নগ্নতা

নগ্নতা (মে ২০১৭)

ইফতেখার আহমেদ
- সামনের গলিটা পার করো।
- যদি কেউ...
সে কথা শেষ করতে পারে না।
- কিছু হবে না। দুজন ধরাধরি করে সামনে এগোয়।
.
.
৭দিন আগের ঘটনা। একটা মদের বোতল হাতে নিয়ে পুরনো এক দালানের বারান্দায় একটানা মদ সাবাড় করে যাচ্ছে সজল। পার্টির জন্যে অপেক্ষা করছে সে। বাইরে ঝড় চলছে;সাথে বৃষ্টি। মনে হয় না এমন সময়ে পার্টি আসবে বলে। তাই পার্টির অপেক্ষা না করেই একটানা গিলে যাচ্ছে।
হঠাৎই হর্ণ দিয়ে একটা গাড়ি থামলো। সজলের হুশ ফিরে। কিন্তু এমন মাতাল অবস্থায় সামনে যাওয়াও তো যায় না। গাড়ির দরজা খুলেই এক নারীকণ্ঠের বিরক্তির আভাষ পাওয়া গেল। সেদিকে ভ্রুক্ষেপ নেই সজলের,আপাতত তাল রাখার চেষ্টায় সে। অস্পষ্ট হলেও বিদ্যুতের ঝলকানিতে দেখা যায় দুজন এক ছাতায় মাথা নিচু করে বারান্দার দিকে আসছে। দূর থেকে হাতের ইশারায় সজল বুঝালো,ভেতরে সবকিছুর ব্যবস্থা হয়ে আছে।
ভেতরে প্রবেশ করে দরজা লাগিয়ে দিল তারা।
সজল ভাবছে আর খাবে কিনা ; নেশাটা আধা অবস্থায় ঝুলে আছে গলার কাছে। তবুও সংবরণ করেই থাকলো যতক্ষণ না তারা কাজ করে বেরোয়। হয়ত কাজ শুরু হয়ে গেছে। ভিতরের কিছুই শুনতে পাচ্ছে না সে বাইরের বিদ্যুৎ ঝলকানির শব্দে। সজল নেশাতুর দেহে ঝিমিয়ে যাচ্ছে।
.
পোনে একঘণ্টা পর বেরোলো তারা। সজলও ধাতস্থ হবার প্রস্তুতি নিচ্ছে। হাসি-হাসি এক নারী কণ্ঠ ভেসে এলো। হাসির শব্দে কিনারায় বসে থাকা সজলের হুশ ফিরলো যেন। এ হাসি তো চেনা তার,অনেকদিনের পরিচিত। কৌতূহলের বশেই সে দরজার দিকে তাকায়। আলোর ঝলকানিতে যতটুকু দেখা যায় ততটুকু দেখেই সে একদৃষ্টিতে চেয়ে থাকে। এই কি সেই মুখ! হ্যাঁ,সেই মুখ। সেই চুল, সেই দেহ। অথচ আজ যেন নতুন রূপে দেখছে; যাকে সে চিনতো এক অন্য মানুষ হিসেবে। আজ তো অন্যকিছুই প্রকাশ পাচ্ছে; মানুষরূপী প্রতারক,ভালোর মুখোশ পড়া ভেতরের নগ্নতা। হাতে নেওয়া টাকা দেওয়ার ভঙ্গিতে এদিকে ফিরলো সে। হঠাৎ সজলের সাথে চোখাচোখি হয় । সেও চিনতে পারে। অবাক আর ভয়ের ছাপ বেশ ভালোভাবেই বুঝতে পারছে সজল। হাতে থাকা টাকা ফেলে, ফোনে কথা বলা তার সঙ্গীকে দ্রুত প্রস্থান করার জন্যে তাগাদা দেয় সে। তারপর চলেও যায়।
এখনো ভেবে পাচ্ছে না,সত্যি দেখলো কিনা। ভেবেছিল সে ই ঠিক ছিল,এখন আবার সেই পুরনো স্মৃতি সামনে ভেসে ওঠে সজলের-

ঢাকার এক ব্যস্ত রাস্তা। এক গাছে ভর দিয়ে আছে সজল। তার মুখে রাগ,দুঃখ - কোনোকিছুরই আভাষ পাওয়া যাচ্ছে না: চোখের ব্যাপ্তি শুধু সামনে দাঁড়িয়ে থাকা নীরার দিকে। নীরার জবাব আসে,
- তোমাকে বিট্রে করার আমার কোনোই ইচ্ছে ছিল না। তুমি নিজ থেকেই আমাকে বিট্রে করেছো। এবং তোমাকে তা এডমিট করতে হবে। - দ্বিধাহীনভাবে বলে গেল সে।
- সেদিন গাড়ি থেকে দেখলাম বারিধারার রাস্তায় তুমি রিকশা নিয়ে চলে যাচ্ছিলে। সন্দেহ হওয়ায় পিছু পিছু গেলাম, দেখলাম নোংরা এক এলাকায় ঢুকে রিকশার ভাড়া মিটাচ্ছো। সামনে এগিয়ে দেখি, গ্রিমি(Grimy) এক বাসায় ঢুকলে যার পাশেই ময়লার... কথা শেষ না করে নাক সিঁটকালো সে।
এতক্ষণ পর সজল বলে,
- আমি তো তোমাকে বলিনি আমার বাড়ি,গাড়ি সব আছে।
- এটাও তো বলোনি যে কোথায় কেমনভাবে থাকো! কী বলেছো!
- কোনদিন জানতেও তো চাওনি। হঠাৎই জবাব আসে,
- থাক। এখন জেনে লাভ নেই। আর জেনে কিই বা হবে!
- এখানেই সব শেষ! আমাদের সম্পর্ক এখানেই থেমে যাবে?
- সেটার উত্তর হয়তো তোমার অজানা নয়। বলে সে মুখ ঘোরালো। সজল বুঝতে পারে,এখানেই শেষ সব। সে পা বাড়ায় সামনের দিকে,হাঁটায় কিছুটা তাল হারায় সে। সেদিকে ফিরেও তাকায় না নীরা।
.
.
- তুমি মাথাটা ধরো। আমি পা ধরি।
- আমি পারবো না।
- পারবে না! না পারলে এখন ধরবেটা কে! মারার কথা তো তুমিই এনেছিলে,নীরা! কী লাভ হলো মেরে?
- কী লাভ! এটা তুমি বলছো! আমাদের সব কথা ভেবেই না... খানিক থেমে, আমাদের ঘটনাটা যদি হারামজাদাটা ফাঁস করে দিত তাহলে কী হতো ভেবে দেখেছো! আমাদের সেদিনের অন্তরঙ্গতা ***টা দেখে ফেলেছিল,জয়।
- বুঝেছি, এখন মাথাটা ধরো। উত্তেজনা বশে এনে শান্ত হয় সে।
- আচ্ছা ধরছি।
- সামনের গলিটা পার করো।
- যদি কেউ...
- কিছু হবে না। দুজন ধরাধরি করে সামনে এগোয়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মামুনুর রশীদ ভূঁইয়া ভালো গল্প ছিল এটি। এতো রাতে পড়ে ভালোই লাগল। আরো লিখবেন আশা করি। সময় পেলে আসবেন আমার পাতায়।
দোয়া রাখবেন ভাই :)
দেওয়ান তাহমিনা শাওন ভালো লেগেছে..... বাস্তবতার প্রতিচ্ছবি ফুটে উঠেছে.....!!!!
রুহুল আমীন রাজু sundor anek sundor kobita....besh laglo. ( amar patai amontron roilo )
আপনারা কোন পর্যায়ে পড়েন জানি না। এটা কবিতা হলে আপনার লেখা বিষয়গুলো কোন পর্যায়ে পড়ে?
মোঃ নুরেআলম সিদ্দিকী গল্পের ধারাবাহিকতা বেশ চমৎকার লাগলো। গল্প কবিতায় স্বাগতম। চালিয়ে যান। অনেক অনেক শুভকামনা, ভোট ও আমার পাতায় আমন্ত্রণ রইলো।
কবির নামটা বাংলা আশা করছি.....
কবির নামটা বাংলা আশা করছি.....
কবির নামটা বাংলা আশা করছি.....
কাজী জাহাঙ্গীর বক্তব্যটা একটু জটিল বৈকি, গল্পকবিতায় স্বাগতম। পদচারনায় মুখরিত হউক গল্প কবিতা। অনেক শুভকামনা, ভোট আর আমার কবিতায় স্বাগতম।
তুহেল আহমেদ বেশ তো! স্বাগতম ভায়া
ধন্যবাদ তুহেল ভাই :) দোয়া করবেন
Fahmida Bari Bipu চমৎকার থ্রিলার! ভাবনাতে জটিল রকম নতুনত্ব! গল্প কবিতা'র আসরে স্বাগতম।
প্রতীক ভীষণ ভালো একখানি গল্প।
ধন্যবাদ ভাই :) দোয়া করবেন

১৮ এপ্রিল - ২০১৭ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪