গার্ড সাহেব

ভৌতিক (সেপ্টেম্বর ২০১৭)

বিশ্বরঞ্জন দত্তগুপ্ত
  • ১৩
হাওড়া স্টেশন থেকে মালগাড়ীটা নির্ধারিত সময়ের থেকে প্রায় ৪৫ মিনিট দেরিতে ছেড়েছে । অনেকগুলি ওয়াগন ভর্তি মাল বোঝাই করে বিহারের গয়া স্টেশনের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে । মাঝপথে ভাগলপুর , সুলতানগঞ্জ , জামালপুর , কিউল স্টেশনগুলিতে অনেক ওয়াগন থেকে মাল খালাস করা হবে আর বাকি ওয়াগনগুলির মাল গয়া স্টেশনে খালাস হয়ে যাবে । মালগাড়ীর সবার শেষে গার্ডের কামরা । গার্ডের কামরা সাধারনত যেরকম হয় এই মালগাড়ীতে ঠিক সেই রকমই । ছোট একটা কেবিন আর সামনে কিছুটা খোলা জায়গা । এই মালগাড়ীর গার্ডের দায়িত্বে রয়েছেন শেখর মালাকার । বয়স ৫০ এর কাছাকাছি । চেহারাটি সুন্দর আর বেশ শক্ত - সামর্থ । বিভিন্ন সময় তিনি বিভিন্ন রুটে গার্ডের দায়িত্ব যথাযথ ভাবে পালন করে এসেছেন । আজকের এই রুটেও তিনি বহুবার মালগাড়ীর গার্ড হিসেবে যাতায়াত করেছেন । প্রথম প্রথম এই গার্ডের কাজে বড় একঘেয়ে লাগতো । অনেক সময় দিনে বা রাতে জনমানবহীন জায়গায় সিগন্যাল না পেয়ে গাড়ীকে অনেকক্ষন ধরে দাঁড়িয়ে থাকতে হয় অবশ্য এখন সবকিছু সয়ে গেছে । ডিসেম্বর মাসের শেষের দিক , এই সময়ে বিহারে রাত্রিবেলায় প্রচন্ড ঠান্ডা । গাড়ী নির্ধারিত সময়ের থেকে অনেকটাই লেট করে চলছে । জামালপুর স্টেশন থেকে ছেড়ে কিউল স্টেশনের দিকে এগিয়ে চলেছে । বেশ কিছুটা চলার পর সিগন্যাল না পেয়ে হঠাৎ করেই গাড়ী দাঁড়িয়ে পরেছে । শেখর খুব ভাল করেই জানেন কখনো পাঁচ মিনিট আবার কখনো আধ ঘন্টার উপর এই ভাবে দাঁড়িয়ে থাকতে হবে । হাত ঘড়িতে দেখলেন রাত প্রায় ১টা ৪০ । হাতে উলের গ্লাভস আর বড় মাফলারটাকে ভাল ভাবে কান , নাক আর গলায় জড়িয়ে কেবিন থেকে বেড়িয়ে খোলা জায়গায় এসে দেখলেন চারিদিকে ঘুটঘুটে অন্ধকার । লাইনের পাস বরাবর ফুট চারেক মত উঁচু ঘন জংলা গাছের জঙ্গল । জঙ্গলের চারপাশে শুধু জোনাকী পোকা উড়ে বেড়াচ্ছে আর ঝিঝি পোকার ডাক । লাইনের দুপাশটা দেখে মনে হচ্ছে শুধু ফাঁকা ধান খেত , ধারে কাছে কোন জনবসতি নেই । যে জায়গায় গার্ডের কামড়াটা এসে দাঁড়িয়েছে , তার পাশেই একটা রেলের মাইল স্টোনের ফলক পোঁতা রয়েছে । চাঁদের আলোয় দেখা যাচ্ছে সাদা রঙের ফলকটার গায়ে বড় বড় করে কালো রঙ দিয়ে লেখা -- 42/302 . বাহিরে একেবারে হাড় কাঁপানো ঠান্ডা , খোলা জায়গায় আর দাঁড়ানো যাচ্ছে না । শেখর তাঁর কেবিনে ঢুকতে যাবেন , হঠাৎ একটা আওয়াজে পিছনে ফিরে তাকিয়ে দেখেন কেবিনের খোলা জায়গাটায় একজন মহিলা ঘন ঝোপের মধ্যে থেকে লাফ দিয়ে উঠে এলো । চাঁদের আলোয় যতটুকু বোঝা গেল তাতে মনে হলো - বয়স আনুমানিক ৩০ এর কাছাকাছি । গায়ের রঙটা শ্যামলা , বেশ লম্বা আর অত্যন্ত সাস্থ্যবতী , মুখশ্রীও সুন্দর । মাথা ভর্তি ঘন কালো একরাশ চুল কোমর অবধি ছাড়া । পরনে একটা লাল রঙের শাড়ি আর মাথার সিঁথিতে আর কপালে বড় করে সিঁধুর দেওয়া । হঠাৎ করে মহিলাটিকে দেখে শেখর বেশ থতমত খেয়ে আর ভয় পেয়ে জিজ্ঞাসা করলেন -- আপনি কে ? এত রাতে এই রকম ভীষন ঠান্ডায় আপনি এই ঝোপ জঙ্গলে কি করছিলেন ? আপনি কি ভাবে এতখানি লাফ দিয়ে আমার এই গার্ডের কেবিনের বারান্দায় উঠে এলেন ? আপনি ভাল করেই জানেন , এইভাবে কেউ সরকারি রেলগাড়ীতে গার্ডের কামরায় উঠতে পারে না । আপনি এখুনি গার্ডের কামরা থেকে নেমে যান আর তাছাড়া গাড়ী হয়তো সিগন্যাল পেয়ে এখুনি ছেড়ে দেবে , তখন আপনি নামতে পারবেন না । মহিলাটি হিন্দি আর আধা বাংলায় কাতরকণ্ঠে শেখরকে বললো -- গার্ড সাহেব , আমি ভাল করেই জানি এইভাবে সরকারি গাড়ীর গার্ডের কামরায় উঠতে পারি না । নিরুপায় হয়েই এই কাজ করেছি । আপনাকে কথা দিচ্ছি একটা কথা বলেই আমি এখান থেকে নেমে যাবো । আমার নাম আয়েশা পন্ডিত । আমি এই জায়গা থেকে দুক্রোশ দুরে " ধানকুট্টি " গ্রামে থাকি । আপনি আমার হয়ে একটা উপকার করে দেবেন স্যার ? আপনি শুধু আমাদের বাড়ীতে গিয়ে যত তাড়াতাড়ি সম্ভব আমার স্বামীকে বলবেন -- আমাদের খুব আদরের একমাত্র ছোট ছেলেটাকে পাশের গ্রামে মজিদ দামালের চিলেকোঠার ঘরে আটকে রেখেছে আর বলবেন আমার প্রবল ইচ্ছে থাকলেও আমি আমার বাড়ীতে ঢুকতে পারছি না । রহিম মিস্ত্রি , কালু শেখ আর মাধাই পাণ্ডা এরা যেন তাদের কুকাজের জন্য চরমতম শাস্তি পায় । আমার স্বামী যেন তাদের কখনোই ক্ষমা না করে । হঠাৎ মহিলাটি অস্থির হয়ে বললো -- আপনি তাড়াতাড়ি আমার বাড়ীর ঠিকানাটা লিখে নিন । আমি এখুনি আপনার গাড়ী থেকে নেমে যাব কারন আমার হাতে আর থাকবার সময় নেই । শেখর মনে মনে ভাবলেন ঠিকানাটা লিখে আগে এই উটকো মহিলাটিকে গাড়ী থেকে বিদায় করি , যাব কি যাবনা সেতো পরের কথা । কেবিনের ভিতর থেকে কাগজ আর কলম নিয়ে বললেন -- তাড়াতাড়ি বলুন আপনার বাড়ীর ঠিকানা । মহিলাটি বললো -- তার স্বামীর নাম রোশন পন্ডিত । এখন যেখানে গাড়ীটা দাঁড়িয়ে রয়েছে , এখান থেকে দশ মিনিট গেলেই খুব ছোট একটা রেল স্টেশন -" উরেন " , সেখানে নেমে ভ্যান রিকশায় উঠে বলতে হবে " ধানকুট্টি " গ্রামে রোশন পন্ডিতের বাড়ীতে যাব । সমস্ত রিকশা চালক আমার স্বামীকে চেনে । তারাই আপনাকে আমাদের বাড়ীতে পৌঁছে দেবে । হঠাৎ বিকট আওয়াজ করে পাশের লাইন দিয়ে দ্রুত গতিতে হয়তো কোন মেল ট্রেন চলে গেল আর তারপরেই মালগাড়ীটা সিগন্যাল পেয়ে ঘটাং ঘটাং শব্দ করে চলতে শুরু করল । শেখর চিৎকার করে মহিলাটিকে বললেন -- আপনি তাড়াতাড়ি গাড়ী থেকে নেমে পরুন , গাড়ী সবে চলতে শুরু করেছে এরপর স্পিড দিলে আপনি আর নামতে পারবেন না । মহিলাটি আবারও করুনকণ্ঠে শেখরকে বললো -- গার্ড সাহেব , আমি কিন্তু আপনার ভরসায় থাকলাম । আমি যে কথাগুলি আমার স্বামীকে বলতে বললাম , আপনি দয়া করে তাড়াতাড়ি তাঁকে সেটা জানিয়ে দেবেন । এই কথা বলে চলন্ত ট্রেন থেকে এক লাফ দিয়ে নেমে অন্ধকারে ঝোপের মধ্যে নিমেষে মিলিয়ে গেল ।

তখন দুপুরবেলা , " উরেন " স্টেশনে নেমে ভ্যান রিকশায় চেপে " ধানকুট্টি " গ্রামের রোশন পন্ডিতের নাম বলতেই বোঝা গেল , রোশন পন্ডিতকে এই অঞ্চলের সবাই চেনে । স্টেশন থেকে ভ্যান রিকশায় কাঁচা-পাকা পথ ধরে আধ ঘন্টা যাবার পর একটা বড় মাঠের সামনে এসে ভ্যান চালক শেখরকে বললো -- মাঠটার শেষ প্রান্তে সাদা রঙের যে দোতলা বাড়ীটা দেখছেন , ওটাই রোশন পন্ডিতের বাড়ী । বড় বাড়ীটার সামনে এসে বোঝা গেল রোশন পন্ডিতরা এই গ্রামের অবস্থাপন্ন পরিবার । দেখে মনে হচ্ছে বাড়ীর ভিতরে কোন অনুষ্ঠান হচ্ছে । বাহিরে অনেক লোকের সমাগম , অনেকে আবার খাওয়া-দাওয়া করে বাড়ী থেকে বেড়িয়ে যাচ্ছে । একজনকে রোশন পন্ডিতের কথা বলতে , সে বাড়ীর ভিতর থেকে একজনকে ডেকে নিয়ে এলো । বয়স ৩৬ কিংবা ৩৭ , সুন্দর চেহারা কিন্তু চোখেমুখে একটা বিপর্যয়ের ভাব । রোশন পন্ডিত হাতজোড় করে শেখরকে নমস্কার জানাল । শেখরও প্রতি নমস্কার জানিয়ে বললেন -- আমি কলকাতা থেকে আসছি , আপনার সঙ্গে আমার বিশেষ কিছু জরুরী কথা আছে । রোশন পন্ডিত সবিনয়ে বললো -- আপনি আমার বাড়ীর ভিতরে আসুন । বাড়ীর প্রধান দরজা দিয়ে ঢুকে বড় একটা বাঁধানো উঠোন । মাঝখানে তুলসী গাছের মঞ্চ । উঠোনের চারিদিকটা বাহারি ফুলের টব দিয়ে সাজানো । উঠোন পেরিয়ে আরো একটা বড় দরজা দিয়ে ভিতরে ঢুকেই বিরাট একটা হলঘর । হলঘরটার মাঝখানে সাদা চাদর দিয়ে ঢাকা একটা টেবিল রাখা হয়েছে । টেবিলটার দুপাশে রজনীগন্ধার স্টিক । ধূপদানিতে সুগন্ধি ধূপকাঠি জ্বলছে । টেবিলের উপর এক মহিলার হাসি মুখের বড় একটা বাঁধানো ছবি রাখা হয়েছে । ছবিতে বেশ কয়েকটি সাদা ফুলের মালা পরানো রয়েছে । ছবিটা এতটাই জীবন্ত লাগছে , মনে হচ্ছে ছবি থেকে হাসি মুখের মহিলাটি এখুনি হয়তো বেরিয়ে আসবে । শেখর টেবিলের উপর রাখা ছবিটার সামনে দাঁড়াতে মনে হল তাঁর সারা শরীরে যেন ইলেকট্রিক কারেন্ট বয়ে যাচ্ছে । মনে মনে একটাই প্রশ্ন ঘুরে ফিরে আসছে - এটা কি করে সম্বব ? রোশন পন্ডিত শান্ত গলায় বললো -- এ আমার স্ত্রী - আয়েশা পন্ডিত । আজ বাড়ীতে আমার স্ত্রীর শ্রাদ্ধের অনুষ্ঠান হচ্ছে । শেখরের সবকিছু যেন ওলটপালট হয়ে যাচ্ছে । বুঝতে পারছেন না সেদিনের রাতের ঘটনাটা রোশন পন্ডিতের সামনে কি ভাবে শুরু করবেন । প্রাথমিক ধাক্কাটা সামলে নিয়ে ছবিটার দিকে তাকিয়ে বললেন -- আপনার স্ত্রীকে আমি চিনি , তার সঙ্গে আমার আগেই পরিচয় হয়েছে ।

শেখরের থেকে সেরাতের সব ঘটনা শোনার পর রোশন পন্ডিত চোখের জল মুছে নিয়ে বললো -- কয়েকদিন ধরে আমাদের পারিবারিক সম্পত্তি নিয়ে চরম গন্ডগোল চলছিল । তার পরিণতি যে এই ভাবে আমার সুখের সংসারের উপর ঘটবে , সেটা আমি বুঝতে পারি নি । আমাদের একমাত্র সন্তানকে অপহরণ করা হয় । আমরা অনেক খোঁজাখুঁজি করেছি আর থানাতেও জানিয়েসি , তারা আমাদের আশ্বাস দিয়েছেন তাঁরাও ব্যপারটাকে গুরুত্ব সহকারে দেখছেন । আয়েশা আপনাকে বলে দিয়েছে আমাদের সন্তান এখন কোথায় রয়েছে । আমি এখুনি লোকজন নিয়ে থানায় যাচ্ছি আমাদের একমাত্র সন্তানকে উদ্ধার করতে । আসলে ছেলেটা ছিল আয়েশার চোখের মনি । আমার স্ত্রীকে কারা যেন সন্ধেবেলায় বাড়ীর সামনের রাস্তা থেকে অপহরণ করে তুলে নিয়ে গিয়ে খুন করে রেল লাইনের ধারে ঝোপের মধ্যে ফেলে রেখে যায় । আমার স্ত্রীর দেহটা যেখানে পরেছিল তার পাশেই ছিল রেলের একটা মাইল স্টোনের ফলক আর তাতে লেখা ছিল - 42/302 । আমাদের মনেও সন্দেহ হয়েছিল কারা আমার স্ত্রীকে অপহরণ করে খুন করতে পারে , আয়েশাই আপনার মারফত জানিয়ে দিল সেরাত্রে কারা তাকে খুন করেছিল । আমিও এর শেষ দেখে ছাড়ব । আমি আমার সমস্ত রকম শক্তি দিয়ে খুনিদের বিরুদ্ধে আদালতের বিচারে দোষী সাব্যস্ত করে চরম শাস্তির ব্যবস্থা করবোই । এই বলে শেখরের হাত দুটো ধরে অঝোরে কাঁদতে শুরু করলো । একটা সময় হঠাৎই শেখরের দিকে অবাক দৃষ্টি দিয়ে বললো -- আচ্ছা গার্ড সাহেব , আমাকে একটা কথা বলতে পারেন -- আমার স্ত্রী আয়েশা পন্ডিত তো মৃত , তবে সে কি করে আপনার সামনে উপস্থিত হয়ে সেদিনের সত্যি কথাগুলি বলে দিয়ে গেল আমাকে জানাবার জন্য । এই কথা বলে মাথা নিচু করে ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদতে থাকলো । এই কঠিন প্রশ্নের উত্তর শেখরেরও জানা নেই । মালগাড়ীর গার্ডের চাকরি করার সুবাদে বিচিত্র রকমের অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়েছে কিন্তু সে রাতের ঘটনার অভিজ্ঞতা তাঁর কাছে এই প্রথম আর অলৌকিকতো বটেই । দুপুর গড়িয়ে শীতের পরন্ত বিকেল , সেই রাতের ঘটনার কথা ভাবতে ভাবতে শেখর ভ্যান রিকশায় চেপে স্টেশনের উদ্দেশ্যে রওনা দিল কলকাতা ফেরার ট্রেন ধরবে বোলে ।

অনুরাধার ডাকাডাকিতে শেখরের ঘুমটা ভেঙ্গে গেল । রান্নাঘরে কাজ করতে করতে অনুরাধা চিৎকার করে বললো -- ঘুমের ঘোরে কি সমস্ত বকবক করছিলে ? অনেক রাত অবধি " ভৌতিক " গল্পের বইগুলি পড়বে আর রাত ভরে স্বপ্ন দেখবে । তাড়াতাড়ি উঠে পরো ।আমার রান্না প্রায় হয়ে গেছে । তোমারতো আজ সকালে হাওড়া স্টেশন থেকে মালগাড়ী নিয়ে বিহারের গয়া যাবার ডিউটি রয়েছে ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ মোখলেছুর রহমান গল্পটি আগেই পড়েছি এবং,,,,,,,, আঙ্গিক,বর্ননা শৈলী মুগ্ধ করল।
ভালো লাগেনি ২৩ সেপ্টেম্বর, ২০১৭
অনেক ধন্যবাদ ।
ভালো লাগেনি ২৩ সেপ্টেম্বর, ২০১৭
জসিম উদ্দিন আহমেদ টানটান উত্তেজনা নিয়ে পুরো গল্পটা শেষ করলাম। শেষের অনুচ্ছেদটা গল্পে অন্যরকম মাত্রা যোগ করেছে। সব মিলিয়ে দারুণ। ভোট ও শুভেচ্ছা রইল।
ভালো লাগেনি ১৮ সেপ্টেম্বর, ২০১৭
ভাই , অনেক অনেক ধন্যবাদ ।
ভালো লাগেনি ১৮ সেপ্টেম্বর, ২০১৭
মোঃ নুরেআলম সিদ্দিকী আপনার গল্পটা পড়তে দেড়ি হয়ে গেছে; গল্পের শেষ পরিনতি আমার মন ছুঁয়ে গেছে। অনেক শুভকামনা সহ ভোট রইল....
ভালো লাগেনি ১৭ সেপ্টেম্বর, ২০১৭
অনেক ধন্যবাদ ভাই ।
ভালো লাগেনি ১৭ সেপ্টেম্বর, ২০১৭
কাজী জাহাঙ্গীর বেশ মজা পেলাম কাহিনী বিন্যাস দেখে, সিকোয়েনসটা ভালোই মিলিয়েছেন। অনেক শুভ কামনা আর ভোট থাকল।
ভালো লাগেনি ১৩ সেপ্টেম্বর, ২০১৭
জাহাঙ্গীর ভাই , অনেক ধন্যবাদ । আপনাকে শুভকামনা জানাই ।
ভালো লাগেনি ১৩ সেপ্টেম্বর, ২০১৭
দীপঙ্কর বেশ সুন্দর গল্প
ভালো লাগেনি ৪ সেপ্টেম্বর, ২০১৭
বিশ্বরঞ্জন দত্তগুপ্ত অনেক ধন্যবাদ ।
ভালো লাগেনি ৪ সেপ্টেম্বর, ২০১৭
মোঃ আক্তারুজ্জামান মুগ্ধতা নিয়ে ফিরলাম। লেখকের জন্য অফুরান শুভকামনা।
ভালো লাগেনি ৪ সেপ্টেম্বর, ২০১৭
ইমরানুল হক বেলাল বেশ সুন্দর গল্প, মন ছুঁয়ে গেট পাঠে ভোট এবং মুগ্ধতা জানিয়ে গেলাসে প্রিয়।
ভালো লাগেনি ৩ সেপ্টেম্বর, ২০১৭
বিশ্বরঞ্জন দত্তগুপ্ত সবাইকে অনেক ধন্যবাদ ।
ভালো লাগেনি ২ সেপ্টেম্বর, ২০১৭
সাইফুল বাতেন টিটো ভালো লেগেছে। ভোট দেয়ার মতো লেখা। ধন্যবাদ।
ভালো লাগেনি ২ সেপ্টেম্বর, ২০১৭

১২ আগষ্ট - ২০১৭ গল্প/কবিতা: ৪৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী