংসার চালাইছি । আমি তো তাও সরকারি ভাতা পাই অনেক নারী মুক্তিযোদ্ধা তো এখন ও সরকারিভাতা পায় নাই ।' ফাতেমা খাতুন আক্ষেপের সুরে বললেন ।
'

মা , তুমি ঝাড়ু দিয়্যা দেশ থেইকা পাকিস্তানী গো তাড়াইছ , রাজাকাররা তো অহনও পাকিস্তানে চলে যায় নাই , তাগো ঝাড়ু মাইরে তাড়াও না কেন ?' নাজলি হাসতে হাসতে ফাতেমা খাতুনকে বলল ।

ফাতেমা খাতুন তার কথাটা শুনে হেসে ফেলেন । তারপরে বললেন , ' ঠিকই কইছিস মা , তয় এহন সেই কামডা করবি তুই , নাসরিন, মাহবুব , তোদের মতো আরো অনেক মুক্তিযোদ্ধার সন্তানরা । বাংলাদেশের প্রতিটা মানুষ ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের সঙ্গে জড়ায় ছিলো জানিস নাজলি , কেউ ছিলো স্বাধীনতার পক্ষে আর কেউ বা ছিলো বিপক্ষে । স্বাধীনতার বিপক্ষে যারা ছিলো তাদের আমি নিজের চক্ষের সামনে দেখছি টাকার জোরে ক্ষমতার কাছাকাছি চলে যেতে । সময়ে সঙ্গে সঙ্গে তারা তো এখন আরো ক্ষমতা পাইছে দিন দিন । আমাদের দেশটারে তোরা তোদের চিন্তা ভাবনা আর লেখাপড়া দিয়া অনেক দূর আগায় নিয়ে যাবি এইটা আমার বিশ্বাস ।' ফাতেমা খাতুন তাঁর দৃঢ় বিশ্বাসের কথা জানালেন নাজলি আকতারকে ॥
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এলিজা রহমান সবার প্রতি অামার কৃতজ্ঞতা যারা অামার গল্পটাতে ভোট দিয়েছেন
ভালো লাগেনি ৬ ফেব্রুয়ারী, ২০১৮
মাইনুল ইসলাম আলিফ দারুণ।একরাশ মুগ্ধতা রেখে গেলাম।শুভ কামনা আর ভোট রইল।আমার পাতায় আমন্ত্রণ।
ভালো লাগেনি ২৩ জানুয়ারী, ২০১৮
মৌরি হক দোলা গল্পটি খুব ভাল লাগল... অনেক অনেক শুভকামনা রইল...
মামুনুর রশীদ ভূঁইয়া টাঙ্গাইলের মুক্তিযুদ্ধের গল্পটি থেকে অনেক অজানা তথ্য জানা গেল। ধন্যবাদ ও শুভ কামনা রইল। আমার মুক্তিযুদ্ধের গল্প ‘হিটলার ও কয়েকটি কয়েন’ পড়ার আমন্ত্রন রইল।
মোঃ ইকবাল হাসান ভাল লেগেছে, শুভকামনা, নতুন বছরের শুভেচ্ছা রইলো.. আমার পাতায় আমন্ত্রণ..

১১ অক্টোবর - ২০১৭ গল্প/কবিতা: ২৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী