মঙ্গলগ্রহে ভ্রমণ

বৈজ্ঞানিক কল্পকাহিনী (নভেম্বর ২০১৭)

এস জামান হুসাইন
গভীর রাতে হঠাৎ এক শব্দ শুনে রাইয়ানের ঘুম ভেঙে যায় । চোখ খুলেই সারা ঘর আলোকিত দেখে আশ্চর্য হয় । লাইটের সব সুইচ তো অফ । তাহলে আলো আসলো কোথা থেকে? কোথাও কোনো সমস্যা হয়নি তো? সবকিছুতে কেমন জানি নিরবতা লাগছে । একটু ভয় ভয় লাগছে । আব্বু আম্মুকে ডাকব কিনা? হঠাৎ এক মধুর কণ্ঠ ভেসে আসল ।
-রাইয়ান?
রাইয়ান আরও ভয় পেল । ভয়ে সারা শরীরে কাটা দিয়ে উঠল । কি করবে, কি বলবে, ভেবে পাচ্ছে না? ১৩ বছরের বালক, সপ্তম শ্রেণীতে পড়ে রাইয়ান । অত্যন্ত মেধাবী এবং দুষ্ট ছেলে । বিজ্ঞান, সৌরজগৎ, মহাকাশ, গ্রহ, নক্ষত্র, মিল্কওয়ে ইত্যাদি নিয়ে তার জানার আগ্রহের শেষ নেই । ক্লাসের পড়ার পাশাপাশি মহাকাশ নিয়েই ব্যস্ত সে । কোন ম্যাগাজিন বা বই পেলেই সবার আগে সে সাইন্স ফিকশন পড়বে । কবে সে মঙ্গলগ্রহে যাবে এই চিন্তায় তার ঠিকমত খাওয়া দাওয়া নেই । আবার এক মধুর কণ্ঠ ভেসে আসল
-রাইয়ান?
রাইয়ান, তুমি ভয় পাইও না । আমি তোমার বন্ধু, আমি মঙ্গলগ্রহ থেকে এসেছি ।
মঙ্গলগ্রহ আর বন্ধুর কথা শুনে রাইয়ানের ভয় কেটে গেল । সে বলল,
- তুমি কে? আমিতো তোমায় দেখতে পাচ্ছি না? তুমি আমার নাম জানলে কিভাবে? আর তুমি আমার ভাষা বুঝলে কিভাবে?
- আমার নাম এন্থ্রোপিড । আমি মঙ্গলগ্রহের বাসিন্দা । আমার মস্তিষ্কে ১০০০০ TB মাইক্রো চিপস প্রসেসর লাগানো আছে । যার মাধ্যমে আমি তোমার নাম ঠিকানা সবই জানতে পারি । তোমাদের কেউকে দেখামাত্র
তার সমস্ত Data স্কান হয়ে মাথায় আসে । এমনকি Past History পর্যন্ত ।

আর ভাষা সেতো আরও সহজ । আমরা যেকোনো গ্রহের যেকোনো প্রান্তে গেলে ঐ স্থানের ভাষা এক ন্যানো সেকেন্ডের কম সময়ে Translate হয়ে আমাদের মাথায় আসে । আর তোমাদের প্লানেটের বাসিন্দারা তো নিজ স্থানের ভাষা ছাড়া অন্য স্থানের ভাষ সহজে বুঝে না । জাপানের প্রেসিডেন্টতো একদিন বিল ক্লিনটনকে , "আমিও ভালো আছি "এর পরিবর্তে বলেছিলেন, " আমিও তোমার বউ এর স্বামী " হাঁ, হাঁ, কি মজার ব্যাপার!
- মঙ্গলগ্রহের বাসিন্দা । মঙ্গলগ্রহের কথা শুনে রাইয়ান এবার অন্যমনষ্ক হয়ে যায় । তার অনেক দিনের ইচ্ছা মঙ্গলগ্রহে যাওয়ার । তবে কি এবার তার ইচ্ছা পূরণ হবার পথে । যদি এন্থ্রোপিড আমার বন্ধু হয়, তাহলে তো ভালোই হবে ।
- কি হলো? ভয় পেলে নাকি?
না না, ভয় পাইনি । ভাবছি তুমি আমার বন্ধু হলে ভালোই হবে । মঙ্গলগ্রহ, মানে তোমাদের প্লানেটে যাওয়া যাবে ।
অবশ্যই, তোমাকে আমাদের প্লানেটে নিয়ে যাব ।
- তুমি আমাদের খালি চোখে দেখতে পারবে না । কেননা, আমাদের শরীরে আলোর যে রেডিয়েশন তা তোমাদের চোখের রেডিয়েশনের মাত্রা থেকে অনেক গুণ বেশী । তাই তোমার জন্য বিশেষ এক ধরনের চশমা নিয়ে এসেছি যা চোখে দিলে আমাকে দেখতে পাবে । এন্থ্রোপিড হাত বাড়িয়ে চশমাটা রাইয়ানের চোখে পরিয়ে দেয় । আর সাথে সাথে রাইয়ান সুন্দর এবং অদ্ভুত মানুষ সদৃশ্য প্রাণী দেখতে পায় ।
- কিন্তু আমাদের গ্রহের বিজ্ঞানীগন তো সেখানে কোনো প্রাণী দেখতে পান না । শুধু অনুভব করেন যে, সেখানে যেহেতু পানি আছে তাই সেখানে প্রাণীর অস্তিত্ব আছে । কিন্তু বাস্তবে কি ধরনের প্রাণী আছে তার কোনো ধারণা নেই ।
- তোমাদের প্লানেটের বিজ্ঞানীগন এত কিছু আবিষ্কার করতে পারেনি । আমাদের প্লানেটের প্রযুক্তি থেকে তোমাদের প্লানেটের প্রযুক্তি অনেক পিছিয়ে ।

তোমাদের প্লানেটের বাসিন্দারা আজব প্রাণী!
পৃথিবীতে যে পরিমাণ এটম বোম আছে তা দিয়ে তা দিয়ে এই পৃথিবীকে কয়েকবার ধ্বংস করা যাবে । বিজ্ঞানের উদ্দেশ্য সৃষ্টি করা, ধ্বংস করা নয় । আমাদের প্লানেটে কোনো মারনাস্ত্র নেই । আরও আশ্চর্য হল, যে মারণাস্ত্র বিক্রি করে অঢেল সম্পদের মালিক হল, সেই অর্থই নোবেল পুরস্কার দেওয়া হয় তাকে, যে এই মারণাস্ত্র নিরস্ত্রিকরন করতে চায় । আমাদের প্লানেটটি খুবই সুন্দর ।

রাইয়ান মন্ত্রমুগ্ধ হয়ে তার বন্ধু এন্থ্রোপিডের কথা শুনে । তার মনে মঙ্গলগ্রহে যাওয়ার ইচ্ছা বার বার উঁকি দিচ্ছে । সে আবার বলল,
- তুমি কি আমাকে তোমাদের প্লানেটে নিয়ে যাবে?
- অবশ্যই নিয়ে যাব । নিয়ে যাব না কেন? তুমিতো আমার একজন ভালো বন্ধু । আচ্ছা! তোমার কি আরও বন্ধু আছে?
- হ্যাঁ, আমার একজন ভালো বন্ধু আছে । তার নাম সাদ ।
- তাহলে তোমাদের দুইজনকেই নিয়ে যাব ।
- তোমরাতো এই পোশাকে যেতে পারবে না । এর জন্য বিশেষ পোশাক এবং বিশেষ চশমার প্রয়োজন । আজ আমি আসি । বৃহস্পতিবার রাত ১১.০০টায় তোমাদের বাড়ির পাশের মাঠে আমি আসব । সেদিন আমি তোমাদের নিয়ে যাব । তৈরী থেকো । আর ভয় পেও না কিন্তু । ঠিক আছে?
- ঠিক আছে ।

রাইয়ানের চশমাটি নিয়ে এন্থ্রোপিড উধাও হয় ।

দিনের আলোর আভা প্রকাশ পাচ্ছে, পরিষ্কার আকাশ । একটু পরেই পূর্বাকাশে ঝলমলে সূর্য উঠবে । নাহ! আর ঘুমানো যাবে না । মনের মধ্যে শুধুই মঙ্গলগ্রহের কথা উঁকি দিচ্ছে । বৃহস্পতিবার আসতে আর মাত্র দুই দিন । এর মধ্যে সাদকে বলে রাজি করাতে হবে । কারণ যেকোনো দুঃসাহসিক কাজ ওরা দুজনে একসঙ্গে করে । একজন আরেকজন ছাড়া বুঝে না । সাদ ও রাইয়ানের মত দূরন্ত ।

স্কুলে টিফিনের সময় রাইয়ান সাদকে সব খুলে বলে । সাদ রাজি হয়ে যায় । সেও যাবে মঙ্গলগ্রহে । একটা নতুন এবং অদ্ভুত এক্সপেরিমেন্ট হবে ।

আজ বৃহস্পতিবার । রাতেই রাইয়ান এবং সাদ মঙ্গলগ্রহে যাবে । সত্যিই কি মঙ্গলগ্রহে যেতে পারব? তাদের মনে এই প্রশ্ন বার বার উঁকি দিচ্ছে ।

স্কুল থেকে ফিরে সাদ তার আম্মুকে বলল,
- আম্মু, আজ আমি রাইয়ানের বাসায় থাকব ।
- কেন তোমারতো সামনে পরীক্ষা ।
- না, এমনিতেই । ও যেতে বলছেতো, তাই । তাছাড়া কালকে শুক্রবার । ছুটির দিন । কাল সকালেই চলে আসব, আম্মু।
- ঠিক আছে, বাবা ।

সাদ সন্ধ্যার আগেই রাইয়ানের বাসায় আসে ।
দুজনে একসঙ্গে খাওয়ার পর শোওয়ার ঘরে চলে যায় । রাত ঠিক ১০.৩০ টায় তারা চুপিচুপি বেড়িয়ে পরে ঐ মাঠের দিকে । সেখানে তারা অপেক্ষায় থাকে । কখন আসবে এন্থ্রোপিড? কখন তারা মঙ্গলগ্রহে যাবে? কত গ্রহ, নক্ষত্র , মিল্কওয়ে দেখবে সেখান থেকে । কি অদ্ভুত দৃশ্য! সেখান থেকে আবার পৃথিবী দেখা যাবে । পৃথিবীতো ঘূর্নায়মান । তবে কি সেখান থেকে পৃথিবীকে ঘুরতে দেখা যাবে? নাহ, সেখান থেকেতো পৃথিবীর দূরত্ব অনেক । এমন আরও অনেক প্রশ্ন মনের মধ্যে ঘুরপাক খাচ্ছে । এমন সময় হঠাৎ এক শব্দ পেয়ে তারা পিছনে তাকিয়ে দেখে অদ্ভুত একটি বস্তুু দাড়িয়ে আছে । সেখান থেকে বেরিয়ে এলো এন্থ্রোপিড । সে বলল,
- বন্ধুরা, তোমরা কেমন আছ?
- আমরা ভালো আছি, তুমি?
- আমি ও ভালো আছি । এই বস্তুটি হচ্ছে মঙ্গলগ্রহে যাওয়ার বাহন । এর নাম হচ্ছে গ্যালোপ । এর গতি হচ্ছে ১০০০ কি : মি: পার ন্যানো সেকেন্ড । তোমরা দ্রুত এতে উঠো । দ্রুত মঙ্গলগ্রহে গিয়ে রাতেই ফিরে আসতে হবে । আর তোমাদের জন্য আনা বিশেষ পোশাক এবং চশমা পরে নাও ।

রাইয়ান এবং সাদ হাত বাড়িয়ে বিশেষ পোশাক এবং চশমা নিয়ে নেয় । দ্রুত সেগুলো পরিধান করে গ্যালোপে উঠে পরে । গ্যালোপ তাদেরকে নিয়ে মঙ্গলগ্রহের উদ্দেশে রওয়ানা দিল । নিমিষের মধ্যে তারা পৃথিবীর সীমানা অতিক্রম করল । রাইয়ান এবং সাদের মনে ভয় হচ্ছে । হাত পা ঠান্ডা হয়ে যাচ্ছে । তাদের শরীর ছিট বেল্টের সাথে বাধা । কয়েক মিনিটের মধ্যে গ্যালোপ মঙ্গলগ্রহে অবতরণ করল ।
- দ্রুত নামো এখান থেকে, বলল এন্থ্রোপিড ।
তারা সবাই গ্যালোপ থেকে নামল ।

রাইয়ান এবং সাদ মঙ্গলগ্রহে সর্বপ্রথম পা রাখল । পৃথিবী বাসির জন্য ইতিহাস গড়ল । কি সুন্দর এবং অদ্ভুত মঙ্গলগ্রহ! এত সুন্দর দৃশ্য তারা জীবনেও দেখে নি । তারা নেমেই দেখে তাদের জন্য একটি সুন্দর গাড়ি দাড়িয়ে আছে ।
- তোমরা এই গাড়িতে উঠো, বলল এন্থ্রোপিড ।
রাইয়ান এবং সাদ দুজনে এন্থ্রোপিডের সাথে গাড়িতে উঠে বসে ।
- আমরা এখন যাব? জিজ্ঞেস করল ।
- আমরা এই গাড়িতে করে মঙ্গলগ্রহের বিভিন্ন দর্শনীয় স্থানে যাবো ।
গাড়ি তাদেরকে নিয়ে ধীরে ধীরে চলল । রাইয়ান এবং সাদ উপভোগ করতে লাগল সব অপরুপ দৃশ্য । দেখল নদী, গাছ, বনবনানী, পাহাড়, পর্বত আর ঝর্না । তারা দেখল খর্বাকৃতির অদ্ভুত এবং সুন্দর বাসিন্দা । দেখল সেখানের প্রযুক্তি নির্ভর অনেক জিনিস । সেখানে প্রযুক্তি আছে, মারণাস্ত্র নেই । শুধু সুন্দর আর সুন্দর । Beauty is truth, truth beauty.

তাদের গাড়ি ঘুরতে ঘুরতে ঐ স্থানে আসল যেখানে গ্যালোপ দাড়য়ে ছিল । এবার বিদায়ের পালা । এন্থ্রোপিড বলল,
- বন্ধুরা অনেক দেরী হয়ে গেল । পৃথিবীতে ফিরে যেতে হবে ।
- হ্যাঁ, এবার আমাদের গ্রহে ফিরে যেতে হবে ।

তারা সবাই গ্যালোপে উঠে বসল । গ্যালোপ কয়েক মিনিটের মধ্যে তাদেরকে পৃথিবীতে পৌঁছে দিল । রাইয়ান এবং সাদ গ্যালোপ থেকে নেমে আসল । এন্থ্রোপিড সেখানেই থেকে গেল ।
- তোমাকে অনেক ধন্যবাদ, এন্থ্রোপিড, মঙ্গলগ্রহে নিয়ে যাওয়ার জন্য । আমরা তোমাকে ভুলতে পারব না, রাইয়ান এবং সাদ বলল ।
- তোমাদেরকেও অনেক ধন্যবাদ, তোমরা আমার ভালো বন্ধু ।

রাইয়ান এবং সাদ দুজনে বাড়িতে ফিরে ঘরে ঢুকে ঘুমিয়ে পরল ।

- রাইয়ান! রাইয়ান! উঠো, ভোর হয়েছে ।

মায়ের ডাকে রাইয়ানের ঘুম ভেঙে যায় ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ নুরেআলম সিদ্দিকী গল্পটা কিন্তু খুব দারুণ হয়েছে, তবে রাইয়ানের বয়সটা আরও বেশি হলে আরও খাপ খেয়ে নেওয়া যেত,.... কারণ সপ্তম শ্রেণি পড়ুয়া একজন ছাত্র এমন ভাবনায় কতটুকু আর পড়ে, আর সেই ভাবনায় কতটুকু আর অনুভব করে...... শুভকামনা রইল ভাই
মোঃ মোখলেছুর রহমান সু চিন্তিত কলপনা,ধন্যবাদ।
বিশ্বরঞ্জন দত্তগুপ্ত রাইয়ান আর সাদের চোখ দিয়ে মঙ্গল গ্রহের অভিযানের উপর ভিত্তি করে লেখা কল্পকাহিনীটি ভাল লাগল । শুভকামনা রইল ।

০৭ অক্টোবর - ২০১৭ গল্প/কবিতা: ৭৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪