তোমার ঋণ

বৈজ্ঞানিক কল্পকাহিনী (নভেম্বর ২০১৭)

জাকির হাসান মাসুম
  • ১৫
অতৃপ্ত অস্থিরতায় কাটে মাগো
আমার প্রতিটা দিন,
কি দিয়া হায় করিবো শোধ
মাগো তোমার ঋণ।।
তুমি যে মা মহীয়সী নারী
তুমিই মোর কোরআন,
তোমার পায়ে বিশ্বাস করো
সপেছি মোর এ প্রাণ।।
যখন মাগো ছিলো না হায়
মাটির পাতিলে ভাত,
তপ্ত রোদে কাটিয়া মাটি
রেখেছিলে এ মস্তকে হাত।।
দারে দারে ঘুরিয়াছো কতো
কতো না হয়েছো অপমান,
তবু মাগো করেনি কেউ
তোমারে কোন সম্মান।।
এক এক করে জমানো যত
তোমার ঘামের টাকা,
তাই দিয়ে মা কিনেছিলে বই
করেছিলে হাত ফাঁকা।।
আজ মাগো তোমার ছেলের
সব হয়েছে সব,
তবু যেন মা কোন শূণ্যতা
করছে শুধুই কলরব।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
খন্দকার আনিসুর রহমান জ্যোতি তুমি যে মা মহীয়সী নারী তুমিই মোর কোরআন, তোমার পায়ে বিশ্বাস করো সপেছি মোর এ প্রাণ।।........// অসাধারণ কথামালা এখানে অনেকেই ভুল বুঝেছেন ....এটা কবি নামের কলঙ্ক.....কবিতায় কুরআনকে উপমা হিসেবে এনে কুরআনের মান এবং পবিত্রতা অনেক উচ্চে তুলে ধরেছেন কবি ....খুব সুন্দর কবিতা....শুভেচ্ছা রইলো...আমার পাতায় আসবেন....
মাইনুল ইসলাম আলিফ নুরে আলম সিদ্দিকী ভাইয়ের সাথে এক্মত।তবে ওই দুটি বিষয় ছাড়া আবেগ আর আক্ষেপে কবিতা ভাল হয়েছে।শুভ কামনা।
মোঃ নুরেআলম সিদ্দিকী আচ্ছা মা'কে কুরআনের সাথে সমতুল্য করেছেন কেন? মা যে আমার কুরআন এটা কি ইসলামিক হাদিস/ কুরআনে আছে? আর "মোর" শব্দটি কিন্তু আধুনিক নিয়েমে ব্যবহার হয় না। আশা করি প্রশ্ন গুলোর উত্তর পাবো...... শুভেচ্ছা রইল.
ইসলামীক নয়, ইসলামিক। কোন আধুনিক নিয়েমের কথা বলছেন আপনি? এখানে বরং "আমার" ব্যবহার করলেই ভুল হত। আর এখানে কোরআন হল একজন মুসলমানের কাছে মহা পবিত্র কিতাব, এখানে "কোরআন" উপমা হিসেবে ব্যবহৃত হয়েছে। আশা করি বুঝতে পেরেছেন। আর লেখক ও নিশ্চই আমার সাথে একমত হবেন।
মা আমার কুরআন, এখানে কুরআন বুঝলাম উপমা হিসেবে ব্যবহার হয়েছে; তাই বলে মা আমার কুরআন হবে কি? কোথায় কুরআন, আর কোথায় মা!! আর নিশ্চয়ই দেখা যাচ্ছে আপনি ছন্দ কবিতা লিখেছেন, ছন্দ কবিতা লেখারও কিছু নিয়ম আছে। কোন নিয়ম অনুসরণ করেছেন? উত্তর দিলে চলে আসবে মোর শব্দটি.....
আমাদের একটা আঞ্চলিক কথা আছে, আপনার সাথে মিল আছে, কথাটা হল "দুই দিনের বৈরাগী, ভাতেরে (ভাত কে) কয় (বলে) অন্ন"। ছন্দ ন্যাচারাল, যারা কবি, তাদের মাঝে এটা থাকে। যা হোক, আপনার জ্ঞান সাগরের অনেক প্রমাণ পেয়েছি, আর পাচ্ছি, তর্কে যেতে চাই না।
বুঝা গেল আপনার আজও অনেক কিছু শেখার বাকী আছে, বেশি বেশি করে ভালো ভালো বই পড়ুন; অনেক কিছু জানতে ও শিখতে পারবেন.... আমিও আর তর্কে যেতে চায় না, ভালো থাকুন....
জ্বী ভাই, আমি সবজান্তা নই, সুন্দর উপদেশ, ধন্যবাদ।
পটবিাব িবিবিব আবেগ প্রাধান্য পেয়েছে, তবে ভালো লিখেছেন, শুভকামনা রইলো।

০৭ অক্টোবর - ২০১৭ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী