কষ্ট

উষ্ণতা (জানুয়ারী ২০১৯)

বিশ্বরঞ্জন দত্তগুপ্ত
  • 0
  • ৬৬২
শ্রাবণ মাসের এক বর্ষা ভেজা রাতে ,
আকাশ জুড়ে মেঘের ঘটা বারির মাঝে মাঝে ।
হটাৎ আমার মাথার উপর পরলো বিরাট বাজ ,
এ যেন আমার কাছে বিনা মেঘে বজ্রপাত ।
এতদিনের ছাতাটা আজ সরে গেল মাথার থেকে আজ
বাবা আজ চলে গেলেন দূরের আকাশে আজ ।

দুহাত দিয়ে জড়িয়ে ধরে অনুভব করি শরীর তখনও উষ্ণ
যে উষ্ণতায় ভর করে আমি ছিলাম পরম নিশ্চিন্ত ।
সারাটা সময় ছিলাম আমি বটবৃক্ষের ছায়ায়
বটবৃক্ষ হারিয়ে গেল জীবন থেকে আমার ।

ছোট্ট বেলায় মা কে খুঁজতাম তন্নতন্ন করে ,
বাবা বলতেন -- তোমার মা রয়েছেন
দূর আকাশে লক্ষ্য তারার মাঝে ।
মা কে আমার মনে পড়ে না , শুধু ছবিটাই তাঁর স্মৃতি ,
ছবির দিকে তাকিয়ে চোখের জলে কল্পনার জাল বুনি ।

ছোট থেকে বড় হয়েছি বাবার স্নেহ আর ভালবাসায়
মায়ের আসন পূরণ করেছেন মায়া আর মমতায় ।
সারাটা সময় জীবন যুদ্ধ করে গেছেন তিনি -
এই টুকু আশা -- আমি যেন সুখে থাকি ।
পরিশ্রম নিল না শরীরে তাঁর , ধরলো কঠিন ব্যাধি
তার ছোবলে হারিয়ে গেলেন তারার দেশে আজি ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
নাজমুল হুসাইন দাদা কবিতাটিতে ছন্দ মিলাতে চেয়েছিলেন তবে কিছু ক্ষেত্রে মিলবিন্যাস থেকে সরে এসেছেন।অতি সম্মানের সাথে বলতে চাই,যে কোন একটা নিতী অনুসরণ করুন,হয় মিলবিন্যাস,নতুবা গদ্যধারা।যেমন মিল বিন্যাস হলে-মা কে আমার মনে পড়ে না , শুধু ছবিটাই তাঁর স্মৃতি , ছবির দিকে তাকিয়ে চোখের জলে কল্পনার মালা গাঁথি।এখানে জাল বুনি শব্দের চেয়ে মালা গাথি বেশি মানান শব্দ এবং পংতি মিলিয়ে দেয়।ঠিক এই লাইন দ্বয়ের উপরের পংতিতেও যদি লিখতেন লক্ষ তারার নিড়ে,অথবা ভিড়ে,তাহলে পংতি মিলে যেত।আমার সমালোচনাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।আমি মনে করি আপনার সাথে আমার আত্নিক সম্পর্ক রয়েছে তাই সমালোচনা করার নূন্যতম অধিকার আমার আছে।ধন্যবাদ।আমার পাতায় আসবেন।
ভালো লাগেনি ১ জানুয়ারী, ২০১৯
ভাই , প্রথমেই আপনাকে অনেক ধন্যবাদ কবিতাটি সময় দিয়ে পড়বার জন্য । আপনার গঠনমূলক সমালোচনা , দৃষ্টিভঙ্গিকে আমি সাদরে গ্রহণ করলাম । আমি মনে করি পাঠক / পাঠিকারাই হচ্ছেন যেকোন লেখার ক্ষেত্রে আসল মূল্যায়ন নির্ধারক আর আমি ব্যক্তিগতভাবে তাঁদেরকে যথেষ্ট শ্রদ্ধা করি । আবারও বলছি কবিতাটিকে সুন্দর ভাবে মূল্যায়ন করবার জন্য অশেষ ধন্যবাদ । অনেক শুভকামনা । ভাল থাকবেন ।
ভালো লাগেনি ১ জানুয়ারী, ২০১৯

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

ছোট বেলায় মা কে হারাবার পর বাবাই হলেন একমাত্র অবলম্বন । একদিন কঠিন রোগে আক্রান্ত হয়ে বাবা ও এই পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেলেন । এই বিষয়ে সন্তানের অনুভূতির কথা লিখবার চেষ্টা করছি ।

১২ আগষ্ট - ২০১৭ গল্প/কবিতা: ৪৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী