নারী

বৈজ্ঞানিক কল্পকাহিনী (নভেম্বর ২০১৭)

ভালবাসা সঙ্গাহীন
  • ২৫
পুরুষ তোমার পায়ের নীচে আছে কি!
চেয়ে দেখো খরম।
একবারের জন্যও তুমি ভেবেছো কি?
নাই লজ্জা শরম।

নারীর পেটে জন্ম নিয়ে, যে পুরুষ,
নারীকে ঘৃণা করে,
একটুখানি ফিরে যদি তাদের হুশ,
লেখা ওদের তরে।

বাবার ঘরে যে মেয়েটি লক্ষী মনি,
বরের ঘরে সোনা বধু,
ছেলের ঘরে সেই মেয়েটি মা জননী,
যার যতনে মিলে মধু।

সুখে ভরা নিগূঢ়তায়, বাপের বেটি,
ছিল মা-বাবার ঘরে,
এলো পরের ঘরে, চঞ্চলা মেয়েটি,
বাঁধন ছিন্ন করে।

যেই নারীর ছোঁয়া পেয়ে, কষ্ট পালায়,
পূর্ণতায় যায় বেলা,
কি করে ব্যর্থ নর? সেই নারীর গলায়,
ঝুলাস নিন্দার মালা।

নারীর স্পর্শ বিহনে কোন সে পতি,
জীবন তার, হয়েছে পূর্ণ?
বলতে পার তবে কেন, নারীর প্রতি,
দৃষ্টি তোর সঙ্কীর্ণ?

জগৎমাতা, সে যে শ্রেষ্ঠা মা'ফাতেমা,
যার জন্ম নারী'র কুলে,
একবারও কি ভেবেছো ওহে অকর্মা?
তুমি নারীর গর্ভেই ছিলে।

রক্তে মাংসে গড়া মানুষ, এককভাবে,
দোষ করিলে কেউ,
লাভ কি হবে নারীর নাম ধরিয়া তবে,
করিলে ঘেউ ঘেউ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
খালিদ হাসান সব্দমালা গুলো দারুণ, এতে আর গাম্ভীর্য ও রূপক আনার চেষ্টা করবেন। রবীন্দ্র, নজরুল, আল মাহমুদ, জসিম উদ্দিন, সামসুর, আসাদ বিন হাফিজ, আহসান হাবিব, শহীদ কাদরি, আসাদ চৌধুরী, জীবনানন্দ এদের কবিতা বেশি বেশি পড়ুন।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি বাবার ঘরে যে মেয়েটি লক্ষী মনি, বরের ঘরে সোনা বধু, ছেলের ঘরে সেই মেয়েটি মা জননী, যার যতনে মিলে মধু।,,,,, /// বেশ ভালো লেখা...ভালো লেগেছে....আসবেন আমার পাতায়....
নাজমুছ - ছায়াদাত ( সবুজ ) তারাও মানুষ । তাদের সকল সমান অধিকার আছে সব ক্ষেত্রে । তাদেরকে আমরা ছোটো করে দেখি , এটা আমদের ব্যর্থতা । চখে আঙ্গুল দিয়ে কবি সেতাই আবার ও নতুন করে দেখিয়ে দিলেন। সুভ কামনা ।
জেড.আর. জিম “নারীর স্পর্শ বিহনে কোন সে পতি, জীবন তার, হয়েছে পূর্ণ? বলতে পার তবে কেন, নারীর প্রতি, দৃষ্টি তোর সঙ্কীর্ণ” অসাধারণ ! অনবদ্য লেখণী।
মাইনুল ইসলাম আলিফ ভাল লেগেছে। শুভ কামনা আর ভোট রইলো।পাতায় আমন্ত্রণ।
মোঃ নিজাম গাজী বাহ দারুন লেখনী। ভোট রেখে গেলাম। শুভকামনা প্রিয় লেখক। আমার পাতায় আমন্ত্রণ রইল। ধন্যবাদ।
মোঃ নুরেআলম সিদ্দিকী লেখার স্টাইল আরও ভালো হতে হবে, আরও গভীরে যেতে হবে.... আর বেশি বেশি করে ভালো লেখকের লেখা গুলো পড়তে হবে.... শুভকামনা রইল।

০১ অক্টোবর - ২০১৭ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী